মানবাধিকার রক্ষায় আমরা প্রতিশ্রুতিবদ্ধ: পররাষ্ট্রমন্ত্রী

নিউজ ডেস্ক: পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, মানবাধিকার রক্ষায় আমরা প্রতিশ্রুতিবদ্ধ এবং আমাদের যে উচ্চ প্রবৃদ্ধি হয়েছে তার বড় কারণ হচ্ছে সুশাসনের প্রতিষ্ঠা। দেশে অন্ন-বস্ত্র-বাসস্থান ও অন্যান্য মৌলিক মানবাধিকার প্রতিষ্ঠা করছে সরকার।

তিনি বলেন, রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনের জন্য একটি ‘সেফ জোন’ তৈরির প্রস্তাব নিয়ে কাজ করছে বাংলাদেশ।

রোরবার (১০ ফেব্রুয়ারি) বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে স্থানীয় এক হোটেলে আয়োজিত সেমিনারে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রথমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটি উপস্থাপন করেছিলেন। পরে যেসব অ্যারেঞ্জমেন্ট হয়েছে, সেখানে এটি ছিল না। আমরা এই প্রস্তাবটি আবার দিচ্ছি এবং নতুনভাবে দিচ্ছি।

তিনি বলেন, রাখাইনে একটি সেফ জোন হবে যেখানে ভারত, চীন ও আশিয়ানের দেশগুলি রোহিঙ্গাদের দেখাশোনা করবে। কারণ, এদের প্রতি মিয়ানমারের আস্থা আছে।

তিনি আরও বলেন, রোহিঙ্গারা ফেরত গেলে এই দেশগুলি তাদের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করবে।

প্রত্যাবাসন নিয়ে যে অ্যারেঞ্জমেন্ট স্বাক্ষর করা হয়েছে সেটির সংশোধনী আনা হবে কিনা জানতে চাইলে তিনি বলেন,সেটি আমি বলতে পারবো না।

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে তিনি বলেন, মানবাধিকারের সবচেয়ে বড় উদাহরণ হচ্ছে রোহিঙ্গাদের আশ্রয় দেওয়া। তাদের আশ্রয় না দিলে সেখানে লাখ লাখ রোহিঙ্গা মারা যেতো। এরা যতো তাড়াতাড়ি ফেরত যাবে, ততো মঙ্গল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন

প্রধানমন্ত্রীর সফরে মোতায়েন থাকবে সাড়ে ৭ হাজার পুলিশ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার চট্টগ্রাম সফরকে ঘিরে বিশেষ পরিকল্পনা নিয়েছে চট্টগ্রাম মহানগর পুলিশ (সিএমপি)। প্রধানমন্ত্রীর সফরকে ঘিরে নগরজুড়ে মোতায়েন থাকবে সাড়ে সাত হাজার পুলিশ। প্রযুক্তি এবং গোয়েন্দা তথ্যের ভিত্তিতে সাজানো হয়েছে নিরাপত্তা পরিকল্পনা। সম্প্রতি প্রধানমন্ত্রীর সমাবেশস্থল পলোগ্রাউন্ড মাঠ পরিদর্শন করে এ তথ্য জানান সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়। এ সময় সিএমপি কমিশনার বলেন, প্রধানমন্ত্রীর নিরাপত্তা ব্যবস্থা […]

বিস্তারিত

পলাতক আসামি এখন প্রধানমন্ত্রী হতে চান: হানিফ

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সমালোচনা করে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ বলেছেন, তারেক রহমান মুচলেকা দিয়ে দেশ ছেড়ে চলে গেছেন। পলাতক আসামি, এখন আবার প্রধানমন্ত্রী হতে চান। তাদের স্বপ্ন কোনোদিন পূরণ হবে না। সম্প্রতি চট্টগ্রাম মহানগরীর কাজির দেউরি ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে এক সভায় এসব কথা বলেন তিনি। ৪ ডিসেম্বর পলোগ্রাউন্ড ময়দানে […]

বিস্তারিত

হাওয়া ভবনের তৈরি কসাই বাহিনীকে বিচারের কাঠগড়ায় দাঁড়াতে হবে: নওফেল

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, ‘হাওয়া ভবনের’ তৈরি কসাই বাহিনীকে অচিরেই বিচারের কাঠগড়ায় দাঁড়াতে হবে। তাদের কোনো ধরনের ছাড় দেওয়া হবে না। তিনি বলেন, ২০০১ সালে বিএনপি-জামায়াত জোট সরকার গঠন করে সারাদেশে আওয়ামী লীগকে নিশ্চিহ্ন করার চক্রান্ত শুরু করে। খালেদা জিয়ার কুপুত্র তারেক রহমানের প্রত্যক্ষ মদতে সারাদেশে ছাত্রলীগ-যুবলীগের অসংখ্য দক্ষ সংগঠককে বেছে […]

বিস্তারিত