‘দেবী’র বিরুদ্ধে আইন না মানার অভিযোগ!

নিউজ ডেস্ক: সরকারি অনুদানে নির্মিত ও জয়া আহসান প্রযোজিত ‘দেবী’ সিনেমাটি গত ১৯ অক্টোবর দেশের বিভিন্ন প্রেক্ষাগৃহে মুক্তি পায়। মুক্তির আগেই বেশ কয়টি তামাকবিরোধী সংগঠন ছবিটির বিরুদ্ধে ধূমপান ও তামাকজাত দ্রব্য আইন না মানার অভিযোগ আনে।

সেই অভিযোগ মাথায় নিয়েই ছবিটি বেশ সফলভাবেই হলে চলেছে। এবার টিভিতে প্রচার হতে যাচ্ছে ‘দেবী’। সেইসঙ্গে বেশকিছু অনলাইন প্লাটফর্মেও মুক্তি দেয়া হচ্ছে হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে নির্মিত এই ছবি।

এদিকে তামাক আইন না মেনে ‘দেবী’র টিভি ও অনলাইন প্রদর্শনী থেকে বিরত থাকার জন্য আহ্বান জানিয়েছে তামাকবিরোধী সংগঠনগুলো। আইন মেনে তামাক ব্যবহারের অপ্রয়োজনীয় দৃশ্য ও একটি বহুজাতিক কোম্পানির সিগারেটের দৃশ্য বাদ দিয়ে ‘দেবী’ চলচ্চিত্র প্রদর্শনের দাবি জানিয়েছে তারা।

রোববার সকালে জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এ দাবি করে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ, ঢাকা আহ্ছানিয়া মিশন, এসিডি, ইপসা, ব্যুরো অব ইকনোমিক রিসার্চ, ডব্লিউবিবি ট্রাস্ট, নাটাব, প্রত্যাশা, টিসিআরসি, তাবিনাজ, সুপ্র, বিটা, গ্রাম বাংলা উন্নয়ন কমিটি, বিসিসিপি, এইড ফাউন্ডেশন, প্রজ্ঞাসহ বিভিন্ন তামাকবিরোধী সংগঠন।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, গত ১৯ অক্টোবর দেশের বিভিন্ন প্রেক্ষাগৃহে সরকারি অনুদানপ্রাপ্ত ও জয়া আহসান প্রযোজিত ‘দেবী’র প্রদর্শনী শুরু হলেও ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন ও এর বিধিমালার এই সুস্পষ্ট নির্দেশনাগুলো মানা হয়নি।

শুধু তাই নয়, সরাসরি একটি বহুজাতিক কোম্পানির সিগারেট ব্যবহার করতে দেখানো হয়েছে। তামাক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘনের অভিযোগ থাকার পরও এবার মাছরাঙা স্যাটেলাইট টিভি চ্যানেল ও অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্ম বায়োস্কোপে ‘দেবী’র ওয়ার্ল্ড প্রিমিয়ার হতে যাচ্ছে।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে ব্যুরো অব ইকোনমিক রিসার্চের টোব্যাকো ট্যাক্সেসন প্রজেক্টের উপদেষ্টা রুহুল কুদ্দুস বলেন, ‘তামাক নিয়ন্ত্রণ আইন মেনে, তামাক কোম্পানির বিজ্ঞাপন না করে, আইন মেনে দেবীর প্রিমিয়ার শো করতে হবে।’

অনুষ্ঠানে বক্তারা আইন মেনে ‘দেবী’র প্রদর্শনে বাধ্য করার পাশাপাশি ভবিষ্যতে সব চলচ্চিত্র, নাটক ও প্রামাণ্যচিত্রে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহারের দৃশ্য বর্জনের দাবি জানান।

সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের অধ্যাপক ডা. সোহেল রেজা চৌধুরী এবং অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের সহকারী পরিচালক ও তামাক নিয়ন্ত্রণ প্রকল্প সমন্বয়কারী মো. মোখলেছুর রহমান।

আরও উপস্থিত ছিলেন- প্রত্যাশার মো. হেলাল আহমেদ, টোব্যাকো কন্ট্রোল ও রিসার্চ সেলের বজলুর রহমান, তামাকবিরোধী নারী জোটের (তাবিনাজ) প্রকল্প সমন্বয়কারী সাইদা আক্তার, প্রজ্ঞার ডিরেক্টর মো. মনোয়ার হোসেনসহ অনেকে।

প্রসঙ্গত, অনম বিশ্বাস পরিচালিত ‘দেবী’ ছবিতে মিসির আলী চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী। এতে রানু চরিত্রে আছেন জয়া। আরও অভিনয় করেছেন ইরেশ যাকের, অনিমেষ আইচ প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published.

আরও দেখুন

হারিকেনই বিএনপির বর্তমান রাজনৈতিক প্রতীক!

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin   নিউজ ডেস্ক: যে বিএনপি বিদ্যুৎ দাবি করায় গুলি করে মানুষ হত্যা করেছিল, সেই বিএনপির ডাকা মিছিলের হারিকেন থেকে পেট্রোল বোমা বের হয় কি না তা নিয়ে এখন শঙ্কিত জনগণ। কারণ নিজেদের স্বার্থসিদ্ধির জন্য এমন কোনো কাজ নেই যা বিএনপি করেনি। তাদের কাছে ক্ষমতা বড়। দেশের মানুষ রসাতলে […]

বিস্তারিত

কেন ৭৭ বছর বয়স পর্যন্ত জাতীয় পরিচয়পত্র করেননি সন্তু লারমা?

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin   জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা ৭৭ বছর বয়সে বাংলাদেশের ভোটার তালিকায় নাম উঠিয়েছেন৷ প্রশ্ন উঠেছে, বাংলাদেশের জাতীয় পরিচয়পত্র না নেওয়া পাহাড়ি এ নেতা কেন দীর্ঘ বছর ধরে এনআইডি কার্ড ছাড়া থাকলেন? অনেকেই বলে থাকেন, করোনা মহামারির কারণেই হয়তো ভোটার হয়েছেন এ নেতা৷ কেননা সরকারের সিদ্ধান্ত আছে […]

বিস্তারিত

বাংলাদেশকে শ্রীলঙ্কা বানাতে তৎপর বিএনপি!

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin নিউজ ডেস্ক: সারাদেশে আজ থেকে শুরু হয়েছে এলাকাভিত্তিক লোডশেডিং। সংকট মোকাবেলায় দেশের ডিজেলভিত্তিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলোতে বিদ্যুৎ উৎপাদন স্থগিত করার কারণে এই সিদ্ধান্ত গ্রহণ করেছে সরকার। মূলত রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই বিশ্ববাজারে দাম চড়া হওয়ায় খোলাবাজার বা স্পট মার্কেট থেকে এলএনজি কেনা বন্ধ রাখে বাংলাদেশ। জ্বালানি […]

বিস্তারিত