হঠাৎ রানওয়ে ছুঁয়ে ফের আকাশে বিমান! (ভিডিও)

লন্ডনের হিথরো বিমানবন্দরে যাত্রীবাহী একটি বিমান অবতরণের জন্য রানওয়ে স্পর্শ করার সময় তীব্র ঝড়ো বাতাসের কবলে পরে রানওয়ে থেকে ছিটকে গেছে। তবে বিমানটি রানওয়ে স্পর্শের পর ছিটকে পড়লেও পাইলটের অসামান্য দক্ষতায় পুনরায় তা আকাশে উড়ে যেতে সক্ষম হয়; ফলে দুর্ঘটনা থেকে রক্ষা পান যাত্রীরা। পরে নির্ধারিত সময়ের ১৮ মিনিট পর বিমানটি অবতরণ করে।

সামাজিক যোগাযোগমাধ্যমে পাইলটের সাহসী ওই সিদ্ধান্তের ভূয়সী প্রশংসা করছেন অনেকে। টুইটারে বিগ জেট টিভির একটি ভিডিও ফুটেজে দেখা যায়, গত শুক্রবার হিথরো বিমানবন্দরে ঝড়ো বাতাসের সময় এ ঘটনা ঘটেছে। দম বন্ধ হয়ে যাওয়ার মতো এ ঘটনার ভিডিও ধারণ করেছে বিগ জেট টিভি।

ভিডিওতে দেখা যায়, হিথরোয় পৌঁছানোর পর পাইলট যখন বিমানটি অবতরণের প্রস্তুতি নিচ্ছিলেন, ঠিক সেই সময় তীব্রগতির বাতাস শুরু হয়। বাতাসের গতিবেগ ঘণ্টায় ১০০ কিলোমিটারের বেশি ছিল। দৃষ্টিসীমাও স্বাভাবিকের চেয়ে অনেক কম ছিল। এর মাঝেই বিমানটি রানওয়ের মাটি স্পর্শ করে। কিন্তু মুহূর্তের মধ্যে রানওয়ে থেকে ছিটকে উপরের দিকে ওঠে বিমানটি। পরে কোনো ধরনের ঝুঁকি না নিয়েই পাইলট বিমানটিকে ফের শূন্য আকাশে নিয়ে যান।

ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক আলোড়ন তৈরি করেছে। ইতোমধ্যে প্রায় ৩০ লাখ মানুষ ভিডিওটি দেখেছেন; যারা পাইলটের সাহসী সিদ্ধান্তের প্রশংসা করেছেন। আধুনিক বড় আকারের বিমানের অটোথ্রোটলে টোগা নামের একটি সুইচ রয়েছে। সুইচে চাপার মাধ্যমে পাইলট বিমানের উড্ডয়ন এবং অবতরণ করেন।

পাইলট যদি দেখতে পান, বিমানের নিরাপদ অবতরণ করা সম্ভব হচ্ছে না তখন তিনি এই সুইচ চালু করেন। ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইটএওয়ার বলছে, ভারতের হায়দরাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ব্রিটিশ এয়ারওয়েজের ফ্লাইট ২৭৬ উড্ডয়নের পর শুক্রবার নির্ধারিত সময়ের ১৮ মিনিট পরে হিথরো বিমানবন্দরে অবতরণ করেছে।

নাটকীয় এই ঘটনার পর পাইলট নিরাপদে বিমানটি অবতরণ করেন। ব্রিটিশ এয়ারওয়েজ কর্তৃপক্ষ বলছে, আমাদের সুদক্ষ পাইলটদের নিয়মিত বিমান পরিচালনার প্রশিক্ষণ দেয়া হয়।

https://twitter.com/BigJetTVLIVE/status/1093858770961223680?ref_src=twsrc%5Etfw%7Ctwcamp%5Etweetembed%7Ctwterm%5E1093858770961223680&ref_url=https%3A%2F%2Fwww.jagonews24.com%2Finternational%2Fnews%2F480508

Leave a Reply

Your email address will not be published.

আরও দেখুন

বিএনপি বিদেশিদের দিয়ে সরকার উৎখাত করার স্বপ্ন দেখছে: হানিফ

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin বিএনপি বিদেশিদের দিয়ে সরকার উৎখাত করার স্বপ্ন দেখছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ। তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধে পাকিস্তানের পরাজয় হলেও বর্তমান বাংলাদেশে তাদের এজেন্টরা এখনো বেঁচে আছে। তারা (বিএনপি) নানান সময়ে নানা মিথ্যাচার করে, অভিযোগ করে বিদেশিদের দিয়ে সরকার উৎখাত করার স্বপ্ন […]

বিস্তারিত

ষড়যন্ত্র প্রতিরোধে শপথ নিতে হবে: কৃষিমন্ত্রী

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, বঙ্গবন্ধুর খুনিরা আজও ষড়যন্ত্র করে যাচ্ছে। মুক্তিযুদ্ধবিরোধী জামায়াত-বিএনপির সব ষড়যন্ত্র প্রতিরোধ করতে সবাইকে শপথ নিতে হবে। বৃহস্পতিবার রাজধানীর জহির রায়হান সাংস্কৃতিক কেন্দ্রে জাতীয় শোক দিবস উপলক্ষে গেন্ডারিয়া থানা আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে এসব […]

বিস্তারিত

চৌদ্দগ্রামে বিএনপি কার্যালয় ভাঙচুর করলেন যুবদল নেতা

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin কুমিল্লার চৌদ্দগ্রামে দলীয় কর্মসূচিতে দাওয়াত না পেয়ে বিএনপি কার্যালয়ের আসবাবপত্র ভাঙচুর করেছেন যুবদল নেতা নাজমুল হক। তিনি চৌদ্দগ্রাম উপজেলা যুবদলের সাধারণ সম্পাদক। জানা গেছে, বুধবার সন্ধ্যায় চৌদ্দগ্রাম বাজারের বিএনপির কার্যালয়ে উপজেলা ও পৌর বিএনপির উদ্যোগে এক দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হয়। পৌর বিএনপির সদস্য সচিব […]

বিস্তারিত