হঠাৎ রানওয়ে ছুঁয়ে ফের আকাশে বিমান! (ভিডিও)

লন্ডনের হিথরো বিমানবন্দরে যাত্রীবাহী একটি বিমান অবতরণের জন্য রানওয়ে স্পর্শ করার সময় তীব্র ঝড়ো বাতাসের কবলে পরে রানওয়ে থেকে ছিটকে গেছে। তবে বিমানটি রানওয়ে স্পর্শের পর ছিটকে পড়লেও পাইলটের অসামান্য দক্ষতায় পুনরায় তা আকাশে উড়ে যেতে সক্ষম হয়; ফলে দুর্ঘটনা থেকে রক্ষা পান যাত্রীরা। পরে নির্ধারিত সময়ের ১৮ মিনিট পর বিমানটি অবতরণ করে।

সামাজিক যোগাযোগমাধ্যমে পাইলটের সাহসী ওই সিদ্ধান্তের ভূয়সী প্রশংসা করছেন অনেকে। টুইটারে বিগ জেট টিভির একটি ভিডিও ফুটেজে দেখা যায়, গত শুক্রবার হিথরো বিমানবন্দরে ঝড়ো বাতাসের সময় এ ঘটনা ঘটেছে। দম বন্ধ হয়ে যাওয়ার মতো এ ঘটনার ভিডিও ধারণ করেছে বিগ জেট টিভি।

ভিডিওতে দেখা যায়, হিথরোয় পৌঁছানোর পর পাইলট যখন বিমানটি অবতরণের প্রস্তুতি নিচ্ছিলেন, ঠিক সেই সময় তীব্রগতির বাতাস শুরু হয়। বাতাসের গতিবেগ ঘণ্টায় ১০০ কিলোমিটারের বেশি ছিল। দৃষ্টিসীমাও স্বাভাবিকের চেয়ে অনেক কম ছিল। এর মাঝেই বিমানটি রানওয়ের মাটি স্পর্শ করে। কিন্তু মুহূর্তের মধ্যে রানওয়ে থেকে ছিটকে উপরের দিকে ওঠে বিমানটি। পরে কোনো ধরনের ঝুঁকি না নিয়েই পাইলট বিমানটিকে ফের শূন্য আকাশে নিয়ে যান।

ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক আলোড়ন তৈরি করেছে। ইতোমধ্যে প্রায় ৩০ লাখ মানুষ ভিডিওটি দেখেছেন; যারা পাইলটের সাহসী সিদ্ধান্তের প্রশংসা করেছেন। আধুনিক বড় আকারের বিমানের অটোথ্রোটলে টোগা নামের একটি সুইচ রয়েছে। সুইচে চাপার মাধ্যমে পাইলট বিমানের উড্ডয়ন এবং অবতরণ করেন।

পাইলট যদি দেখতে পান, বিমানের নিরাপদ অবতরণ করা সম্ভব হচ্ছে না তখন তিনি এই সুইচ চালু করেন। ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইটএওয়ার বলছে, ভারতের হায়দরাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ব্রিটিশ এয়ারওয়েজের ফ্লাইট ২৭৬ উড্ডয়নের পর শুক্রবার নির্ধারিত সময়ের ১৮ মিনিট পরে হিথরো বিমানবন্দরে অবতরণ করেছে।

নাটকীয় এই ঘটনার পর পাইলট নিরাপদে বিমানটি অবতরণ করেন। ব্রিটিশ এয়ারওয়েজ কর্তৃপক্ষ বলছে, আমাদের সুদক্ষ পাইলটদের নিয়মিত বিমান পরিচালনার প্রশিক্ষণ দেয়া হয়।

https://twitter.com/BigJetTVLIVE/status/1093858770961223680?ref_src=twsrc%5Etfw%7Ctwcamp%5Etweetembed%7Ctwterm%5E1093858770961223680&ref_url=https%3A%2F%2Fwww.jagonews24.com%2Finternational%2Fnews%2F480508

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন

সোহরাওয়ার্দীতে রাজি মির্জা আব্বাস, আপত্তি ফখরুলদের

নিউজ ডেস্ক : ১০ ডিসেম্বরের গণসমাবেশ নিয়ে শুরু থেকেই একর পর এক নাটক করে যাচ্ছে বিএনপি। এদিন সরকারকে টেনে নামাবে বলে ঘোষণা দিয়েছে দলটির নেতারা। অথচ বিএনপির দাবি অনুযায়ী সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। এতেই বাধে বিপত্তি। দলের একটি অংশ সোহরাওয়ার্দীতে সমাবেশ করতে রাজী হলেও বাকীরা চায় দলের কেন্দ্রীয় কার্যালয় […]

বিস্তারিত

যে কারণে সমাবেশের জন্য ১০ ডিসেম্বর বেছে নিল বিএনপি

নিউজ ডেস্ক: স্বাধীনতাবিরোধী ও জনবিচ্ছিন্ন দল বিএনপি তাদের সমাবেশের তারিখ ১৬ ডিসেম্বর অর্থাৎ বাংলাদেশের বিজয় দিবসের পর না দিয়ে কেন ১০ ডিসেম্বর বেছে নিয়েছে, এই প্রশ্ন এখন জনমনে। তারা বলছেন, বিএনপি কি জানে না বাংলাদেশের ইতিহাস? ১৯৭১ সালের ১০ ডিসেম্বর বুদ্ধিজীবী হত্যার নীলনকশা বাস্তবায়নের প্রক্রিয়া শুরু হয়। ১০ থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত এ বুদ্ধিজীবী হত্যার […]

বিস্তারিত

সুসংগঠিত না হয়ে কাঁচের মতো টুকরো টুকরো বিএনপি

নিউজ ডেস্ক: দেয়ালে পিঠ ঠেকে গেলে সবাই-ই মুখ খোলে। খুলতে বাধ্য হয়। বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়ার ক্ষেত্রেও তার ব্যতিক্রম হলো না। গুলশানের বাসায় গৃহপরিচারিকা ফাতেমার কাছে আক্ষেপ করে তিনি বললেন, আজ যা এতকিছু। সব কিছুর জন্য তারেকই দায়ী। তার জন্যই দলটা শেষ হয়ে গেছে। নেতাকর্মীরা কেউই এখন আর কোন আন্দোলন-সংগ্রামে আসতে চান না। আর […]

বিস্তারিত