‘দেবী’র বিরুদ্ধে আইন না মানার অভিযোগ!

নিউজ ডেস্ক: সরকারি অনুদানে নির্মিত ও জয়া আহসান প্রযোজিত ‘দেবী’ সিনেমাটি গত ১৯ অক্টোবর দেশের বিভিন্ন প্রেক্ষাগৃহে মুক্তি পায়। মুক্তির আগেই বেশ কয়টি তামাকবিরোধী সংগঠন ছবিটির বিরুদ্ধে ধূমপান ও তামাকজাত দ্রব্য আইন না মানার অভিযোগ আনে।

সেই অভিযোগ মাথায় নিয়েই ছবিটি বেশ সফলভাবেই হলে চলেছে। এবার টিভিতে প্রচার হতে যাচ্ছে ‘দেবী’। সেইসঙ্গে বেশকিছু অনলাইন প্লাটফর্মেও মুক্তি দেয়া হচ্ছে হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে নির্মিত এই ছবি।

এদিকে তামাক আইন না মেনে ‘দেবী’র টিভি ও অনলাইন প্রদর্শনী থেকে বিরত থাকার জন্য আহ্বান জানিয়েছে তামাকবিরোধী সংগঠনগুলো। আইন মেনে তামাক ব্যবহারের অপ্রয়োজনীয় দৃশ্য ও একটি বহুজাতিক কোম্পানির সিগারেটের দৃশ্য বাদ দিয়ে ‘দেবী’ চলচ্চিত্র প্রদর্শনের দাবি জানিয়েছে তারা।

রোববার সকালে জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এ দাবি করে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ, ঢাকা আহ্ছানিয়া মিশন, এসিডি, ইপসা, ব্যুরো অব ইকনোমিক রিসার্চ, ডব্লিউবিবি ট্রাস্ট, নাটাব, প্রত্যাশা, টিসিআরসি, তাবিনাজ, সুপ্র, বিটা, গ্রাম বাংলা উন্নয়ন কমিটি, বিসিসিপি, এইড ফাউন্ডেশন, প্রজ্ঞাসহ বিভিন্ন তামাকবিরোধী সংগঠন।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, গত ১৯ অক্টোবর দেশের বিভিন্ন প্রেক্ষাগৃহে সরকারি অনুদানপ্রাপ্ত ও জয়া আহসান প্রযোজিত ‘দেবী’র প্রদর্শনী শুরু হলেও ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন ও এর বিধিমালার এই সুস্পষ্ট নির্দেশনাগুলো মানা হয়নি।

শুধু তাই নয়, সরাসরি একটি বহুজাতিক কোম্পানির সিগারেট ব্যবহার করতে দেখানো হয়েছে। তামাক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘনের অভিযোগ থাকার পরও এবার মাছরাঙা স্যাটেলাইট টিভি চ্যানেল ও অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্ম বায়োস্কোপে ‘দেবী’র ওয়ার্ল্ড প্রিমিয়ার হতে যাচ্ছে।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে ব্যুরো অব ইকোনমিক রিসার্চের টোব্যাকো ট্যাক্সেসন প্রজেক্টের উপদেষ্টা রুহুল কুদ্দুস বলেন, ‘তামাক নিয়ন্ত্রণ আইন মেনে, তামাক কোম্পানির বিজ্ঞাপন না করে, আইন মেনে দেবীর প্রিমিয়ার শো করতে হবে।’

অনুষ্ঠানে বক্তারা আইন মেনে ‘দেবী’র প্রদর্শনে বাধ্য করার পাশাপাশি ভবিষ্যতে সব চলচ্চিত্র, নাটক ও প্রামাণ্যচিত্রে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহারের দৃশ্য বর্জনের দাবি জানান।

সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের অধ্যাপক ডা. সোহেল রেজা চৌধুরী এবং অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের সহকারী পরিচালক ও তামাক নিয়ন্ত্রণ প্রকল্প সমন্বয়কারী মো. মোখলেছুর রহমান।

আরও উপস্থিত ছিলেন- প্রত্যাশার মো. হেলাল আহমেদ, টোব্যাকো কন্ট্রোল ও রিসার্চ সেলের বজলুর রহমান, তামাকবিরোধী নারী জোটের (তাবিনাজ) প্রকল্প সমন্বয়কারী সাইদা আক্তার, প্রজ্ঞার ডিরেক্টর মো. মনোয়ার হোসেনসহ অনেকে।

প্রসঙ্গত, অনম বিশ্বাস পরিচালিত ‘দেবী’ ছবিতে মিসির আলী চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী। এতে রানু চরিত্রে আছেন জয়া। আরও অভিনয় করেছেন ইরেশ যাকের, অনিমেষ আইচ প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন

বিএনপির ঢাকা সমাবেশ ও বাংলাদেশ সেনাবাহিনী নিয়ে অপপ্রচার

আগামী ১০ ডিসেম্বর ঢাকার বিভাগীয় মহাসমাবেশে সর্বোচ্চ শক্তি প্রদর্শনের প্রতিশ্রুতি দিয়েছেন বিএনপি নেতারা। যদিও দেশের অন্যান্য বিভাগীয় সমাবেশগুলো ফ্লপ হবার পর ঢাকাতে কর্মী সংকট হবার ভয়ে দুশ্চিন্তায় দিন পার করছেন তারা। এরই মধ্যে সমাবেশে নিজেদের শক্তি প্রদর্শন ব্যর্থতায় পর্যবসিত হতে পারে, এই আশংকা থেকে দেশের সবচেয়ে নির্ভরযোগ্য বাহিনী সম্পর্কে গুজব ছড়ানো শুরু করেছে বিএনপি। সামাজিক […]

বিস্তারিত

রেমিট্যান্স কমার নেপথ্যে পাওয়া গেল ৩ হোতা ও এক কোম্পানি

নিউজ ডেস্ক : দেশের অর্থনীতিতে বিরাট জোয়ার চলছিল। হঠাৎ করেই ছেদ পড়েছে প্রবাসীদের টাকা পাঠানোয়। যার প্রভাব পড়েছে দেশের অর্থনীতিতে। কিন্তু করোনার আঘাতেও যখন টালমাটাল হয়নি বাংলাদেশের রেমিট্যান্স, তখন হঠাৎ কেন এই সময়ে প্রবাসী আয় কমলো? কেন টাকা পাঠানো কমিয়ে দিলো রেমিট্যান্স যোদ্ধারা? প্রায় মাসখানেক সময় ধরে এই অনুসন্ধান করেছে বাংলা নিউজ ব্যাংক টিম। সেই […]

বিস্তারিত
জঙ্গি অভিযান

পুলিশের চোখে গ্যাস দিয়ে দুই জেএমবিকে ছিনিয়ে নিলো জঙ্গিরা

নিউজ ডেস্ক: পুলিশের চোখে গ্যাস দিয়ে জাগৃতি প্রকাশনীর স্বত্বাধিকারী ফয়সল আরেফীন দীপন হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামিকে ছিনিয়ে নিয়ে গেছে জঙ্গিরা। আসামিরা নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) সদস্যরা। রবিবার (২০ নভেম্বর) দুপুর ১২টার দিকে নিরাপত্তায় নিয়োজিত পুলিশ সদস্যদের মুখে জঙ্গিদের সহযোগীরা ‘গ্যাস স্প্রে’ করলে লাপাত্তা হয় তারা। ঘটনাটি ঘটেছে ঢাকার চিফ জুডিশিয়াল […]

বিস্তারিত