অনেক অভিযোগ স্বীকার করল ইরান

নিউজ ডেস্ক: ইরানের পররাষ্ট্র সম্পর্কবিষয়ক স্ট্রাটেজিক কাউন্সিলের প্রধান কামাল খারাজি বলেছেন, মধ্যপ্রাচ্যের সব দেশের সঙ্গে বিভিন্ন ক্ষেত্রে সংলাপ এবং সহযোগিতার জন্য প্রস্তুত রয়েছে তেহরান। এছাড়া আরব বিশ্বের চারটি দেশের ওপর ইরানের প্রচণ্ড প্রভাব রয়েছে।

কাতারের রাজধানী দোহায় দেশটির টেলিভিশন চ্যানেল আল-জাজিরার সেন্টার ফর স্টাডিজের এক সেমিনারে এসব কথা বলেন খারাজি। সোমবার ইরানের রাষ্ট্রীয় সংবাদসংস্থা ইসলামিক রিপাবলিক নিউজ অ্যাজেন্সি (আইআরএনএ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

খারাজি বলেন, মধ্যপ্রাচ্যের দেশগুলোকে সংলাপে বসা এবং বিদেশি হস্তক্ষেপ ছাড়াই এই অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতার জন্য যৌথ সিদ্ধান্তে পৌঁছানো উচিত। তিনি বলেন, এ অঞ্চলের সব দেশের সঙ্গে আলোচনায় বসতে এবং পারস্পরিক সহযোগিতার জন্য ইরান প্রস্তুত।

ইরানি এই কর্মকর্তা বলেন, রাজনৈতিক আস্থা জোরদার ও সংলাপের মাধ্যমে বিভাজন দূর করা ছাড়া কোনো কিছুর সমাধান হবে না। আমরা ইসলামিক দেশ হিসেবে যদি আমাদের সামর্থ্য বিশ্বাস করি, তাহলে আমরা এ ধরনের লক্ষ্যে পৌঁছাতে সক্ষম হব।

আরব বিশ্বের চারটি দেশের ওপর ইরানের প্রভাব বিস্তারের ব্যাপারে তিনি বলেন, এটা সত্য যে, আমরা আরব এবং অনারব দেশগুলোর ওপর প্রভাব বিস্তার করছি। কারণ ইরান অন্যান্য দেশের জন্য একটি প্রেরণাদাতা দেশ। এটা স্বাভাবিক যে, বিদেশি কোনো সহায়তা ছাড়া একটি দেশ উন্নতি করছে, অন্য দেশের জন্য অনুপ্রেরণার উৎস হচ্ছে।

খারাজি বলেন, যুক্তরাষ্ট্র সৌদি আরবকে সমর্থন দিয়ে আসছে। কারণ সৌদির সম্পদ তাদের প্রয়োজন। অনর্থক বিষয়ের জন্য রিয়াদের কাছ থেকে প্রায় ৪০০ বিলিয়ন ডলার নিয়েছে ওয়াশিংটন।

Leave a Reply

Your email address will not be published.

আরও দেখুন

বিএনপির নির্যাতনের কথা আজও মানুষ ভোলেনি: তোফায়েল আহমেদ

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin আওয়ামী লীগ উপদেষ্টা পরিষদের সদস্য সাবেক মন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বিএনপির ২০০১ সালের অত্যাচার নির্যাতনের কথা আজও মানুষ ভোলেনি। নির্যাতনের ক্ষত বয়ে বেড়াচ্ছেন আওয়ামী লীগের ত্যাগী নেতাকর্মীরা। সম্প্রতি ভোলার ভেদুরিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি ছিদ্দিক পাটোয়ারির জানাজার আগে ঢাকা থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য রাখেন তোফায়েল আহমেদ। এ […]

বিস্তারিত

তারেকের সৌদি যাওয়ার আবেদন নাকচ

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সৌদি আরবে ওমরাহ করার জন্য যেতে চেয়েছিলেন। কিন্তু ব্রিটিশ সরকার তাকে অনুমতি দেয়নি। জানা গেছে, বর্তমানে তারেক রহমান ব্রিটিশ সরকারের রাজনৈতিক আশ্রয়ে থাকলেও এখনো ব্রিটিশ পাসপোর্টই পাননি। অনুসন্ধানে জানা গেছে, একটি পারমিট পাস নিয়ে তারেক রহমান বিদেশ যেতে পারেন। সেই পাসের […]

বিস্তারিত

আওয়ামী লীগ কর্মীরা মাঠে নামলে বিএনপি অলিগলিও খুঁজে পাবে না: কাদের

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin বিএনপি পরিকল্পিতভাবে অপরাজনীতির মাধ্যমে দেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চায় বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, আওয়ামী লীগ কর্মীরা মাঠে নামলে রাজপথ নয়, বিএনপি অলিগলিও খুঁজে পাবে না। সম্প্রতি ওবায়দুল কাদের তাঁর বাসভবনে ব্রিফিংকালে এ মন্তব্য করেন। বিএনপি নেতারা তাদের কর্মীদের রাজপথ দখলের […]

বিস্তারিত