আজ বিশ্ব ডারউইন দিবস

নিউজ ডেস্ক: জীববিজ্ঞানে চার্লস ডারউইন এর অবদানের স্মরণে তার জন্মদিনকে ডারউইন দিবস হিসেবে উদযাপন করা হয়। ১৯৯৩ সালে প্রথম ডারউইন দিবস উদযাপন করা হয়। অধ্যাপক ডোনাল্ড জনসনের নেতৃত্বে ক্যালিফোর্নিয়ার প্যালো এল্টোর মানবতাবাদী সম্প্রদায়ের আয়োজন করে।

বর্তমানে সারা বিশ্বের সহস্রাধিক সংগঠন ডারউইন দিবস পালন করে থাকে। বাংলাদেশে মুক্তমনা ব্লগ, শিক্ষা আন্দোলন মঞ্চ এবং বিজ্ঞানচেতনা পরিষদসহ বেশ কিছু সংগঠন বিগত কয়েক বছর ধরে স্যেকুলার উৎসব হিসেবে ডারউইন দিবস পালন করে আসছে।

চার্লস ডারউইন ঊনিশ শতকের একজন ইংরেজ জীববিজ্ঞানী। তিনিই প্রথম প্রত্যক্ষ পর্যবেক্ষণের মাধ্যমে বিবর্তনবাদের ধারণা দেন। তিনিই সর্বপ্রথম অনুধাবন করেন যে সব প্রজাতিই কিছু সাধারণ পূর্বপুরুষ হতে উদ্ভূত হয়েছে।

এ পর্যবেক্ষণটি তিনি প্রমাণসহ প্রতিষ্ঠা করেন। তার জীবদ্দশাতেই বিবর্তনবাদ একটি তত্ত্ব হিসাবে বিজ্ঞানী সমাজ ও অধিকাংশ সাধারণ মানুষের কাছে স্বীকৃতি লাভ করে।

১৮৫৩ সালে রয়েল মেডেল, ১৮৫৯ সালে ওলাস্টন মেডেল, ১৮৬৪ সালে কপলে মেডেল ছিল তার উল্লেখযোগ্য পুরষ্কার।

বিজ্ঞানী হিসেবে খ্যাতির কারণে তিনি ছিলেন ১৯ শতকের মাত্র পাঁচজনের একজন যিনি রাজপরিবারের বাইরের ব্যক্তি না হয়েও রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার সম্মান লাভ করেন। ডারউইনকে ওয়েস্টমিনস্টার অ্যাবিতে সমাহিত করা হয়। তার সমাধি হয় বিজ্ঞানী জন হার্শেল ও আইজ্যাক নিউটনের পাশে।

১৮৮২ সালের ১৯ এপ্রিল ৭৩ বছর বয়সে তিনি মারা যান।

Leave a Reply

Your email address will not be published.

আরও দেখুন

২১ আগস্ট: দেশকে নেতৃত্বশূন্য করার সেদিনের মিশনে

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin নিউজ ডেস্ক: স্বাধীনতার প্রাক্কালে ১৪ ডিসেম্বর যেভাবে বুদ্ধিজীবী হত্যাকাণ্ড চালানো হয়েছিল, ঠিক একই উদ্দেশ্যে ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের সন্ত্রাসবিরোধী জনসভায় চালানো হয়েছিল ভয়াবহ গ্রেনেড হামলা। দেশে বিরোধী মতকে দমন ও নিশ্চিহ্ন করার অংশ হিসেবে আওয়ামী লীগ সভাপতি ও বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার উপর এই হামলা […]

বিস্তারিত

‘শেখ হাসিনা বেঁচে গেছে আমাদের সর্বনাশ হচ্ছে’

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin নিউজ ডেস্ক : ২০০৪ সালের ২১ আগস্ট। তারেক জিয়ার পরিকল্পিত গ্রেনেড হামলা মঞ্চস্থ হয় বঙ্গবন্ধু এভিনিউয়ে। মূল পরিকল্পনা করেছিলেন তারেক জিয়া হাওয়া ভবনে বসে। এই পরিকল্পনার লক্ষ্য ছিল একটাই- শেখ হাসিনাকে হত্যা করা এবং এই হত্যাকাণ্ডের পর এটি আওয়ামী লীগের অভ্যন্তরীণ কোন্দল হিসেবে চালিয়ে দেওয়া। কিন্তু অলৌকিকভাবে বেঁচে […]

বিস্তারিত

জোট নেতাদের প্রশ্ন, নেতৃত্ব দেবে কে?

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin নিউজ ডেস্ক: সরকারবিরোধী ‘বৃহত্তর রাজনৈতিক জোট’ গড়তে এরই মধ্যে ছোট-বড় সমমনা ডান-বাম ও ইসলামী ২২টি দলের সঙ্গে প্রাথমিক সংলাপ শেষ করেছে বিএনপি। ‘গণতন্ত্র মঞ্চে’র শরিক পাঁচটি দলের সঙ্গেও সংলাপ করে দলটি। কিন্তু সবারই একই প্রশ্ন নেতৃত্ব দেবে কে? তারেক রহমানের নেতৃত্বে ঐক্যবদ্ধ হতে চায় না কোনো জোট নেতা। […]

বিস্তারিত