আজ বিশ্ব ডারউইন দিবস

নিউজ ডেস্ক: জীববিজ্ঞানে চার্লস ডারউইন এর অবদানের স্মরণে তার জন্মদিনকে ডারউইন দিবস হিসেবে উদযাপন করা হয়। ১৯৯৩ সালে প্রথম ডারউইন দিবস উদযাপন করা হয়। অধ্যাপক ডোনাল্ড জনসনের নেতৃত্বে ক্যালিফোর্নিয়ার প্যালো এল্টোর মানবতাবাদী সম্প্রদায়ের আয়োজন করে।

বর্তমানে সারা বিশ্বের সহস্রাধিক সংগঠন ডারউইন দিবস পালন করে থাকে। বাংলাদেশে মুক্তমনা ব্লগ, শিক্ষা আন্দোলন মঞ্চ এবং বিজ্ঞানচেতনা পরিষদসহ বেশ কিছু সংগঠন বিগত কয়েক বছর ধরে স্যেকুলার উৎসব হিসেবে ডারউইন দিবস পালন করে আসছে।

চার্লস ডারউইন ঊনিশ শতকের একজন ইংরেজ জীববিজ্ঞানী। তিনিই প্রথম প্রত্যক্ষ পর্যবেক্ষণের মাধ্যমে বিবর্তনবাদের ধারণা দেন। তিনিই সর্বপ্রথম অনুধাবন করেন যে সব প্রজাতিই কিছু সাধারণ পূর্বপুরুষ হতে উদ্ভূত হয়েছে।

এ পর্যবেক্ষণটি তিনি প্রমাণসহ প্রতিষ্ঠা করেন। তার জীবদ্দশাতেই বিবর্তনবাদ একটি তত্ত্ব হিসাবে বিজ্ঞানী সমাজ ও অধিকাংশ সাধারণ মানুষের কাছে স্বীকৃতি লাভ করে।

১৮৫৩ সালে রয়েল মেডেল, ১৮৫৯ সালে ওলাস্টন মেডেল, ১৮৬৪ সালে কপলে মেডেল ছিল তার উল্লেখযোগ্য পুরষ্কার।

বিজ্ঞানী হিসেবে খ্যাতির কারণে তিনি ছিলেন ১৯ শতকের মাত্র পাঁচজনের একজন যিনি রাজপরিবারের বাইরের ব্যক্তি না হয়েও রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার সম্মান লাভ করেন। ডারউইনকে ওয়েস্টমিনস্টার অ্যাবিতে সমাহিত করা হয়। তার সমাধি হয় বিজ্ঞানী জন হার্শেল ও আইজ্যাক নিউটনের পাশে।

১৮৮২ সালের ১৯ এপ্রিল ৭৩ বছর বয়সে তিনি মারা যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন

সাবেক মন্ত্রী এ বি এম গোলাম মোস্তফা মারা গেছেন

সাবেক মন্ত্রী, সচিব ও কুমিল্লা-৪ (দেবিদ্বার) আসনের সাবেক সংসদ সদস্য এ বি এম গোলাম মোস্তফা আর নেই। শনিবার (৩ ডিসেম্বর) রাত ৯টায় রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। তার বয়স হয়েছিল ৮৮। তিনি বাধ্যর্কজনিত নানা রোগে ভোগছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন এবং গুণাগ্রাহী রেখে গেছেন। গোলাম […]

বিস্তারিত

বিএনপি কার্যালয়ের সামনে রিজভীর কর্মীদের ককটেল বিস্ফোরণ

বিএনপির নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ের সামনে কয়েকটি ককটেল বিস্ফোরণ করেছে দলটির নেতাকর্মীরা। তবে এতে কেনো হতাহতের ঘটনা ঘটেনি। শনিবার (৩ ডিসেম্বর) সন্ধ্যা সোয়া ৬টার দিকে কার্যালয়ের সামনের সড়কে ডিভাইডারের পাশে এই বিস্ফোরণ ঘটে। এ বিষয়ে পল্টন থানার পরিদর্শক (তদন্ত) সেন্টু মিয়া বলেন, আমরা শুনেছি সন্ধ্যার দিকে পল্টনে বিএনপির কার্যালয়ের সামনে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। তবে বিএনপি […]

বিস্তারিত

বিভক্ত বিএনপি, কেন্দ্রীয় নেতাদের সামনেই দু’পক্ষের সংঘর্ষ

রাজশাহীর মাদ্রাসা মাঠে বিএনপির গণসমাবেশে কেন্দ্রীয় নেতাদের সামনেই দুই পক্ষের মধ্যে মারামারি ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় প্ল্যাকার্ড ছোড়াছুড়ি করেন উভয়পক্ষের নেতাকর্মীরা। ব্যক্তিগত শো-ডাউনকে কেন্দ্র করে সাবেক সংসদ সদস্য নাদিম মোস্তফার বক্তব্য চলাকালে এ ঘটনা ঘটে। কেন্দ্রীয় নেতারা এ সময় বারবার তাদের নিবৃত্ত করার নির্দেশ দিলেও মারামারি চলতে থাকে। দুই পক্ষই সংঘর্ষে জড়িয়ে পড়ে। […]

বিস্তারিত