মিয়ানমারের নেইপিডোতে পার্লামেন্টের ওপর ড্রোন

মিয়ানমারের রাজধানী নেইপিডোতে অবস্থিত পার্লামেন্ট ভবনের ওপর ড্রোন উড়ানোর ঘটনায় একজন ফরাসী পর্যটককে গ্রেফতার করেছে কর্তৃপক্ষ। সোমবার মিয়ানমারে ফ্রান্স দূতাবাসের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

ফরাসী দূতাবাস বলছে, পার্লামেন্ট ভবনের ওপর ড্রোন ওড়ানোর ঘটনায় গ্রেফতার ২৭ বছর বয়সী ওই ব্যক্তির নাম আর্থার দেসক্লু। ওই নাগরিককে কূটনৈতিক সহযোগিতা করতে স্থানীয় পুলিশের সঙ্গে কাজ করছে ফরাসী দূতাবাস। তিনি এখনো আটক রয়েছেন। তার পরিবারকে এ বিষয়ে জানানো হয়েছে।

মিয়ানমারের উড্ডয়ন সংক্রান্ত আইন অনুযায়ী রাজধানীর সরকারি ভবনের ওপর ড্রোন ওড়ানো অপরাধ। ২০১৭ সালে তিন পর্যটক ও তাদের গাড়িচালককে একই ধরনের অভিযোগে কারাদণ্ড দেন মিয়ানমারের আদালত।

পুলিশের জ্যেষ্ঠ কর্মকর্তা মিন তিন বলছেন, আমদানি ও রফতানি আইনের ৮ নম্বর ধারায় দেসক্লুর বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। অভিযোগ প্রমাণিত হলে আর্থার দেসক্লুর তিন বছরের কারাদণ্ড হতে পারে। তবে তিনি কেন পার্লামেন্ট ভবনের ওপর ড্রোন উড়িয়েছেন তা এখনো জানা যায়নি।

মিয়ানমারে অবিস্থত ফরাসী দূতাবাসের পক্ষ থেকে জানানো হয়, গত ৭ ফেব্রুয়ারি বিকেলে পার্লামেন্ট ভবনের ওপর দিয়ে ড্রোন ওড়ান আর্থার দেসক্লু। পরে তাকে মিয়ানমার কর্তৃপক্ষ গ্রেফতার করে আটক রেখেছে। তার মুক্তির জন্য দূতাবাস সর্বাত্মক চেষ্টা করছে বলেও জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন

ব্যাংক নিয়ে নীলনকশা বিএনপির

ব্যাংকে টাকা নেই- এ ধরনের একটি গুজব ছড়িয়ে কিছু ব্যাংককে দেউলিয়া বানিয়ে ব্যাংকিং খাতে গোলযোগ সৃষ্টি করতে চেয়েছিলেন বিএনপি নেতারা। পাশাপাশি জনগণের মধ্যে একটা অনাস্থা ও আতঙ্ক সৃষ্টি করতে গুজব ছড়ানো হয়েছিল যে ব্যাংকে টাকা নেই। কিন্তু বাংলাদেশ ব্যাংকের দ্রুত এবং দায়িত্বশীল আচরণের কারণে সেই নীলনকশা বাস্তবায়িত হতে পারেনি। একাধিক সূত্রে নিশ্চিত হওয়া গেছে, ব্যাংকে […]

বিস্তারিত

দেশের উন্নয়ন দেখে বিএনপির অন্তর্জালা শুরু হয়ে গেছে : ওবায়দুল কাদের

বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, দেশের উন্নয়ন দেখে বিএনপির অন্তর্জালা শুরু হয়ে গেছে। আমি বলতে চাই, ডিসেম্বরে খেলা হবে। আগামী নির্বাচনে খেলা হবে। শুক্রবার (২৫ নভেম্বর) দুপুরে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্য তিনি এ কথা বলেন। ওবায়দুল কাদের বলেন, আমাদেরকে ভয় দেখিয়ে লাভ নেই। প্রধানমন্ত্রী কাউকে […]

বিস্তারিত

নেতারা ছন্নছাড়া, মৃতপ্রায় বিএনপি

দেশের বিভিন্ন স্থানে একের পর এক সমাবেশ করলেও নেতাদের ছন্নছাড়া আচরণে মৃতপ্রায় হয়ে পড়েছে বিএনপি। অভ্যন্তরীণ সমন্বয়হীনতা, সিনিয়র নেতাদের নানা ষড়যন্ত্রসহ বিভিন্ন কারণে দলটির প্রতিটি কর্মসূচিই ফ্লপ হচ্ছে। বিএনপির একাধিক দায়িত্বশীল সূত্র জানায়, পৃথিবীর বিভিন্ন প্রান্তের অঙ্গসংগঠন থেকে অনুদান আসে। সেই অনুদানের টাকা ভাগাভাগি নিয়েই মূলত এ গণ্ডগোল সৃষ্টি হয়েছে। এছাড়া দলে মহাসচিব মির্জা ফখরুলের […]

বিস্তারিত