সরকারের কঠোর পদক্ষেপে দূর হচ্ছে প্রশ্ন ফাঁস কলঙ্ক

নিউজ ডেস্ক: নতুন বছরের শুরুতে চলমান মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রোধে বিগত সময়ের তুলনায় কঠোর অবস্থান নিয়েছে সরকার। সরকারের নির্দেশ মতো যাবতীয় ব্যবস্থা গ্রহণ করেছে শিক্ষা মন্ত্রণালয়। প্রশ্নপত্র ফাঁস রোধে মাঠ পর্যায়েও তৎপর রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এর ফলে জিরো টলারেন্স নীতিতে দূর হচ্ছে বহু বছরের পুরনো প্রশ্নপত্র ফাঁস কলঙ্ক।

এবারের এসএসসি পরীক্ষায় প্রশ্নপত্র ডিজাইন, প্রশ্নপত্র বিতরণে ডিজিটাল সিস্টেম ব্যবহারসহ শিক্ষা কর্মকর্তা-কর্মচারীদের ওপর নিয়মিত মনিটরিং করা হচ্ছে। এর ফলে এসএসসি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রোধে শতভাগ সফল হয়েছে শিক্ষা মন্ত্রণালয় এবং সরকার।

এদিকে আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর নজরদারিতে প্রশ্নপত্র ফাঁস চক্রের সদস্যরা হাতেনাতে গ্রেফতার হচ্ছে। মাঠ পর্যায়ে ছদ্মবেশে সক্রিয় রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এরইমধ্যে প্রতারক চক্রের বেশকিছু সদস্যদের টার্গেট করে তাদের আটকও কারা হয়েছে।

প্রশ্নপত্র ফাঁসের প্রচারণার সঙ্গে বিভিন্ন সময় তৎপর থাকা বেশকিছু ব্যক্তি, সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন পেজ, গ্রুপে জড়িতদের আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারিতে নেয়া হয়েছে। প্রশ্নপত্র ফাঁসের কোনো ইঙ্গিত কিংবা আভাস পেলেই তাৎক্ষণিকভাবে কঠোর পদক্ষেপ গ্রহণ করছে আইনশৃঙ্খলা বাহিনী। প্রশ্নপত্র ফাঁস চক্রের সদস্যদের সন্ত্রাসী হিসেবে বিবেচনা করে কঠোর হাতে দমন করার ব্যাপারেও দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছে আইনশৃঙ্খলা বাহিনী। এ জন্য শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবকসহ সবার সহযোগিতা দরকার বলেও মনে করেন আইনশৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা। সবাই ঐক্যবদ্ধ হলে কেউ এমন জঘন্য অপরাধ করার সুযোগ পাবে না বলেও মনে করেন তারা।

উল্লেখ্য, চলমান এসএসসি ও সমমান পরীক্ষাকে প্রশ্নপত্র ফাঁস ও নকল মুক্ত রাখতে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে সরকার। প্রশ্নপত্র ফাঁস ও নকল রোধে এখন পর্যন্ত সারা দেশের বিভিন্ন জায়গা থেকে প্রশ্নপত্র ফাঁস চক্রের দেড় শতাধিক সদস্যকে আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। সরকারের বিশেষ নজরদারির কারণে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় কোথাও প্রশ্নপত্র ফাঁসের ঘটনা ঘটেনি।

Leave a Reply

Your email address will not be published.

আরও দেখুন

কর্নেল ফারুক

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনির মার্কাও ধানের শীষ!

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin নিউজ ডেস্ক: বাংলাদেশের স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয় ১৫ আগস্ট ১৯৭৫। সেই নারকীয় হত্যাকাণ্ডকে দেশবিরোধী দল বিএনপি নাম দেয় “আগস্ট বিপ্লব” বলে। নিজেদের স্বার্থসিদ্ধির জন্য রাষ্ট্রের এমন কোনো খাত নেই যেখানে বঙ্গবন্ধুর হত্যাকারী তথা বিএনপি-জামায়াতের লোকদের পদায়ন করা হয়নি। এমনকি জাতির পিতার খুনিকেও […]

বিস্তারিত
বিএনপি

খালেদা জিয়াকে মুক্ত করতে ১৬ আগস্ট মিলাদ পড়াবে বিএনপি

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin নিউজ ডেস্ক: দুর্নীতির দায়ে দণ্ডিত বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির জন্য আগস্ট মাসে ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছে বিএনপি। জানা গেছে, আইনি প্রক্রিয়ায় নেত্রীর মুক্তি আদায়ে ব্যর্থ হওয়ায় আগস্ট মাসে ক্ষমতাসীন দলের আবেগকে পুঁজি করে বেগম জিয়াকে মুক্ত করতে প্রয়াস চালাবে দলটি। সে লক্ষ্যে ১৬ আগস্ট খালেদা জিয়াকে […]

বিস্তারিত
১৫ আগস্ট ও খালেদা জিয়া

১৫ আগস্ট ও খালেদা জিয়ার জঘন্য জন্মদিন নাটক

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin নিউজ ডেস্ক: খালেদা জিয়া। এই নামটিই বাংলাদেশে বারবার জন্ম দিয়েছে একের পর এক বিতর্কের। কখনো অতি স্বজনপ্রীয়তা কিংবা দুর্নীতি আবার কখনোবা চারিত্রিক ত্রুটি। তবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার দিনটিকে তথা জাতীয় শোক দিবসে (১৫ আগস্ট) জন্মদিন পালনের যে জঘন্য রীতি সে তৈরী করেছে তা […]

বিস্তারিত