যেসব বোমা বানাচ্ছে উ. কোরিয়া, তবে হুমকি নেই

নিউজ ডেস্ক: পরমাণু নিরস্ত্রিকরণের বিষয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা চলছে উত্তর কোরিয়ার। এর মধ্যেও পারমাণবিক বোমা বানিয়ে যাচ্ছে পিয়ংইয়ং। গত বছরও দেশটি বেশ কিছু পারমাণবিক বোমা বানিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

চলতি মাসের শেষের দিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দ্বিতীয় বারের মতো বৈঠক করবেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। তাদের এই বৈঠকের কয়েক সপ্তাহ আগেই উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র নিয়ে নতুন প্রতিবেদন প্রকাশিত হলো।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, অস্ত্র ভাণ্ডারে সপ্তম শক্তিশালী অস্ত্র যোগ করার জন্য উত্তর কোরিয়া হয়তো পারমাণবিক অস্ত্র তৈরি করে যাচ্ছে। এর আগে দেশটি তাদের ষষ্ঠ পারমাণবিক বোমার সফল পরীক্ষা চালিয়েছে।

স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি সেন্টার ফর ইন্টারন্যাশনাল সিকিউরিটি অ্যান্ড কো-অপারেশনের এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৭ সাল থেকে পরমাণু এবং ক্ষেপণাস্ত্র পরীক্ষা কমিয়ে আনতে শুরু করে উত্তর কোরিয়া। ফলে ওই বছরের প্রথম দিক পর্যন্তও দেশটি অন্যান্য দেশের নিরাপত্তার জন্য যেমন হুমকি ছিল তা বছরের শেষের দিকে এসে অনেকটাই কমে গেছে।

নিউ মেক্সিকোতে অবস্থিত লস অ্যালামোস অস্ত্র পরীক্ষাগারের সাবেক পরিচালক সেইগফ্রাইড হেকার বর্তমানে স্ট্যানফোর্ডে কর্মরত রয়েছে। তিনি জানিয়েছেন, স্যাটেলাইট থেকে পাওয়া ছবি বিশ্লেষণ করে দেখা গেছে যে, ২০১৮ সালেও বোমা তৈরির কাজ চালিয়ে গেছে উত্তর কোরিয়া।

স্ট্যানফোর্ডের বিশেষজ্ঞরা বলছেন, যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে নিউক্লিয়ার ওয়্যারহেড উৎক্ষেপণ করতে পারবে না উত্তর কোরিয়া। তবে এ ধরনের পরমাণু অস্ত্র জাপান এবং দক্ষিণ কোরিয়ার জন্য সত্যিই হুমকি স্বরূপ।

গত বছরের জুনে সিঙ্গাপুরে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে প্রথমবারের মতো বৈঠকে অংশ নিয়েছিলেন কিম জং উন। এই বৈঠক দু’দেশের জন্যই ঐতিহাসিক এক বৈঠক ছিল। কারণ, যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন কোন প্রেসিডেন্টের সঙ্গে এটাই ছিল কিম জং উনের প্রথম বৈঠক। ওই বৈঠকে পরমাণু নিরস্ত্রিকরণের বিষয়ে সম্মতি জানিয়েছিলেন কিম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন

বাংলাদেশে জঙ্গি ছিনতাই: তারেককে নিয়ে এফবিআইয়ের সতর্কতা

নিউজ ডেস্ক : ঢাকার আদালত এলাকায় ‘পুলিশকে স্প্রে মেরে’ ছিনতাই করা হয়েছে জাগৃতি প্রকাশনীর প্রকাশক ফয়সল আরেফিন দীপন এবং লেখক অভিজিৎ রায় হত্যায় মৃতুদণ্ডপ্রাপ্ত দুই জঙ্গিকে। রোববার ২০ নভেম্বর দুপুরে পুরান ঢাকার আদালত পাড়ায় এ ঘটনার পর রেড অ্যালার্ট জারি করে ইতিমধ্যে দুই আসামিকে ধরিয়ে দিতে পুরস্কার ঘোষণা করা হয়েছে। এ ঘটনা ঘটার পর থেকে […]

বিস্তারিত

গোপন খবর ফাঁস! জো বাইডেনের ছেলেকে পরামর্শক হিসেবে নিয়োগ দিচ্ছে তারেক রহমান

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে লবিং করতে নতুন পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ জাতীয়বাদী দল বিএনপি। বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনকে হাত করতে বাইডেনেরই এক পুত্রের সঙ্গে বিপুল অর্থের বিনিময়ে নিয়োগ দিতে চাচ্ছে বিএনপির দণ্ডপ্রাপ্ত পলাতক ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। উইকলি ব্লিটজে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়, বাইডেন প্রশাসনকে বাগে আনতে হান্টার বাইডেনের সঙ্গে চুক্তি করছে বিএনপি। […]

বিস্তারিত

পিনাকী ভট্টাচার্যের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

বিদেশে অবস্থানরত লেখক ও অনলাইন অ্যাকটিভিস্ট পিনাকী ভট্টাচার্যের বিরুদ্ধে ঢাকায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) বিভাগ গত ১৫ অক্টোবর রাজধানীর রমনা থানায় তাঁর বিরুদ্ধে মামলা করে। মামলায় পিনাকী ভট্টাচার্যসহ তিনজনের বিরুদ্ধে রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ন করার চক্রান্তে জড়িত থাকার অভিযোগ আনা হয়। এ মামলায় পিনাকীর […]

বিস্তারিত