এবারের বিশ্ব ইজতেমায় চ্যালেঞ্জ একটু বেশি: র‌্যাব

নিউজ ডেস্ক: বিশ্ব ইজতেমায় শান্তি-শৃঙ্খলার কোনো ধরনের ঝুঁকি সৃষ্টি হলে মারাত্মক পরিস্থিতির সৃষ্টি হতে পারে। তাই এবারের বিশ্ব ইজতেমায় চ্যালেঞ্জ একটু বেশি। বৃহস্পতিবার দুপুরে রাজধানলি কারওয়ান বাজারে র‍্যাবের মিডিয়া সেন্টারে বিশ্ব ইজতেমার নিরাপত্তা ব্যবস্থা নিয়ে এক সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেন বাহিনীটির মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ।

তিনি জানান, বিশ্ব ইজতেমাকে ঘিরে সতর্কাবস্থানে থাকবে র‍্যাব।  ইজতেমা ময়দান ও আশপাশে পোশাক পরিহিতদের থেকে দ্বিগুণ সংখ্যায় থাকবে সাদা পোশাকে র‍্যাবের সদস্যরা।

র‍্যাবের ডিজি বলেন, আগামী ১৫, ১৬, ১৭ ও ১৮ ফেব্রুয়ারি চার দিনব্যাপী বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে। ইজতেমাকে কেন্দ্র করে গত বছর নানা মত ও ভেদাভেদের সৃষ্টি হয়েছিল। সর্বশেষ সরকারের প্রচেষ্টায় ইজতেমা অনুষ্ঠিত হতে যাচ্ছে। তাই প্রতিবছর বিশ্ব ইজতেমাকে ঘিরে যে ধরনের নিরাপত্তা ঝুঁকি থাকে, এবার এর সঙ্গে বাড়তি কিছু ঝুঁকি যুক্ত হয়েছে।

র‍্যাব প্রধান বলেন, এবার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বেশি সতর্কাবস্থানে থাকবে। তৃতীয় পক্ষ যেন কোনো সুযোগ না নিতে পারে, বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে সেদিকে লক্ষ্য রাখতে হবে। শুধু আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা নয়, আয়োজকদেরও সতর্ক থাকতে হবে।

র‍্যাবের গৃহিত নিরাপত্তা ব্যবস্থা তুলে ধরে তিনি বলেন, ইজতেমা ময়দানের নিরাপত্তায় পোশাক পরিহিতদের থেকে দ্বিগুণ সাদা পোশাকে র‍্যাব সদস্যদের উপস্থিতি থাকবে। প্রত্যেকটা খিত্তা এবং বিদেশি মেহমানদের খিত্তাকে ঘিরে আমরা এবার সাদা পোশাকের আবরণ সৃষ্টি করব। পাশাপাশি প্রতিটি খিত্তায় সিসি টিভি ক্যামেরা থাকবে। আকাশে হেলিকপ্টার, নদীতে বোট ও সড়কে র‍্যাবের জিপ মোটরসাইকেল টহল দেবে।

তিনি জানান, ইজতেমা মাঠে ড্রোন থাকবে। ইলেক্ট্রিক ইক্যুয়েপমেন্ট দিয়ে ময়দান সুইপিং করা হবে এবং ডগ স্কোয়াড প্রস্তুত থাকবে। সার্বক্ষণিক গোয়েন্দা নজরদারি অব্যাহত থাকবে।

দায়িত্বশীলদের ব্যর্থতা বরদাশত করা হবে না:

বেনজীর আহমেদ বলেন, বিশ্ব ইজতেমার নিরাপত্তাকে কেন্দ্র করে তাবলিগ জামাতের নেতৃবৃন্দ ও মুরব্বিসহ দায়িত্বশীলদের ভুল বা কোনো গ্রুপের কোনো ধরনের ভুলে কোনো ধরনের পরিস্থিতি সৃষ্টি হলে তা কোনোভাবেই বরদাশত করা হবে না, এটা কাম্যও নয়।

যেভাবে সরকারের সঙ্গে আলোচনা হয়েছে সেভাবেই ইজতেমা অনুষ্ঠান করতে হবে এবং বয়ান ও আখেরি মোনাজাত সেভাবেই হবে।

এ সময় তিনি তাবলিগ জামাতের মুরব্বিদের উদ্দেশে বলেন, আপনারা যেহেতু আল্লাহর রাহে কাজ করেন তাই বিশ্ব ইজতেমার শান্তি-শৃঙ্খলার পরিবেশ বজায় রাখবেন।

গুজবে কান দেয়া যাবে না:

র‍্যাব প্রধান বলেন, তাবলিগ জামাতের মুরব্বিদের সঙ্গে আমাদের প্রতিনিয়ত যোগাযোগ রয়েছে ও থাকবে; যাতে করে কোনো ধরনের গুজব সৃষ্টি হলে আমরা এটা দ্রুত নিষ্পত্তি করতে পারি। তাবলিগ জামাতের নেতাদের বলবো, কোথাও কোনো তথ্য পেলে সেটি যাচাই না করে শেয়ার করবেন না। আর যাচাই না করতে পারলে আমাদের সঙ্গে শেয়ার করবেন আমরা যাচাই করব। কিন্তু আনভেরিফাইড কোনো গুজব দয়া করে এই বিশাল মহাসমাবেশে ছড়িয়ে দেবেন না।

Leave a Reply

Your email address will not be published.

আরও দেখুন

বিএনপি বিদেশিদের দিয়ে সরকার উৎখাত করার স্বপ্ন দেখছে: হানিফ

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin বিএনপি বিদেশিদের দিয়ে সরকার উৎখাত করার স্বপ্ন দেখছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ। তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধে পাকিস্তানের পরাজয় হলেও বর্তমান বাংলাদেশে তাদের এজেন্টরা এখনো বেঁচে আছে। তারা (বিএনপি) নানান সময়ে নানা মিথ্যাচার করে, অভিযোগ করে বিদেশিদের দিয়ে সরকার উৎখাত করার স্বপ্ন […]

বিস্তারিত

ষড়যন্ত্র প্রতিরোধে শপথ নিতে হবে: কৃষিমন্ত্রী

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, বঙ্গবন্ধুর খুনিরা আজও ষড়যন্ত্র করে যাচ্ছে। মুক্তিযুদ্ধবিরোধী জামায়াত-বিএনপির সব ষড়যন্ত্র প্রতিরোধ করতে সবাইকে শপথ নিতে হবে। বৃহস্পতিবার রাজধানীর জহির রায়হান সাংস্কৃতিক কেন্দ্রে জাতীয় শোক দিবস উপলক্ষে গেন্ডারিয়া থানা আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে এসব […]

বিস্তারিত

চৌদ্দগ্রামে বিএনপি কার্যালয় ভাঙচুর করলেন যুবদল নেতা

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin কুমিল্লার চৌদ্দগ্রামে দলীয় কর্মসূচিতে দাওয়াত না পেয়ে বিএনপি কার্যালয়ের আসবাবপত্র ভাঙচুর করেছেন যুবদল নেতা নাজমুল হক। তিনি চৌদ্দগ্রাম উপজেলা যুবদলের সাধারণ সম্পাদক। জানা গেছে, বুধবার সন্ধ্যায় চৌদ্দগ্রাম বাজারের বিএনপির কার্যালয়ে উপজেলা ও পৌর বিএনপির উদ্যোগে এক দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হয়। পৌর বিএনপির সদস্য সচিব […]

বিস্তারিত