সিরিয়া ছাড়তে চায় আইএস’র বাংলাদেশি কিশোরী বধূ

নিউজ ডেস্ক: সিরিয়ার রাকায় ইসলামিক স্টেট এর কথিত খেলাফতে যোগ দেয়া ব্রিটিশ-বাংলাদেশি স্কুলছাত্রী শামিমা বেগম যুক্তরাজ্যে ফেরার অনুমতি চেয়ে আবেদন করেছেন। ২০১৫ সালে মাত্র ১৪ বছর বয়সে আইএসের উদ্দেশ্যে লন্ডন ছেড়েছিলো সে। পরে এক সিরিয়ায় আইএসের এক জিহাদিকে বিয়ে করে শামিমা। বর্তমানে সে ৯ মাসের গর্ভবতী। বিবিসি।

শামিমার সঙ্গে সিরিয়া গিয়েছিলো তার আরও দুই স্কুল বান্ধবীও। তাদের মধ্যে খাদিজা সুলতানা নামে অপর এক বাংলাদেশিও ছিলো। খাদিজা বোমা বর্ষণে নিহত হয় বলে জানিয়েছে শামিমা।

বর্তমানে সিরিয়ার একটি শরণার্থী শিবিরে বসবাস করছে শামিমা। সেখানে বসেই টাইমস ম্যাগাজিনের সাংবাদিক অ্যান্থনি লয়েডকে সাক্ষাৎকার দিয়েছে সে। শিবিরে অনাগত শিশুর প্রসব ও পরিচর্যা ঠিকভাবে হবে না বলে আশঙ্কা তার। তাই ফিরতে চায় যুক্তরাজ্যে।

আইএসের কথিত খেলাফতে কেমন ছিলো শামিমার জীবন?

শামিমা, খাদিজা ও আমিরা বান্ধবীদের সঙ্গে বেড়াতে যাওয়ার কথা বলে তুরস্ক হয়ে সিরিয়ার রাকা শহরে পাড়ি জমায়। রাকায় কিছুদিন তাদেরকে হবু ‘জিহাদি বধু’দের জন্য তৈরি করা একটি ক্যাম্পে রাখা হয়। পরে নেদারল্যান্ড থেকে আসা এক জিহাদির সঙ্গে শামিমাকে বিয়ে দেয়া হয়।

রাকায় কিছুদিন সংসার করার পর স্বামী ও শামিমা সেখান থেকে পালিয়ে যায়। পরে আরেকটি জিহাদি গ্রুপের কাছে আত্মসমর্পণ করে শামিমার স্বামী।

আইএসের কথিত খেলাফতে থাকাকালীন শামিমার ২টি সন্তান হয়। চিকিৎসা সেবা না পেয়ে উভয় সন্তানই মারা যায়। তাই বর্তমানে তৃতীয় সন্তান নিয়ে চিন্তিত শামিমা।

টাইম ম্যাগাজিনকে দেয়া সাক্ষাৎকারে শামিমা বলে, ‘আমি এখন আর ১৪ বয়সী হঠাৎ পালিয়ে যাওয়া কিশোরী নই।’ তবে যা করেছেন তার জন্য মোটেও অনুতপ্ত নয় বলে জানিয়েছে সে।

শামিমা জানায়, রাকা শহরের ডাস্টবিনে খন্ডিত মাথা দেখতে পেয়েছিলো সে। তবে এমন দৃশ্য তাকে তেমন একটা বিচলিত করেনি।

এদিকে, শামিমার যুক্তরাজ্যে ফিরতে চাওয়ার আবেদনের বিষয়ে ব্রিটিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘যেকোন ব্রিটিশ নাগরিকেরই নিজ দেশে ফেরার অধিকার রয়েছে। তবে যুদ্ধে অংশ নেয়ার পর কেউ ফিরতে চাইলে তাকে অবশ্যই তদন্তের মুখোমুখি হতে হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন

বাংলাদেশে জঙ্গি ছিনতাই: তারেককে নিয়ে এফবিআইয়ের সতর্কতা

নিউজ ডেস্ক : ঢাকার আদালত এলাকায় ‘পুলিশকে স্প্রে মেরে’ ছিনতাই করা হয়েছে জাগৃতি প্রকাশনীর প্রকাশক ফয়সল আরেফিন দীপন এবং লেখক অভিজিৎ রায় হত্যায় মৃতুদণ্ডপ্রাপ্ত দুই জঙ্গিকে। রোববার ২০ নভেম্বর দুপুরে পুরান ঢাকার আদালত পাড়ায় এ ঘটনার পর রেড অ্যালার্ট জারি করে ইতিমধ্যে দুই আসামিকে ধরিয়ে দিতে পুরস্কার ঘোষণা করা হয়েছে। এ ঘটনা ঘটার পর থেকে […]

বিস্তারিত

গোপন খবর ফাঁস! জো বাইডেনের ছেলেকে পরামর্শক হিসেবে নিয়োগ দিচ্ছে তারেক রহমান

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে লবিং করতে নতুন পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ জাতীয়বাদী দল বিএনপি। বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনকে হাত করতে বাইডেনেরই এক পুত্রের সঙ্গে বিপুল অর্থের বিনিময়ে নিয়োগ দিতে চাচ্ছে বিএনপির দণ্ডপ্রাপ্ত পলাতক ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। উইকলি ব্লিটজে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়, বাইডেন প্রশাসনকে বাগে আনতে হান্টার বাইডেনের সঙ্গে চুক্তি করছে বিএনপি। […]

বিস্তারিত

পিনাকী ভট্টাচার্যের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

বিদেশে অবস্থানরত লেখক ও অনলাইন অ্যাকটিভিস্ট পিনাকী ভট্টাচার্যের বিরুদ্ধে ঢাকায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) বিভাগ গত ১৫ অক্টোবর রাজধানীর রমনা থানায় তাঁর বিরুদ্ধে মামলা করে। মামলায় পিনাকী ভট্টাচার্যসহ তিনজনের বিরুদ্ধে রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ন করার চক্রান্তে জড়িত থাকার অভিযোগ আনা হয়। এ মামলায় পিনাকীর […]

বিস্তারিত