অধ্যক্ষ, উপাধ্যক্ষ ও কর্মচারী নিয়োগ দেবে এনটিআরসিএ

নিউজ ডেস্ক: বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের মতো অধ্যক্ষ, উপাধ্যক্ষ এবং কর্মচারীও নিয়োগ দেবে এনটিআরসিএ। বৃহস্পতিবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) বিভাগীয় প্রধানদের সঙ্গে এক মতবিনিময় সভায় এ বিষয়ে নির্দেশনা দিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

মন্ত্রী বলেন, বেসরকরি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) মাধ্যমে সহকারী শিক্ষক নিয়োগের মতো অধ্যক্ষ, উপাধ্যক্ষ ও কর্মচারী নিয়োগ প্রক্রিয়া শুরু করতে হবে। বিষয়টি উচ্চ পর্যায় থেকে নির্দেশনা রয়েছে। তাই অভিন্ন প্রক্রিয়ায় বেসরকরি শিক্ষক প্রতিষ্ঠানে সকল স্তরের শিক্ষক-কর্মচারী নিয়োগ কার্যক্রম শুরু করতে হবে।

এদিকে অধিদপ্তরের অধীনস্থ ৯টি আঞ্চলিক অফিসের উপ-পরিচালক পদ প্রায় ৩০ বছর থেকে ভারপ্রাপ্ত কর্মকর্তা দিয়ে পরিচালিত হচ্ছে। বিষয়টি তুলে ধরলে শিক্ষামন্ত্রী বলেন, এটি একটি অদ্ভুত বিষয়। এতদিন কেন আঞ্চলিক অফিসের প্রধানদের ভারপ্রাপ্ত থেকে ভারমুক্ত করা হয়নি?

এ সময় শুধু আঞ্চলিক অফিসে নয়, শিক্ষাখাতে যেখানেই এমন সমস্যা রয়েছে তা খতিয়ে দেখে দ্রুত সমাধানের উদ্যোগ নিতে শিক্ষা সচিব সোহবার হোসেনকে নির্দেশ দেন মন্ত্রী। একই সঙ্গে এ বিষয়ে একটি কমিটি গঠনের মাধ্যমে সমস্যা চিহ্নিত ও সমধান করতে বলেন তিনি।

জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমিতে (নায়েম) আবাসন সঙ্কট থাকায় ধীর গতিতে সরকারি শিক্ষক প্রশিক্ষণ কার্যক্রম হয়ে থাকে। প্রশিক্ষণ কার্যক্রমের ক্ষমতা বৃদ্ধি করতে নায়েমের একটি ভবন দ্রুত সম্প্রসারণ করার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী।

আদালতে ৪৮টি রিট-মামলা দায়ের হওয়ায় সরকারি স্কুল-কলেজে কর্মকর্তা-কর্মচারী নিয়োগ দেয়া সম্ভব হচ্ছে না, সভায় এ বিষয়টি তুলে ধরা হলে মন্ত্রী বলেন, যে সকল পদের বিপরীতে আদালতে রিট বা মামলা হয়েছে তা স্থগিত রেখে নতুন করে নিয়োগ কার্যক্রম শুরু করেন। এসব বিষয় উল্লেখ করে নতুন করে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের পরামর্শও দেন তিনি।

সভায় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী (নওফেল), শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসেন, মাউশির মহাপরিচালক সৈয়দ মো. গোলাম ফারুক, বিভিন্ন উইং ও বিভাগীয় এবং মাউশির অধিনস্থ দপ্তরে প্রধানরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published.

আরও দেখুন

আমিন খানের মতো মদ খেয়ে রোজা রাখলেন তারেক রহমান

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin নিউজ ডেস্ক : বাংলা সিনেমার হিরো আমিন খান তার একটি সিনামায় মদ দিয়ে দাঁত মাজেন। উক্ত ছবিতে তিনি ভাতও মদ দিয়ে খান। যা দেখে অনুপ্রাণিত হয়ে মদ দিয়ে সেহেরি করে রোজা রাখলেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান। মূলত রমজানের প্রথম দিনে কয়েকটি বারে ১ লাখ পাউন্ড জুয়া খেলে […]

বিস্তারিত

তারেকের নির্দেশে র‌্যাবের জ্যাকেট পরে আব্বাসের বাসায় হামলা চালিয়েছিল ছাত্রদল-যুবদল

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin নিউজ ডেস্ক: বাংলায় একটি প্রবাদ বহুল প্রচলিত- ‘সাপও মরলো লাঠিও ভাঙ্গলো না’। ‘কাটা দিয়ে কাটা তোলা’ও -এর সমার্থক। তারেক রহমানের অপকর্মের গোমড় ফাঁস করায় প্রতিশোধ নেবার জন্য র‌্যাবের জ্যাকেট পরিয়ে ছাত্রদল-যুবদলের নেতাকর্মী দিয়ে মির্জা আব্বাসের বাসায় হামলা চালিয়েছিল তারেক রহমান। সম্প্রতি প্রকাশ্য জনসভায় এমন ভয়াবহ তথ্য দিয়েছেন মহিলা […]

বিস্তারিত

আন্দোলনে ব্যর্থ বিএনপি, দিশেহারা নেতৃত্ব

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin ২০ দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্টকে নিয়ে আন্দোলনে ব্যর্থ হয়ে বিএনপি এখন সমঝোতার পথ খুঁজছে। এ লক্ষ্যে পর্যায়ক্রমে সব রাজনৈতিক দল ও বিশিষ্ট নাগরিকদের সঙ্গে নিয়মিত দেনদরবার করছে বলেও জানা গেছে। তবে এ নিয়েও বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিরোধের সৃষ্টি হয়েছে। বিশ্বস্ত সূত্রে জানা গেছে, গত শনিবার দলের ভারপ্রাপ্ত […]

বিস্তারিত