মাশরাফির হয়ে গেল ম্যাচের সেঞ্চুরি

নিউজ ডেস্ক: অধিনায়ক হিসেবে মাশরাফি বিন মুর্তজা শততম ম্যাচ খেলে ফেললেন বৃহস্পতিবার। মাশরাফি টস করেছেন ৭১টি ওয়ানডে, ২৮টি টি-টোয়েন্টি ও ১টি টেস্টে। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার শুরুটা হয়েছিল টেস্ট জয় দিয়ে! কথাটার মধ্যে শুভঙ্করের ফাঁকি আছে।

২০০৯ সালের বহুল আলোচিত সেই ওয়েস্ট ইন্ডিজ সফরে প্রথমবারের মতো দলের নেতৃত্বভার পাওয়া মাশরাফি সেন্ট ভিনসেন্ট টেস্টে দলের প্রথম ইনিংসে ইনিংস সর্বোচ্চ ৩৯ রানও করেছিলেন নয়ে নেমে। কিন্তু নিজের আসল যে কাজ, সেই বল হাতে নিতেই সপ্তম ওভারে পড়ে গেলেন! ছিটকেই গেলেন। শুধু নেতৃত্ব থেকে নয়, টেস্ট ক্যারিয়ার থেকেও!

ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে সাকিব আল হাসান সেই সফরে টেস্ট-ওয়ানডে দুই সিরিজে প্রতিপক্ষকে ধবল ধোলাই করে-টরে দেশে ফিরলেন বিজয়ীর বেশে। মাশরাফি ক্যারিয়ারের সর্বনিম্ন বিন্দুতে পৌঁছালেন ২০১১ বিশ্বকাপের দলে জায়গা না পেয়ে। দেশের মাটিতে বিশ্বকাপ, অথচ তিনি দর্শক! মাশরাফির ক্যারিয়ারের শেষ অনেকেই দেখে ফেলেছিল সেখানে। সেই মাশরাফির আশ্চর্য প্রত্যাবর্তন হলো। এ এক নেতা মাশরাফির। যার দেখা আসলে মিলল ২০১৪ সালে এসে!

এর মাঝখানে নেতৃত্বভার আরও একবার পেয়েছিলেন। ২০১০-এ দলের ওয়ানডে অধিনায়ক করা হয়েছিল তাঁকে। ওয়ানডে অধিনায়ক হিসেবেও অভিষেক হয়েছিল অবিস্মরণীয় এক জয় দিয়ে, ২০১০ ফুটবল বিশ্বকাপের ডামাডোলে ইংল্যান্ডকে ইংল্যান্ডের মাটিতে হারিয়েছিল বাংলাদেশ। কিন্তু সুখ বেশি দিন কপালে সয় না! ওই বছরের শেষ প্রান্তে এসে মাশরাফি আবারও নেতৃত্ব হারালেন। এবারও হানা দিল চোট। এবং কী আশ্চর্য, এবারও সাকিব নেতৃত্বভার পেয়ে নিউজিল্যান্ডকে ওয়ানডে ধবল-ধোলাই করল! বিশ্বকাপে কে নেতৃত্ব দেবে বাংলাদেশকে, সেটাও যেন ঠিক হয়ে গিয়েছিল ওই সিরিজেই!

কিন্তু ফিনিক্স পাখির মতো ছাইভস্ম থেকে জেগে উঠলেন মাশরাফি। জাগিয়ে তুললেন বাংলাদেশের ক্রিকেটকেও। ২০১৪ সালে, বাংলাদেশের ক্রিকেটই যখন পথ হারিয়ে টালমাটাল, সতীর্থেরই চোট ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে ফেরাল তাঁকে। মুশফিকুর রহিমের চোটে টি-টোয়েন্টিতে নেতৃত্ব দেওয়া মাশরাফি ওই বছরেই শেষে ওয়ানডে ও টি-টোয়েন্টির পূর্ণ নেতৃত্বভার পেলেন। বিশ্বকাপের মাত্র তিন মাস বাকি ছিল। মাশরাফি দলটাকে কত দ্রুতই না গুছিয়ে দিলেন। বিশ্বকাপে বাংলাদেশ ট্রেলার দেখাল।

আসল জাদু বিশ্বকাপের পর। একে একে পাকিস্তান, ভারত, দক্ষিণ আফ্রিকার মতো দল নাকানিচুবানি খেয়ে গেল বাংলাদেশের কাছে। অধিনায়ক থেকে মাশরাফি হয়ে উঠলেন নেতা। রীতিমতো কিংবদন্তির উচ্চতায়! পরে টি-টোয়েন্টি থেকে সরে গেলেন, কিংবা যেতে হলো। এর মধ্যে তো সত্যি সত্যিই নেতা হয়ে উঠলেন ২০১৮ জাতীয় নির্বাচনে অংশ নিয়ে। তবে মাশরাফির গল্পটার শেষ হয়নি এখনো। টু বি কন্ডিনিউড…।

Leave a Reply

Your email address will not be published.

আরও দেখুন

মেসির সপ্তম ব্যালন ডি অর জয়

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin স্পোর্টস ডেস্ক: ফুটবলপ্রেমীদের চোখ ছিল ফ্রান্সে এক বর্ণিল সন্ধ্যায় । কে জিতবেন ব্যালন ডি অর? নাম গিয়ে ঠেকেছিল মাত্র দুটিতে। বায়ার্ন মিউনিখের গোলমেশিন জামার্নি তারকা রবের্ত লেওয়ানডস্কি আর পিএসজির আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। আর সেই যুদ্ধে লেওয়ানকে হারিয়ে সপ্তমবারের মতো ব্যালন ডি অর জয় করলেন মেসি। তালিকায় বায়ার্ন […]

বিস্তারিত

গুলি করে স্কুলছাত্র হত্যা, জামায়াত নেতা লন্ডনি সাইফুল রিমান্ডে

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin সিলেটে গুলি করে স্কুলছাত্র সুমেল হত্যা মামলায় আলোচিত জামায়াত নেতা লন্ডনি সাইফুল আলমের ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। বুধবার সিলেটের আমল গ্রহণকারী তৃতীয় আদালতের বিচারক হারুনুর রশীদ রিমান্ড মঞ্জুর করেন। বাদীপক্ষের আইনজীবী এএসএম গফুর বিষয়টি নিশ্চিত করেছেন। রিমান্ডের শুনানিতে বাদীপক্ষের আইনজীবীরা আদালতকে জানান, সুমেল হত্যাকাণ্ডের সময় বন্দুক, […]

বিস্তারিত

বিশ্বকাপের আগে আইপিএলে খেলা নিয়ে যা বললেন সাকিব

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin ঘরের মাঠে অস্ট্রেলিয়া সিরিজে সাকিব যতটা দুর্দান্ত ছিলেন, নিউজিল্যান্ড সিরিজে ছিলেন ততটাই নিষ্প্রভ। ব্যাট হাতে উল্লেখযোগ্য ইনিংস খেলতে পারেননি। বল হাতেও তার পারফরম্যান্স আহামরি ছিল না। আঙুলের পুরনো চোটে ব্যথা পেয়েছেন জানিয়ে কিউইদের বিপক্ষে শেষ ম্যাচটিও খেলেননি। যাই হোক, টানা তিন টি-টোয়েন্টি সিরিজ জয়ের পর বাংলাদেশ দলের এবারের […]

বিস্তারিত