টঙ্গীর তুরাগের তীরে শুরু হলো ইজতেমা

নিউজ ডেস্ক: টঙ্গীর তুরাগের তীরে শুক্রবার ফজরের নামাজের পর আমবয়ানের মধ্য বিশ্ব ইজতেমা শুরু হয়েছে। ইজতেমা ময়দানে সমবেত হয়েছেন লাখ লাখ মুসল্লি। পাকিস্তানের মাওলানা জিয়াউল হক শুল বয়ান শুরু করেন। বাংলাদেশের মাওলানা নূরুর রহমান এই বয়ান বাংলায় তরজমা করেন। শুক্রবার ইজতেমা ময়দানে জুমার নামাজ আদায় করেন মুসুল্লিরা। এতে ইমামতি করেন মাওলানা মো. জোবায়ের। ছবিগুলো উত্তরার আবদুল্লাহপুরের।

বিশ্ব ইজতেমার আয়োজক কমিটির মুরব্বি মো. মাহফুজুর রহমান জানান, শুক্রবার বাদ ফজর উর্দুতে আমবয়ানের মধ্য দিয়ে এবারের বিশ্ব ইজতেমার কার্যক্রম শুরু হয়। পাকিস্তানের মাওলানা জিয়াউল হক শূল বয়ান শুরু করেন। বাংলাদেশের মাওলানা নূরুর রহমান এই বয়ান বাংলায় তরজমা করেন। ইজতেমাস্থলের বয়ান মঞ্চ থেকে মূল বয়ান উর্দুতে হলেও তাৎক্ষণিকভাবে তা বাংলায় তরজমা করা হয়।

এবারে ৬৪ জেলার মুসল্লিদের জন্য পুরো ময়দানকে ৫০টি খিত্তায় (ভাগে) ভাগ করা হয়েছে। নির্দিষ্ট খিত্তায় নির্দিষ্ট জেলার মুসল্লির জন্য নির্ধারণ করা হয়েছে।

৬৪টি জেলা থেকে সড়ক, রেল ও নৌপথে মুসল্লিদের কাফেলা এখন টঙ্গীর ইজতেমা ময়দানের দিকে আসছে। বৃহস্পতিবার থেকে আসতে থাকা মুসল্লিদের ঢল শুক্রবারও অব্যাহত ছিল।

গাজীপুরের জেলা প্রশাসক দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর জানান, পর্যাপ্তসংখ্যক পুলিশ, র‍্যাব ও আনসারের সদস্যরা কয়েকটি স্তরে বিভক্ত হয়ে দায়িত্ব পালন করছেন। ইজতেমা মাঠের সার্বিক নিরাপত্তায় পুলিশ ও র‍্যাব কন্ট্রোল রুম ও ওয়াচ টাওয়ার স্থাপন করেছে। সিসিটিভি ক্যামেরা মাধ্যমে সার্বিক নিরাপত্তা কন্ট্রোল রুম থেকে মনিটরিং করা হচ্ছে। খিত্তায় খিত্তায় সাদা পোশাকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা অবস্থান করছেন।

এবার ইজতেমায় কিছু পরিবর্তন এসেছে। আগে ইজতেমার ব্যবস্থাপনায় থাকতেন মুসল্লিরা, এবার থাকছে প্রশাসন। শুরুর দিকে তিন দিনের বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হলেও ব্যাপকসংখ্যক মুসল্লির কথা চিন্তা করে ২০১৫ সাল থেকে দুই পর্বে ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে। সম্প্রতি মাওলানা জোবায়ের এবং দিল্লির সাদ কান্ধলভীর অনুসারীদের মধ্যে দ্বিধাবিভক্তি দেখা হয়। তাই প্রশাসনের নির্দেশনায় এবার ইজতেমা হচ্ছে চার দিনের। ‍শুক্রবার ও শনিবার জোবায়েরপন্থী মুসল্লিদের এবং ১৭ থেকে ১৮ ফেব্রুয়ারি হবে সাদ কান্ধলভীপন্থী মুসল্লিদের ইজতেমা। শনি ও সোমবার হবে আখেরি মোনাজাত।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন

‘ফিল্ডার গাড়িতে গরু চুরি’ করে বিএনপি নেতা

নিউজ ডেস্ক : দীর্ঘদিন ধরে সিলেট, মৌলভীবাজারের বিভিন্ন এলাকায় গরু চুরি হওয়ার ঘটনায় আতঙ্কে ছিল এই এলাকার বাসিন্দারা। অনেক পাহারা বসিয়েও তারা চোর ধরতে পারছিল না। ধরবেই বা কীভাবে- চোর যে খুব ধুরন্ধর। গরু চুরি করে বিলাসবহুল গাড়িতে করে। গরু চুরি করে গাড়িতে তুলে সবার সামনে দিয়েই চলে যায় কিন্তু কেউ বুঝতে পারে না। সোমবার […]

বিস্তারিত

লোকসমাগমের জন্য ৫ কোটি টাকা চাইলো রাজশাহী বিএনপি!

নিউজ ডেস্ক : আগামী ৩ ডিসেম্বর রাজশাহীতে বিএনপির সর্বকালের সর্ববৃহৎ সমাবেশ করতে চায় রাজশাহী বিএনপিসহ কেন্দ্রীয় নেতারা। অন্যান্য বিভাগীয় সমাবেশের চেয়ে বেশি লোকসমাগমের জন্য চলছে দিনরাত প্রস্তুতি। রাজশাহী বিএনপির নেতাকর্মীরা বিরিয়ানির দাওয়াত আর নগদ টাকা দিচ্ছেন বাড়ি বাড়ি গিয়ে। তবে এক চাঞ্চল্যকর তথ্য জানা গেছে, লোকসমাগমের জন্য দলীয় হাইকমান্ডের কাছে ৫ কোটি টাকা দাবি করেছে […]

বিস্তারিত

কোথায় ফালু? কোথায় খালেদা?

নিউজ ডেস্ক: বিগত চার বছর রাজনীতির বাইরে কখনো কারাগার, কখনো হাসপাতাল আবার কখনো গুলশানের বাসায় দিন পার করছেন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। এসময়ে অসংখ্য নেতাকর্মী খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে আসলেও একটি বারের জন্যেও যোগাযোগ করেনি বিএনপি চেয়ারপারসনের সাবেক উপদেষ্টা ও দুর্নীতিগ্রস্ত পলাতক ব্যবসায়ী মোসাদ্দেক আলী ফালু। এমনকি পরবর্তীতে খালেদা জিয়া তার বাসভবন ফিরোজাতে […]

বিস্তারিত