নাসা’র স্পেস অ্যাপস চ্যালেঞ্জ- ২০১৮: বিশ্ব চ্যাম্পিয়ন হলো শাবিপ্রবি

নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা (নাসা) কর্তৃক আয়োজিত ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০১৮’ এ ‘বেস্ট ডেটা ইউটিলাইজেশন’ ক্যাটাগরিতে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘টিম অলিক’। বিষয়টি নিশ্চিত করেছেন ‘টিম অলিকের’ মেন্টর ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের সহকারী অধ্যাপক বিশ্বপ্রিয় চক্রবর্তী।

১৫ ফেব্রুয়ারি ‘টিম অলিক’র প্রথম স্থান অধিকারের বিষয়টি নিশ্চিত করেছে নাসা। এদিকে বিশ্বসেরা হওয়ার উপলক্ষে নাসা’র ৭ দিনব্যাপী অনুষ্ঠানে ডাক পেয়েছে শাবিপ্রবি ‘টিম অলিক’।

টিম অলিক- এর সদস্যরা হলেন, বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থী এস এম রাফি আদনান, ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থী কাজী মাইনুল ইসলাম ও আবু সাবিক মেহেদী ও একই বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সাব্বির হাসান।

টিম অলিক’ এর প্রথম স্থান অধিকারের বিষয়টি সম্পর্কে বিশ্বপ্রিয় চক্রবর্তী জানান, নাসায় প্রদত্ত তথ্য থেকে ভার্চুয়াল রিয়েলিটি এপ্লিকেশন ‘লুনার ভিআর’ তৈরি করে বেস্ট ডেটা ইউটিলাইজেশন ক্যাটাগরিতে বিশ্বে প্রথম স্থান অধিকার করে শাবিপ্রবি’র ‘টিম অলিক’। যা কোনো বাংলাদেশি হিসেবে প্রথম অর্জন ।

চ্যালেঞ্জে অংশগ্রহণ সম্পর্কে তিনি আরও জানান, নাসার কিছু তথ্য দেওয়া আছে যা ব্যবহার করে একটি অ্যাপস তৈরি করতে হয়। টিম অলিক এই ডেটাগুলো দিয়ে ‘লুনার ভিআর’ নামে ভার্চুয়াল রিয়েলিটি অ্যাপ্লিকেশন তৈরি করেছে। যার মাধ্যমে চাঁদে এনভায়রনমেন্ট কেমন, তাপমাত্রা কেমন থাকে, কালার পরিবর্তন হওয়া, চাঁদে যা আছে যেসব এর আগে কেউ কখনও দেখেনি, চাঁদ থেকে সূর্যের ছবি কেমন হয় ইত্যাদি ব্যাপারগুলো মিলে এই প্রজেক্ট ছিল। যা বেস্ট ডেটা ইউটিলাইজেশন ক্যাটাগরিতে প্রথম হয়েছে।

এদিকে ‘টিম অলিক’ এর সকল সদস্যদের মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা (নাসা) কর্তৃক আয়োজিত সাত দিনব্যাপী অনুষ্ঠিত কর্মশালায় অংশগ্রহণের আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানান সহকারী অধ্যাপক বিশ্বপ্রিয় চক্রবর্তী। এখনও অনুষ্ঠানের দিন নির্ধারণ করা হয়নি, তবে শীঘ্রই অনুষ্ঠানের দিন ধার্য করে জানানো হবে।

প্রসঙ্গত, ২০১৮ সালের ডিসেম্বরে নাসা কর্তৃক আয়োজিত এই স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০১৮ এ ‘টিম অলিক’ অংশগ্রহণ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন

রসিক নির্বাচন : ঘোষণা দিয়েও কেনো সরে আসলো বিএনপি প্রার্থী?

নিউজ ডেস্ক : রংপুর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে মনোনয়নপত্র দাখিল করার সিদ্ধান্ত নিয়েছিলেন একই সিটির গত নির্বাচনে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী কাওছার জামান বাবলা। দলীয়ভাবে বিএনপি বর্তমান সরকারের অধীনে কোনও নির্বাচনে না যাওয়ার সিদ্ধান্ত নিলেও তিনি নির্বাচনে অংশ নেবেন বলে জানিয়েছিলেন। সোমবার রাত সাড়ে ৯টায় এই নেতা নিজেই বিষয়টি নিশ্চিত করেন- মঙ্গলবার (২৯ নভেম্বর) […]

বিস্তারিত

এ বছরও শূন্য হাতে ফিরতে হচ্ছে বিএনপিকে

নিউজ ডেস্ক: শেষ হচ্ছে ২০২২ সাল, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ জয়ের বর্ষপূর্তি। এমন সময়ে আলোচিত হচ্ছে বিএনপির ব্যর্থতা। যা তৃণমূলে অনাস্থার কারণ হয়ে দেখা দিয়েছে বলে জানা গেছে। দলটির নেতারা বলছেন, বছর শেষে কয়েকটি ফাঁকা বুলির সমাবেশ ছাড়া বিএনপির খাতা শূন্য, কোনো অর্জন নেই। কর্মসূচি নির্ধারণ করতে করতেই বছর শেষ। বিএনপির রাজনীতি […]

বিস্তারিত

জামায়াত বিহীন হতে যাচ্ছে বিএনপি!

নিউজ ডেস্ক: ভোটের মাঠে নেই, রাজনীতির মাঠে নেই, এমনকি বিগত এক মাসে করা বিএনপির বিভাগীয় একটি সমাবেশেও দেখা যায়নি যুদ্ধাপরাধের দায়ে নিষিদ্ধ রাজনৈতিক দল জামায়াতে ইসলামীকে। ছন্নছাড়া এই ২০ দলীয় জোট তথা বিএনপির রাজনীতিতে তাদের উপস্থিতি নেই বহুদিন। যেন বিপদের দিনে সমর্থন না করায় বিএনপির উপর প্রতিশোধ নিতে ব্যস্ত জামায়াত। বিএনপির দায়িত্বশীল একটি সূত্র জানায়, […]

বিস্তারিত