বাংলাদেশ ব্যাংক কর্মকর্তার ১০ বছর কারাদণ্ড

নিউজ ডেস্ক: দুর্নীতি দমন কমিশন কর্তৃক দায়েরকৃত অর্থ আত্মসাতের মামলায় বাংলাদেশ ব্যাংকের প্রাক্তন সহকারী পরিচালক এস এম গিয়াস উদ্দিন মৃধাকে ১০ বছর কারাদণ্ড দিয়েছেন আদালত।  কারাদণ্ডের পাশাপাশি তাকে ৬৪ লাখ ৩৩ হাজার ৭০০ টাকা অর্থদণ্ড করা হয়েছে।

রোববার দুপুরে ঢাকার বিশেষ জজ আদালত-১০ এর বিচারক জয়নাল আবেদীন এ রায় ঘোষণা করেন। আসামির উপস্থিততে এ রায় ঘোষণা করা হয়। রায়ের পর দণ্ডিতের জামিন বাতিল করে সাজা পরোয়ানা দিয়ে কারাগারে পাঠানো হয়। অপর দুই আসামি জনৈক মকবুল হোসেন ও মহিউদ্দিন মৃধার বিরুদ্ধে অভিযোগ প্রমাণ না হওয়ায় তাদের বেকসুর খালাস দিয়েছে আদালত।

বিচারকালে একই বিভাগের সহকারী ব্যবস্থাপক আজিজুল হক ও জনৈক নুরুল হুদা মারা যাওয়ায় তাদের আগেই অব্যাহতি দেওয়া হয়। আসামিদের সবাই প্রাইজবন্ডের পুরস্কারের টাকা ভুয়া হিসাবে পরিশোধের মাধ্যমে আত্মসাৎ করেন। মামলাটি শেষ ২৩ বছর সময় লেগেছে।

মামলার অভিযোগ সম্পর্কে দুদকের আইনজীবী আবুল হাসান বলেন, ‘আসামি এসএম জিয়াস উদ্দিন বাংলাদেশ ব্যাংকের সরকারি হিসাব শাখায় কর্মরত থেকে নিজ নামে একটি হিসাব খুলে প্রাইজবন্ডের পুরস্কারের নামে ভুয়া পেমেন্ট অর্ডারের মাধ্যমে ২৫ লাখ ২১ হাজার আটশ টাকা, এছাড়া সাইদুর রহমান নামে জনতা ব্যাংকে হিসাব খুলে একইভাবে ১৫ লাখ ১১ হাজার ছয়শ টাকা, আতাউর মাসুদ নামে হিসাব খুলে ৭ লাখ ৮৬ হাজার টাকা এবং আব্দুল ওয়াজেদ নামে হিসাব খুলে ৭ লাখ ৮৫ হাজার টাকা প্রাইজবন্ডের পুরস্কারের নামে ভুয়া পেমেন্ট অর্ডারের নামে ১৯৯৬ সালের ৩ নভেম্বর থেকে ১৯৯৭ সালের ৫ মার্চ পর্যন্ত হস্তান্তর করে আত্মসাত করেন।

ওই অভিযোগে ১৯৯৭ সালের ২৫ মে রাজধানীর মতিঝিল থানায় ব্যাংলাদেশ ব্যাংকের সরকারি হিসাব শাখার যুগ্ম ব্যবস্থাপক জয়নাল আবেদীন মামলা করেন।

পর ২০০৩ সালের ৫ জানুয়ারি সিআইডির তৎকালীন ইন্সপেক্টর মকবুল আহমেদ আদালতে অভিযোগপত্র জমা দেন। ২০০৬ সালের ৯ নভেম্বর ঢাকার বিভাগীয় বিশেষ জজ আদালত আসাসিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে। পরে মামলাটি বিশেষ জজ আদালতে হস্তান্তর করা হয়। মামলাটির বিচারকালে আদালত বিভিন্ন সময়ে ৩৬ জন সাক্ষীর মধ্যে ২৭ জনের সাক্ষ্য গ্রহণ করেন। মামলায় আসামিপক্ষে আইনজীবী হিসাবে মাসুদ আহমেদ তালুকদার মামলা পরিচালনা করেন।

Leave a Reply

Your email address will not be published.

আরও দেখুন

নেতাদের হঠকারী সিদ্ধান্তে বিপর্যস্ত জামালপুর বিএনপি

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin দীর্ঘ দিন ধরে মাঠে নামতে পারছে না জামালপুর বিএনপি এবং এর অঙ্গ-সংগঠনের নেতাকর্মীরা। তাদের সব কার্যক্রম দলীয় কার্যালয় নির্ভর। নেতাদের হঠকারী সিদ্ধান্ত, বিভক্তিসহ বিভিন্ন কারণে জামালপুর বিএনপি বিপর্যস্ত হয়ে পড়েছে। নাম প্রকাশ না করার শর্তে জামালপুর জেলা বিএনপির এক নেতা বলেন, সাধারণ সম্পাদক শাহ ওয়ারেছে আলী মামুনের হঠকারী […]

বিস্তারিত

ব্রাহ্মণবাড়িয়ায় ভাঙচুর-অগ্নিসংযোগ, কৃষকদলের নেতা আটক

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin ব্রাহ্মণবাড়িয়া জেলা কৃষকদলের যুগ্ম আহ্বায়ক আল-আমিনকে আটক করেছে পুলিশ। রোববার রাতে জেলা শহরের পাওয়ার হাউস রোড এলাকা থেকে তাকে আটক করা হয়। আটক আল-আমিন জেলা শহরের কান্দিপাড়া এলাকার বাসিন্দা। তিনি ব্রাহ্মণবাড়িয়া জেলা কৃষকদলের যুগ্ম আহ্বায়ক। ঘটনার সত্যতা নিশ্চিত করে ব্রাহ্মণবাড়িয়া সদর মডেল থানার ওসি মোহাম্মদ এমরানুল ইসলাম জানান, […]

বিস্তারিত

চট্টগ্রামে জামায়াত-শিবিরের ৫ নেতাকর্মী গ্রেফতার

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin চট্টগ্রাম নগরের পাঁচলাইশ থানার হামজারবাগ এলাকা থেকে জামায়াত-শিবিরের পাঁচ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। রোববার বিকেলে তাদের গ্রেফতার করা হয়। সোমবার সকালে এ তথ্য নিশ্চিত করেন পাঁচলাইশ থানার ওসি মো. নাজিম উদ্দিন মজুমদার। গ্রেফতারকৃতরা হলেন- নুরুল আজিম, মো. মঞ্জুর আলম, মো. মকবুল হোসাইন, মো. রোকন উদ্দিন ও আব্দুল বারেক […]

বিস্তারিত