ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরিদের ওপর হামলায় আহত ৩৭

নিউজ ডেস্ক: ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের পুলওয়ামারে আত্মঘাতী জঙ্গি হামলার ঘটনায় জম্মু ও কাশ্মীরের মধ্যে বিরোধ শুরু হয়েছে। জম্মুতে কাশ্মীরিদের উপর হামলার জের ধরে কার্ফু জারি করা হয়েছে। সেখানে জনতার হামলায় আহত হয়েছেন কমপক্ষে ৩৭ জন। অন্যদিকে কাশ্মীরিদের উপর হামলার প্রতিবাদে শনিবার উপত্যকায় হরতাল ডাকা হয়েছে।

প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির মতে, পুলওয়ামার হামলা যেন কোনও বিভেদকামী চক্রান্তে ইন্ধন না জোগায় তা নিয়ে সতর্ক থাকতে হবে।

শনিবার পুলওয়ামার হামলার প্রতিবাদে জম্মুতে হরতালের ডাক দেয় বিভিন্ন হিন্দুত্ববাদী সংগঠন। জম্মুর বিভিন্ন অংশে বড় মাপের পাকিস্তানবিরোধী বিক্ষোভ শুরু হয়। ক্রমশ তা কাশ্মীরিবিরোধী বিক্ষোভের চেহারা নেয়।

কাশ্মীরি প্রধান এলাকা বেছে বেছে হামলা চালানো হয়েছে। পুলিশ জানিয়েছে, জুয়েল চক, পুরানি মান্ডি, রেহরি, শক্তিনগর, পাক্কা ডাঙ্গা, জানিপুর, গাঁধীনগর, বক্সীনগর এলাকায় পথে নামে জনতা। গুজ্জর নগরে কয়েকটি গাড়িতে হামলা চালানো হয়। অন্য রাজ্যেও কাশ্মীরিদের উপরে হামলার অভিযোগ উঠেছে। শান্তি বজায় রাখার আহ্বান জানিয়েছেন রাজ্যপাল সত্যপাল মালিক।

আজও বিক্ষিপ্ত হিংসা দেখেছে জম্মু। নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েকজন কাশ্মীরি জানিয়েছেন, তাদের বাড়ি লক্ষ্য করে পাথর ছুড়ে মারা হয়েছে। বাঁচতে চাইলে জম্মু ছেড়ে চলে যাওয়ার হুমকি দেয়া হয়েছে। অনেকেই নিজেদের জিনিসপত্র গোছানো শুরু করেছেন।

রাজ্য পর্যটন দফতরের জম্মুর রিসেপশন সেন্টারে কর্মরত কাশ্মীরিরা সুরক্ষা চেয়েছেন। পুলিশ জানিয়েছে, গতকাল থেকেই কার্ফু জারি হয়েছে জম্মুতে। ফ্ল্যাগ মার্চ করছে সেনারাও। দু’দিনে জনতার হামলায় প্রায় ৩৭ জন আহত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ।

কাশ্মীরিদের উপরে হামলার প্রতিক্রিয়া দেখা গিয়েছে উপত্যকায়। শনিবার ওই ঘটনার প্রতিবাদে হরতালের ডাক দিয়েছে কাশ্মীরের বিভিন্ন ব্যবসায়ী সংগঠন। দুপুর তিনটা নাগাদ বন্ধ হয়ে গেছে উপত্যকার বেশিরভাগ দোকানের দরজা। জম্মু ও দেশের অন্যান্য অংশে কাশ্মীরিদের সুরক্ষার দাবিতে শ্রীনগরে মিছিল করে একদল বিক্ষোভকারী।

জম্মুর পরিস্থিতি প্রতিবাদে সরব হয়েছে উপত্যকার রাজনৈতিক দলগুলো। পিডিপি নেত্রী মেহবুবা মুফতি বলেন, জম্মুতে দুষ্কৃতকারীরা পরিস্থিতির সুযোগ নিতে চাইছে দেখে আমি উদ্বিগ্ন। রাজ্যপালের প্রশাসনের উচিত ছিল সংখ্যালঘু অধ্যুষিত এলাকাগুলোতে সুরক্ষার ব্যবস্থা করা। জম্মুর আইজিকে অতিরিক্ত নিরাপত্তার ব্যবস্থা করতে অনুরোধ করেছি।

ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লা বলেন, কাশ্মীরি বা মুসলিমেরা সিআরপি জওয়ানদের উপর হামলা করেননি, করেছে জঙ্গিরা। ধর্ম বা জাতির ভিত্তিতে নিরীহ মানুষের উপরে হামলা চালিয়ে জওয়ানদের আত্মত্যাগকে সম্মান জানানো যাবে না।

Leave a Reply

Your email address will not be published.

আরও দেখুন

বিএনপি বিদেশিদের দিয়ে সরকার উৎখাত করার স্বপ্ন দেখছে: হানিফ

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin বিএনপি বিদেশিদের দিয়ে সরকার উৎখাত করার স্বপ্ন দেখছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ। তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধে পাকিস্তানের পরাজয় হলেও বর্তমান বাংলাদেশে তাদের এজেন্টরা এখনো বেঁচে আছে। তারা (বিএনপি) নানান সময়ে নানা মিথ্যাচার করে, অভিযোগ করে বিদেশিদের দিয়ে সরকার উৎখাত করার স্বপ্ন […]

বিস্তারিত

ষড়যন্ত্র প্রতিরোধে শপথ নিতে হবে: কৃষিমন্ত্রী

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, বঙ্গবন্ধুর খুনিরা আজও ষড়যন্ত্র করে যাচ্ছে। মুক্তিযুদ্ধবিরোধী জামায়াত-বিএনপির সব ষড়যন্ত্র প্রতিরোধ করতে সবাইকে শপথ নিতে হবে। বৃহস্পতিবার রাজধানীর জহির রায়হান সাংস্কৃতিক কেন্দ্রে জাতীয় শোক দিবস উপলক্ষে গেন্ডারিয়া থানা আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে এসব […]

বিস্তারিত

চৌদ্দগ্রামে বিএনপি কার্যালয় ভাঙচুর করলেন যুবদল নেতা

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin কুমিল্লার চৌদ্দগ্রামে দলীয় কর্মসূচিতে দাওয়াত না পেয়ে বিএনপি কার্যালয়ের আসবাবপত্র ভাঙচুর করেছেন যুবদল নেতা নাজমুল হক। তিনি চৌদ্দগ্রাম উপজেলা যুবদলের সাধারণ সম্পাদক। জানা গেছে, বুধবার সন্ধ্যায় চৌদ্দগ্রাম বাজারের বিএনপির কার্যালয়ে উপজেলা ও পৌর বিএনপির উদ্যোগে এক দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হয়। পৌর বিএনপির সদস্য সচিব […]

বিস্তারিত