হঠাৎ ভারতীয় কূটনীতিককে তলব পাকিস্তানের

নিউজ ডেস্ক: ভারতের বিশোয়িত বাহিনী সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) গাড়ি বহরে ভয়াবহ আত্মঘাতী হামলার ঘটনায় পাকিস্তানকে অভিযুক্ত করায় দেশটিতে নিযুক্ত ভারতের ভারপ্রাপ্ত উপ-হাইকমিশনারকে ডেকে প্রতিবাদ জানিয়েছে ইসলামাবাদ। এর আগে হামলায় জড়িত সন্ত্রাসীদের মদদ দেয়ার অভিযোগ তুলে নয়াদিল্লিতে নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনারকে তলব করেছে ভারত।

শুক্রবার প্রথমে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় পাকিস্তানের হাইকমিশনারকে তলব করে। এর ঘণ্টা কয়েক পর ইসলামাবাদও একই পদক্ষেপ নেয়। তারা ভারতের ভারপ্রাপ্ত উপ-হাইকমিশনার গৌরব আহলুওয়ালিয়াকে তলব করে জানায়, কাশ্মির হামলায় পাকিস্তানের মদদ দেয়ার অভিযোগ ভিত্তিহীন; এর তীব্র নিন্দা করছে পাকিস্তান।

হামলার ঘটনায় ভারতের নিরাপত্তা সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠক শেষে শুক্রবার দেশটির অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেন, এই ঘটনায় পাকিস্তানের সরাসরি জড়িত থাকার ব্যাপারে সুনির্দিষ্ট প্রমাণ রয়েছে। তিনি দশকের পর দশক ধরে পাকিস্তানকে ভারতের দিয়ে আসা বিশেষ বাণিজ্যিক সুবিধা কেড়ে নেয়ার সিদ্ধান্তের কথাও জানিয়েছেন।

ওই দিনই নয়াদিল্লিতে পাকিস্তানের হাইকমিশনার সোহেল মাহমুদকে তলব করে ভারতের পররাষ্ট্র সচিব বিজয় গোখলে কাশ্মিরে হামলায় মদদ দেয়ার তীব্র প্রতিবাদ জানান।

তার কয়েক ঘণ্টা পর পাল্টা ভারতের ভারপ্রাপ্ত উপ-হাইকমিশনারকে তলব করে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, হামলায় পাকিস্তানের জড়িত থাকার অভিযোগ ইসলামাবাদ প্রত্যাখ্যান করছে। তবে এই হামলার নিন্দাও জানাচ্ছে পাকিস্তান।

এদিকে, জার্মানি সফররত পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশী পাকিস্তানের বিরুদ্ধে ভারতের অভিযোগ প্রত্যাহারের আহ্বান জানিয়ে বলেন, প্রথম দিন থেকেই আমরা ভারতসহ সব প্রতিবেশী দেশের সঙ্গে ভালো সম্পর্ক বজায় রাখতে চাই। তিনি বলেন, সহিংসতা সরকারের নীতি নয়।

গত বৃহস্পতিবার বিকেলে কাশ্মিরের পুলওয়ামা জেলার অবন্তিপুর এলাকার গোরিপুরে বড় ধরনের একটি বিস্ফোরণে সিআরপিএফের ৪৪ সদস্য নিহত হয়। হামলার দায় স্বীকার করেছে পাকিস্তানভিত্তিক সন্ত্রাসী গোষ্ঠী জইশ-ই-মুহাম্মদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন

আন্দোলনে যাদের সঙ্গে নেবে না বিএনপি

আগামী ১০ ডিসেম্বর ঢাকায় মহাসমাবেশ করবে বিএনপি। এই মহাসমাবেশের স্থান নিয়ে এখনও সুরাহা হয়নি। সরকারের পক্ষ থেকে সোহরাওয়ার্দী উদ্যানে মহাসমাবেশ করার জন্য শর্তসাপেক্ষে অনুমতি দেয়া হয়েছে। অন্যদিকে বিএনপি এখন পর্যন্ত বলেছে যে, তারা নয়াপল্টনে সমাবেশ করবে। তবে শেষপর্যন্ত বিএনপি নমনীয় হবে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে এবং বিএনপির সঙ্গে সমঝোতার ভিত্তিতেই ছাত্রলীগের সম্মেলন ৮ ডিসেম্বর […]

বিস্তারিত

১০ ডিসেম্বর ঘিরে বিএনপির এক ভিন্ন গভীর ষড়যন্ত্র

আগামী ১০ ডিসেম্বর রাজধানী ঢাকার নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মহাসমাবেশ করার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। এ লক্ষ্যে ইতোমধ্যে দলটি ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাছে সমাবেশ করার অনুমতি চেয়ে আবেদন করেছে। তবে নয়াপল্টনে নয়, সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করতে অনুমতি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ডিএমপি। কারণ নয়াপল্টনে দলটির কার্যালয়ের সামনে বিএনপিকে সমাবেশের অনুমতি দিলে এবং সেখানে কয়েক লাখ লোক […]

বিস্তারিত

নেত্রকোনায় জেলা আওয়ামী লীগের সভাপতি আমিরুল, সম্পাদক লিটন

উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে দীর্ঘ ৬ বছর পর অনুষ্ঠিত হয়েছে নেত্রকোনায় জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন। এতে সভাপতি নির্বাচিত হয়েছেন এডভোকেট আমিরুল ইসলাম এবং সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন এডভোকেট শামসুর রাহমান ভিপি লিটন। জেলা আওয়ামী লীগের উদ্যোগে ঐতিহাসিক মোক্তারপাড়া মাঠে আয়োজিত ত্রি-বার্ষিক সম্মেলনে সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি মতিউর রহমান খান। এতে প্রধান অতিথি […]

বিস্তারিত