ভেনেজুয়েলা সংকটে কলম্বিয়া পৌঁছেছে যুক্তরাষ্ট্রের ত্রাণবাহী বিমান

নিউজ ডেস্ক: ভেনেজুয়েলার চরম রাজনৈতিক সংকট এখনও চলছে। এর মধ্যেই কলম্বিয়ার সীমান্তবর্তী শহর কুকুটায় পৌঁছেছে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর ত্রাণবাহী বেশ কয়েকটি বিমান। এগুলো ভেনেজুয়েলার জনগণের উদ্দেশে পাঠিয়েছে ট্রাম্প সরকার।

ভেনেজুয়েলার বিরোধী দলীয় নেতা হুয়ান গুইাইদোর অনুরোধে যুক্তরাষ্ট্রের তরফ থেকে ভেনেজুয়েলার জন্য মানবিক সহায়তা পাঠানো হয়েছে। গত মাসে বর্তমান প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে অবৈধ বলে নিজেকে অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন গুয়াইদো।

তবে যুক্তরাষ্ট্রের পাঠানো ত্রাণ প্রত্যাখ্যান করেছেন মাদুরো। এর আগেও যুক্তরাষ্ট্রের তরফ থেকে কয়েক লরিভর্তি ত্রাণ পাঠানো হয়েছিল। এগুলো ভেনেজুয়েলার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের চক্রান্তের অংশ বলে উল্লেখ করেছেন মাদুরো। এসব ত্রাণ ভেনেজুয়েলায় প্রবেশ করবে না বলেও হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

অপরদিকে, গুয়াইদো বলছেন আগামী ২৩ ফেব্রুয়ারি ভেনেজুয়েলার স্বেচ্ছাসেবকরা এসব ত্রাণ সীমান্ত দিয়ে দেশে নিয়ে আসবেন।

কুকুটায় এক সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক সংস্থার (ইউএসএআইডি) ব্যবস্থাপক মার্ক গ্রিন বলেন, ভেনেজুয়েলায় মানবিক সংকট তৈরির কারণে গুয়াইদোর অনুরোধে এসব ত্রাণ পাঠানো হয়েছে।

তিনি বলেন, ভেনেজুয়েলার শিশুরা খাদ্য সংকটে পড়ছে এবং দেশটির বেশিরভাগ হাসপাতালেই ওষুধের সংকট তৈরি হয়েছে। দেশটির বেশিরভাগ মানুষই খাবার এবং ওষুধের সংকটের কারণে প্রতিবেশি দেশগুলোতে পাড়ি দিচ্ছে। তবে যুক্তরাষ্ট্রের পাঠানো ত্রাণ ভেনেজুয়েলায় পৌঁছাবে কিনা তা এখনও নিশ্চিত নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন

সাবেক মন্ত্রী এ বি এম গোলাম মোস্তফা মারা গেছেন

সাবেক মন্ত্রী, সচিব ও কুমিল্লা-৪ (দেবিদ্বার) আসনের সাবেক সংসদ সদস্য এ বি এম গোলাম মোস্তফা আর নেই। শনিবার (৩ ডিসেম্বর) রাত ৯টায় রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। তার বয়স হয়েছিল ৮৮। তিনি বাধ্যর্কজনিত নানা রোগে ভোগছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন এবং গুণাগ্রাহী রেখে গেছেন। গোলাম […]

বিস্তারিত

বিএনপি কার্যালয়ের সামনে ককটেল বিস্ফোরণ করেছে রিজভীর কর্মীরা

বিএনপির নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ের সামনে কয়েকটি ককটেল বিস্ফোরণ করেছে দলটির নেতাকর্মীরা। তবে এতে কেনো হতাহতের ঘটনা ঘটেনি। শনিবার (৩ ডিসেম্বর) সন্ধ্যা সোয়া ৬টার দিকে কার্যালয়ের সামনের সড়কে ডিভাইডারের পাশে এই বিস্ফোরণ ঘটে। কে বা কারা এই ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে তা জানা যায়নি। এ বিষয়ে পল্টন থানার পরিদর্শক (তদন্ত) সেন্টু মিয়া বলেন, আমরা শুনেছি সন্ধ্যার দিকে […]

বিস্তারিত

লাশের সন্ধানে বিএনপি

আগামী ১০ ডিসেম্বর ঢাকায় মহাসমাবেশে সন্ধানে বিএনপি। যেকোনো মূল্যে লাশ পড়তে হবে এটিই বিএনপির মূল আরাধ্য এবং এ ব্যাপারে বিএনপির নেতা কর্মীদেরকে নির্দেশনা দেওয়া হয়েছে। আগামী ১০ ডিসেম্বর ঢাকার মহাসমাবেশকে সামনে রেখে বিভিন্ন পর্যায়ে বিএনপি এখন সমাবেশ করছে। ওয়ার্ডে এবং থানাগুলোতে বিএনপির এই সমস্ত কর্মীসভা গুলোতে কোনো রকম ছাড় না দেওয়া এবং পুলিশ যদি সামান্যতম […]

বিস্তারিত