শুক্রবার ২১ জানুয়ারী ২০২২



রোহিঙ্গা পরিবার রাখাইনে ফিরলেই ৬ হাজার ডলার


বাংলা নিউজ ব্যাংক :
07.03.2019

নিউজ ডেস্ক: বাংলাদেশে আশ্রয় পাওয়া রোহিঙ্গারা মিয়ানমারের রাখাইন রাজ্যে ফেরত গেলেই প্রতি পরিবারকে ৬ হাজার ডলার প্রদানের ঘোষণা দিয়েছে চীন। যুক্তরাষ্ট্রের একটি সংস্থার অনুদানে পরিচালিত বেনার-নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

রোহিঙ্গা শরণার্থীদের সাথে বৈঠক করে তাদের এখনই রাখাইনে ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছেন চীন সরকারের এশিয়া বিষয়ক দূত সুন গোজিয়াং। কক্সবাজারের উখিয়ার কুতুপালং শরণার্থী শিবিরে রোববার ২৯ জন রোহিঙ্গা নারী-পুরুষের সাথে বৈঠক করেন তিনি।

ফিরে যেতে রাজি হলে চীনের পক্ষ থেকে প্রতি রোহিঙ্গা পরিবারকে ছয় হাজার মার্কিন ডলার পর্যন্ত অর্থ সাহায্য দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন সুন। তবে রোহিঙ্গারা তার এই অর্থ-সহায়তার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।

রোহিঙ্গারা বলছে, রোহিঙ্গা হিসাবে নাগরিকত্ব না দিলে এবং প্রত্যাবাসনের আগে আন্তর্জাতিক সম্প্রদায়ের মাধ্যমে নিরাপত্তা নিশ্চিত না করা হলে তারা রাখাইনে ফিরে যাবে না।

ছয় সদস্যের চীনা প্রতিনিধিদল রোহিঙ্গাদের সঙ্গে বৈঠক করে। এদের মধ্যে ছিলেন চীনের মিয়ানমার দূতাবাসের দুই কর্মকর্তা, পররাষ্ট্র মন্ত্রণালয়ের দুই কর্মকর্তা এবং ঢাকা দূতাবাসের এক কর্মকর্তা। প্রতিনিধিদলটি ২ মার্চ রাতে ঢাকায় আসে। কক্সবাজার রোহিঙ্গা ও অন্যান্যদের সঙ্গে সভা করে মঙ্গলবার ঢাকা ত্যাগ করে।

আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের ব্যানারে তারা এ বৈঠকে অংশ নেয়। সংগঠনটির চেয়ারম্যান মুহিব উল্লাহ বলেন, চীনা প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে আমরা বিভিন্ন ক্যাম্পের ২৯ জন নারী পুরুষ উপস্থিত ছিলাম।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি