সোমবার ২৪ জানুয়ারী ২০২২



রিয়ালে বাজে রেকর্ড গড়লেন সোলারি


বাংলা নিউজ ব্যাংক :
07.03.2019

নিউজ ডেস্ক: জুলিয়েন লেপেতেগুইকে বরখাস্ত করে রিয়ালের কোচ হিসেবে নিয়োগ পেলেন সোলারি। প্রথম কয়েক ম্যাচ জিতে আশা জাগালেও শেষ পর্যন্ত হতাশ হতে হলো রিয়াল সমর্থকদের। কোপা দেল রে’র সেমিফাইনাল থেকে চ্যাম্পিয়ন্স লিগ থেকেও চিটকে গেলো লস ব্লাঙ্কোসরা।

শুরুতে চমক দেখালেও এ আর্জেন্টিনা কোচের অধীনে এখন আবারো ধুঁকছে বার্নাব্যুর ক্লাবটি। সব প্রতিযোগিতা মিলিয়ে ঘরের মাঠে টানা চার ম্যাচ হারলো মাদ্রিদের ক্লাবটি। এর মধ্যে শেষ সাত দিনেই তিনবার নিজেদের মাঠে হারতে হয়েছে সান্তিয়াগো সোলারির শিষ্যদের। ভিন্ন তিন টুর্নামেন্টে তিনটি হারের ফলে চলতি মৌসুমে তাদের যেকোনো শিরোপা জয়ের আশা প্রায় শেষ।

গত বুধবার কোপা দেল রে’র সেমি-ফাইনালের ঘরের মাঠে ফিরতি পর্বে বার্সেলোনার কাছে ৩-০ গোলে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় রিয়াল। তিন দিন পর লা লিগায় একই মাঠে বার্সার কাছে ১-০ গোলে হেরে শীর্ষে থাকা কাতালানদের থেকে ১২ পয়েন্ট পিছিয়ে পড়ে তারা। এরপর ঘরের মাঠেই চ্যাম্পিয়ন্স লিগের মঞ্চ থেকে বিদায় নিতে হয় রেকর্ড ১৩বারের চ্যাম্পিয়নদের। নেদারল্যান্ডসের ক্লাব আয়াক্সের বিপক্ষে শেষ ষোলোর ফিরতি লেগে ঘরের মাঠেই হারে রিয়াল। সান্তিয়াগো বার্নাব্যুতে ৪-১ গোলে জিতেছে নেদারল্যান্ডসের দলটি। রিয়ালকে বিদায় করে দুই লেগ মিলিয়ে ৫-৩ ব্যবধানে এগিয়ে থেকে পরের রাউন্ডে ওঠেছে ডাচ ক্লাবটি।

তাতে সাফল্যে ভরা এক দশকের ইতি টানে রিয়াল। ক্লাব ফুটবলে ইউরোপের শীর্ষ এই প্রতিযোগিতায় টানা তিনবারসহ গত পাঁচ আসরে চারবারের চ্যাম্পিয়ন দলটি ৯ মৌসুম পর শেষ ষোলো থেকে চিটকে পড়ে। নিজেদের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে রিয়ালের আর কোনো কোচ টানা এতো ম্যাচ হারেনি। ক্লাবটির ইতিহাসে সোলারিই সবচেয়ে বাজে কোচ হিসেবে এরই মধ্যে নাম লিখিয়েছেন। তার অধীনে ১৪টি হোম ম্যাচের ৬টিতেই হেরেছে রিয়াল। পরাজয়ের হিসেবে যা ৪২.৮৬ শতাংশ। ক্লাবের ইতিহাস যা বাজে রেকর্ডের শীর্ষে।

কোচ হিসেবে ঘরের মাটিতে হারের শতাংশের হিসেবে সোলারির পেছনে আছেন রিয়ালকে ১৯৯৬ সালে কোচিং করানো স্প্যানিশ আর্সেনিও সিয়াস (৩০ শতাংশ)। ২৫ শতাংশ পরাজয়ে তিন নম্বরে আছেন আরেক স্প্যানিশ কোচ হুয়ান ডি কারসার। যিনি ৭ বছর রিয়ালের কোচ ছিলেন (১৯২০-১৯২৭)।

এই তালিকায় চার থেকে এগারোতম স্থানে আছেন যথাক্রমে জুয়ানদে রামোস (২১.৪৩ শতাংশ), জর্জ ভালদানো (২০ শতাংশ), হুলেন লোপেতেগুই (১৪.২৯ শতাংশ), জিনেদিন জিদান (১১.৪৩ শতাংশ), ভিসেন্তে দেলবস্ক (৮.৭৭ শতাংশ), রাফা বেনিতেজ (৮.৩৩ শতাংশ), কার্লো আনচেলত্তি (৭.০২ শতাংশ) এবং হোসে মরিনহো (৫.৬৮ শতাংশ)।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি