শুক্রবার ২১ জানুয়ারী ২০২২



সিরিয়ায় শত শত আইএস যোদ্ধার আত্মসমর্পণ


বাংলা নিউজ ব্যাংক :
08.03.2019

ডেস্ক রিপোর্ট: সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলের সর্বশেষ ঘাঁটি থেকে পালিয়ে যাওয়ার চেষ্টার সময় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) প্রায় ৪০০ সদস্য যুক্তরাষ্ট্র সমর্থিত কুর্দি নেতৃত্বাধীন সিরীয় বাহিনীর কাছে আত্মসমর্পণ করেছে। সিরীয় ডেমোক্রেটিক ফোর্সের (এসডিএফ) জ্যেষ্ঠ এক কমান্ডার বলেছেন, আইএসের নিয়ন্ত্রণে থাকা দেইর আজ জোর প্রদেশের সর্বশেষ ঘাঁটি বাগোউজ গ্রাম থেকে শত শত যোদ্ধা আত্মসমর্পণ করেছে।

এসডিএফের ওই কমান্ডার বলেন, বাগোউজ গ্রামে এখনো অনেক আইএস যোদ্ধা রয়েছে, যারা আত্মসমর্পণ করতে চান না।

বুধবার ২ হাজারের বেশি মানুষ ওই গ্রাম ছেড়েছেন। পরে তাদের ট্রাকে করে অন্য একটি স্থানে নিয়ে যাওয়া হয়; যেখানে তাদের জিজ্ঞাসাবাদ, তল্লাশির পর খাবার এবং পানীয় সরবরাহ করা হয়।

সিরিয়ায় এই জঙ্গিগোষ্ঠীর সর্বশেষ ঘাঁটি গুঁড়িয়ে যাওয়ায় অনেক সদস্যের মাঝে ক্ষোভ, হতাশা দেখা যায়। বাগোউজ গ্রামে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন বাহিনী তাদের অভিযানের গতি কমিয়ে দেয়ার পর সেখান থেকে লোকজনকে সরিয়ে নেয়া হয়। আইএসের এই ঘাঁটি ছাড়তে ইউফ্রেটিস নদীর পূর্বাঞ্চলে অভিযান ধীরে পরিচালনা করে এসডিএফ।

পরাজয় আসন্ন জেনেও বাগোউজ গ্রাম ছাড়ার সময় অনেকের মুখে শোনা যায়, ইসলামিক স্টেট থাকবে স্লোগান। মরুভূমিতে তল্লাশির সময় আইএসের নারী যোদ্ধারা ক্ষোভ প্রকাশ করেন। এসময় আইএসের প্রশংসা ও সাংবাদিকদের দিকে তেড়েও যান তাদের অনেকে।

সূত্র : আলজাজিরা।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি