সোমবার ২৪ জানুয়ারী ২০২২



হঠাৎ যুক্তরাষ্ট্রের কাছ থেকে নতুন যুদ্ধবিমান কিনতে চায় তাইওয়ান


বাংলা নিউজ ব্যাংক :
08.03.2019

যুক্তরাষ্ট্রের কাছ থেকে নতুন যুদ্ধবিমান কিনতে চায় তাইওয়ান। বৃহস্পতিবার দেশটির উপ-প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, বর্তমান শত্রুর হুমকি মোকাবিলার জন্য এসব যুদ্ধবিমান কিনতে চাওয়ার অনুমতির জন্য আনুষ্ঠানিকভাবে অনুরোধ করা হয়েছে। মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) এখবর জানিয়েছে।

তাইওয়ানের উপ-প্রতিরক্ষামন্ত্রী শেষ ইয়ি-মিং সংবাদ সম্মেলনে যুদ্ধবিমান কিনতে সরকারি অনুমতি চাওয়ার বিষয়টি ঘোষণা দিয়েছেন। তিনি জানান, পাইলটদের হাতে অত্যাধুনিক যন্ত্রপাতি তুলে দেওয়া নিজেদের রক্ষার সংকল্প ও সামর্থ্য প্রমাণ করে।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কৌশলগত পরিকল্পনার প্রধান হুয়াং ওয়েন-চি জানান, এসব যুদ্ধবিমান এফ-১৫ থেকে শুরু করে এফ-১৬ এবং কাটিং এজ এফ-৩৫ স্টিল্থ যুদ্ধবিমান হতে পারে। যদি তা আমাদের যুদ্ধের প্রয়োজনীয়তা মেটায়। তিনি বলেন, আমাদের অনুরোধে কোনও নির্দিষ্ট যুদ্ধবিমানের কথা উল্লেখ করা হয়নি। এটা নির্ভর করছে যুক্তরাষ্ট্র আমাদের কোন মডেল কেনার পরামর্শ দেয় তার ওপর। এরপর আমরা নিজেদের পছন্দে নির্বাচন করব।

স্বশাসিত তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড বলে মনে করে চীন। তারা তাইওয়ানকে মূল চীনের সঙ্গে অঙ্গীভূত করতে চায়। আর তাইওয়ানও চীনকে নিজেদের ভূখণ্ড দাবি করে বর্তমান শাসকদের অবৈধ মনে করে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি