শুক্রবার ২১ জানুয়ারী ২০২২



ইমরান খানকে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির ফোন


বাংলা নিউজ ব্যাংক :
10.03.2019

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি তার দেশের বিরুদ্ধে তৎপর পাকিস্তানভিত্তিক জঙ্গি গোষ্ঠীগুলোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার জন্য ইসলামাবাদের প্রতি আহ্বান জানিয়েছেন। শনিবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে টেলিফোন করে এই আহ্বান জানান তিনি। খবর পার্স ট্যুডে।

ফোনালাপে প্রেসিডেন্ট রুহানি বলেন, ইরান ও পাকিস্তানের মধ্যে গত কয়েক দশক ধরে যে ঘনিষ্ঠ সম্পর্ক বিরাজ করছে কিছু জঙ্গি গোষ্ঠীকে সে সম্পর্ক নস্যাৎ করার সুযোগ দেয়া উচিত হবে না।

ইমরান খানের সঙ্গে ফোনালাপে ইরানের সিস্তান-বেলুচিস্তান প্রদেশে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী- আইআরজিসি সদস্যদের ওপর গতমাসে পাকিস্তানভিত্তিক জঙ্গি গোষ্ঠীর হামলার কথা উল্লেখ করেন প্রেসিডেন্ট রুহানি।

তিনি বলেন, পাকিস্তানের কোন জায়গায় এই সন্ত্রাসী গোষ্ঠীগুলো অবস্থান করছে তা তেহরানের ভালো করে জানা আছে। কিন্তু ইরান নিজে অ্যাকশনে না গিয়ে এই আশা করে যে, ইসলামাবাদ এসব গোষ্ঠীর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিক। গত ১৩ ফেব্রুয়ারি ইরানের সিস্তান-বেলুচিস্তান প্রদেশে সন্ত্রাসী হামলায় আইআরজিসি’র ২৭ সদস্য নিহত হন।

টেলিফোনে ইরানের প্রেসিডেন্ট ইমরান খানকে বলেন, সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার ক্ষেত্রে তেহরান পকিস্তান সেনাবাহিনীকে পূর্ণ সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে। তিনি দ্বিপক্ষীয় সম্পর্কের পাশাপাশি আঞ্চলিক নিরাপত্তার স্বার্থে জঙ্গি গোষ্ঠীগুলোকে নির্মূল করার জন্য ইসলামাবাদের প্রতি আহ্বান জানান। তিনি আরো বলেন, ইরান পাকিস্তানের সঙ্গে ঘনিষ্ঠ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখতে চায়।

ফোনালাপে পাক প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, তার সরকার জঙ্গি গোষ্ঠীগুলোকে নির্মূলের ক্ষেত্রে কঠোর নীতি গ্রহণ করেছে এবং প্রতিবেশী কোনো দেশে হামলা চালানোর জন্য তিনি কোনো গোষ্ঠীকে পাকিস্তানের ভূমি ব্যবহার করতে দেবেন না।

ইমরান খান বলেন, দু’দেশের সীমান্তবর্তী এলাকাগুলোতে তৎপর জঙ্গিদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার ক্ষেত্রে ইসলামাবাদ শিগগিরই তেহরানকে কিছু ভালো খবর শোনাতে পারবে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি