সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০



ইরানের ওপর চাপ প্রয়োগে ব্যর্থ মার্কিনিরা: রুহানি


বাংলা নিউজ ব্যাংক :
11.02.2020

নিউজ ডেস্ক: ইরানের ওপর মার্কিনিরা কথিত ‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগে ব্যর্থ হয়েছে। ইসলামী বিপ্লবের ৪১তম বিজয়বার্ষিকী উপলক্ষে তেহরানে নিযুক্ত বিদেশি কূটনীতিকদের এক সমাবেশে সোমবার ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি এ মন্তব্য করেন। খবর আনাদোলুর।

হাসান রুহানি আরও বলেন, তেহরানের বিরুদ্ধে ওয়াশিংটনের আরোপিত নিষেধাজ্ঞা অমানবিক, অপরাধমূলক ও ইরানি জনগণের বিরুদ্ধে এটি একটি সন্ত্রাসী পদক্ষেপ।

সমাবেশে প্রেসিডেন্ট রুহানি বলেন, ইরানের ইতিহাস, সভ্যতা ও সংস্কৃতির সঙ্গে যাদের ন্যূনতম পরিচয় আছে তারা জানেন।

এ দেশের জনগণ বলপ্রয়োগ, অন্যায় আচরণ ও চাপ প্রয়োগের সামনে কখনও মাথা নত করে না। বিপ্লব বার্ষিকী উপলক্ষে সোমবার বিদেশি কূটনীতিকরা প্রেসিডেন্ট রুহানির সঙ্গে সাক্ষাৎ করেন।

ইরানের প্রেসিডেন্ট তার দেশের ওপর গত দুই বছরের মার্কিন কঠোর অবরোধ ও চাপ প্রয়োগের ঘটনা তুলে ধরে বিদেশি কূটনীতিকদের বলেন, বিগত আট মাসে ইরানের সব অর্থনৈতিক সূচক প্রমাণ করে, আমেরিকার ‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগের নীতি ব্যর্থ হয়েছে।

হাসান রুহানি ইরাকের রাজধানী বাগদাদে আমেরিকা কর্তৃক তার দেশের কুদস ফোর্সের সাবেক কমান্ডার লে. জেনারেল কাসেম সোলাইমানির হত্যাকাণ্ডের নিন্দা জানিয়ে বলেন, জেনারেল সোলাইমানি মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করে গেছেন।

অথচ মার্কিন সরকার এ অঞ্চলে যা করছে তা কেবল এ অঞ্চলকেই অস্থিতিশীল করছে না; বরং আমেরিকার জনগণের স্বার্থকেও ক্ষতিগ্রস্ত করছে।

অনুষ্ঠানে তেহরানে নিযুক্ত বিদেশি কূটনীতিকরা ইসলামী বিপ্লবের বিজয়বার্ষিকী উপলক্ষে প্রেসিডেন্ট হাসান রুহানি এবং ইরানি জনগণকে অভিনন্দন জানান।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি