মঙ্গলবার ১১ মে ২০২১
  • প্রচ্ছদ » Lead 2 » মানুষের পাশে না থেকে ‘দোষারোপের রাজনীতিতে’ ব্যস্ত বিএনপি



মানুষের পাশে না থেকে ‘দোষারোপের রাজনীতিতে’ ব্যস্ত বিএনপি


বাংলা নিউজ ব্যাংক :
02.06.2020

নিউজ ডেস্ক: দেশে উদ্ভূত করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় সরকার যখন নিরলস পরিশ্রম করছে, তখন বিএনপি নেতাকর্মীরা মানুষের পাশে না থেকে উল্টো বড় গলায় সরকারকে নানা ইস্যুতে দোষারোপ করছেন। বিএনপি কর্মীদের দাবি, সরকার করোনা মোকাবিলায় সম্পূর্ণরূপে ব্যর্থ। অথচ করোনা সংকটে সরকারের ইতিবাচক তৎপরতায় দেশবাসীর পাশাপাশি জনপ্রিয় ফোর্বস ম্যাগাজিন বাংলাদেশের প্রধানমন্ত্রীর বুদ্ধিদীপ্ত নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেছে। অনুরূপ প্রশংসা করেছেন বিশিষ্টজনরাও।

তাদের ভাষ্য, বিএনপি নেতাকর্মীদের মতো ইঁদুরের গর্তে না লুকিয়ে থেকে এই সংকটময় পরিস্থিতিতে দেশের মানুষ ও অর্থনীতির জন্য যেভাবে বর্তমান সরকার কাজ করছে, তা সত্যিকার অর্থেই প্রশংসার যোগ্য।

দায়িত্বশীল একটি সূত্র জানিয়েছে, দেশে করোনা সংক্রমণের পর থেকেই পরিস্থিতি মোকাবিলায় বিরামহীনভাবে কাজ করছে সরকার। সংকট থেকে উত্তরণে নগদ অর্থ ও ত্রাণ সহায়তাসহ নানা পদক্ষেপ নিলেও বিএনপির পক্ষ থেকে করা হয়নি সিঁকেভাগও কাজ। উপরন্তু তারা সভা-সমাবেশ ও সোশ্যাল মিডিয়ায় সরকারের বিরুদ্ধে নেমেছে অযৌক্তিক সমালোচনায়। মূলত, বিএনপি নেতাকর্মীরা যে সমালোচনাগুলো করছে তা নিতান্তই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত এবং দোষারোপের সংস্কৃতির অশুভ চর্চার অংশ। তারা বলছেন, সরকার করোনা মোকাবিলায় কিছুই করেনি। অথচ দেশবাসীর পাশাপাশি পুরো বিশ্ব অবহিত করোনা মোকাবিলায় সরকারের পক্ষ থেকে ইতিবাচক নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে এবং সেসব সুবিধাও ভোগ করছেন দুর্গতরা।

সূত্রটি আরো জানায়, নিজেদের রাজনৈতিক এজেন্ডা বাস্তবায়নের উদ্দেশ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা রকম অপপ্রচার, মিথ্যাচার এবং গুজব ছড়িয়ে জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে বিএনপি ও ২০ দলীয় জোটের নেতৃবৃন্দ। তাদের প্রতিষ্ঠিত ‘গুজব সেল’র মাধ্যমে দেশ ও বিদেশের নানা প্রান্ত থেকে তাদের ‘পেইড এজেন্ট’রা এসব অপপ্রচার চালাচ্ছে। ইতোমধ্যে এই গুজব সন্ত্রাসের উৎস খুঁজতে গিয়ে আইনশৃঙ্খলা বাহিনী দেখেছে যে, প্রতিটি ক্ষেত্রেই বিএনপির শীর্ষ নেতৃবৃন্দ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত।

এ বিষয়ে দেশের রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ‘দোষারোপের রাজনীতি’ চর্চায় বিএনপি সিদ্ধহস্ত। এ কারণে সময়-অসময়ে দেশে কোন কিছু হলেই দলটির নেতৃবৃন্দ অভিযোগের তীর ছোঁড়েন সরকারের দিকে। কিন্তু নিজেরা থাকেন না, সমস্যা সমাধানে। দূরে থেকে ব্যস্ত থাকেন অলৌকিক সমালোচনায়। সাধারণ জনগণ এসব বোঝেন বলেই তাদেরকে ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি