সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০



বার্লিনে লকডাউনবিরোধী বিক্ষোভ, আটক ৩০০


বাংলা নিউজ ব্যাংক :
30.08.2020

বার্লিনে লকডাউনের বিরুদ্ধে আয়োজিত এক বিক্ষোভ মিছিলে সামাজিক দূরত্ব বজায় না রাখা ও মাস্ক না পরায় ৩০০ জনকে আটক করেছে পুলিশ।

রয়টার্সের খবরে জানা গেছে, শনিবারের এ বিক্ষোভে যোগ দিতে শহরজুড়ে প্রায় ৩৮ হাজার প্রতিবাদকারী জড়ো হয়। প্রতিবাদ প্রায় শান্তিপূর্ণ থাকলেও কয়েকটি এলাকায় বিচ্ছিন্ন কিছু সহিংসতার ঘটনা ঘটেছে।

প্যারিস, লন্ডন, ভিয়েনা, জুরিখসহ ইউরোপের বেশ কয়েকটি শহরেও একই ধরনের বিক্ষোভ হয়েছে।

ইউরোপজুড়ে করোনাভাইরাস সংক্রমণ ফের বৃদ্ধি আর ভাইরাসের বিস্তাররোধে আরোপ করা বিধিনিষেধ নিয়ে জনগণের হতাশার প্রতিফলন এসব বিক্ষোভ বলে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে।

এক টুইটে বার্লিন পুলিশ বলেছে, দুর্ভাগ্যক্রমে আমাদের কাছে অন্য কোনো বিকল্প নেই। পাশাপাশি বিক্ষোভে যোগ দেয়া লোকজন সুরক্ষার শর্তাবলী মেনে চলতে ব্যর্থ হয়েছে বলেও জানিয়েছে তারা।

বান্ডেনবুর্গ ফটকের কাছে কয়েক হাজার বিক্ষোভকারী জড়ো হয়। এদের কিছু অংশ পুলিশের দিকে পাথর ও বোতল ছুড়ে মারে। এখান থেকে পুলিশ প্রায় ২০০ জনকে আটকে করেছে।

এদের চরমপন্থি বলে আখ্যায়িত করেন বার্লিন রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী আন্দ্রেস গাইজেল। এখানে সাত জন পুলিশও আহত হয়েছেন।

কাছেই পৃথক আরেকটি প্রতিবাদে প্রায় ৩০ হাজার বিক্ষোভকারী যোগ দেয়। এই বিক্ষোভকারীরা সামাজিক দূরত্ব বিধি মেনে চলায় তাদের প্রতিবাদ চালিয়ে যেতে দেয়া হয় বলে জানিয়েছেন গাইজেল।

পুলিশ জানিয়েছে, বিক্ষোভ নিয়ন্ত্রণে শহরজুড়ে তিন হাজার পুলিশ কর্মকর্তা মোতায়েন করা হয়। প্রথমে বার্লিনের কর্তৃপক্ষ বিক্ষোভে নিষেধাজ্ঞা জারি করলেও জার্মানির আঞ্চলিক আদালত রাতে নিষেধাজ্ঞা বাতিল করে প্রতিবাদকারীদের এগিয়ে যাওয়ার অনুমতি দেয়।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি