শুক্রবার ২ অক্টোবর ২০২০



গুজবের সত্য জানাতে ‘আসল চিনি’ ক্যাম্পেইন


বাংলা নিউজ ব্যাংক :
09.09.2020

নিউজ ডেস্ক: অনলাইন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ও মিথ্যা তথ্যের প্রচার ঠেকাতে ‘আসল চিনি’ শীর্ষক ক্যাম্পেইন শুরু করেছে সরকার। এর মাধ্যমে সাধারণ মানুষকে সচেতন করা হবে। মঙ্গলবার বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) মিলনয়াতন থেকে জুম অনলাইনে এ ক্যাম্পেইনের উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ডিজিটাল সিকিউরিটি এজেন্সি (ডিএসএ) এবং বিসিসি’র এলআইসিটি প্রকল্প যৌথভাবে তিন মাসব্যাপী এ ক্যাম্পেইনে দেশের ৭০ লাখ মানুষকে সচেতন করবে।

প্রতিমন্ত্রী বলেছেন, অনলাইন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যা তথ্য এবং গুজবের ভিড়ে অনেক সময় আসল-নকল চেনা দায়। এ কারণে দেশে সামাজিক শান্তি বিনষ্ট ও সম্পদ ধ্বংস হয়েছে। এমনকি প্রাণহানিও ঘটেছে। অথচ সামান্য বিবেক-বুদ্ধি খাটিয়েই কোনটি সত্য, কোনটি মিথ্যা এবং কোনটি গুজব তা আমরা সহজেই চিনতে পারি। এ ধরনের গুজব রটানো ও অপপ্রচার বন্ধে আজ থেকে শুরু হচ্ছে আইসিটি বিভাগের ‘‘আসল চিনি’’ ক্যাম্পেইন।’

তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারী মিথ্যা তথ্য প্রচার ও গুজব রোধে এগিয়ে আসার আহ্বান জানান।

ক্যাম্পেইন উপলক্ষে ‘দুর্বার’ (www.durbar21.org) শীর্ষক প্ল‌্যাটফর্ম তৈরি করা হয়েছে। এ প্ল‌্যাটফর্ম ব্যবহার করে নিবন্ধনের মাধ্যমে সারা দেশে সিটি কর্পোরেশন ও পৌরসভার আওতাধীন ওয়ার্ড, জেলা, উপজেলা ও ইউনিয়নে দুজন করে অ্যাম্বাসেডর নিয়োগ দেয়া হবে, যারা গুজবের ভয়াবহতা এবং কীভাবে সত্য-মিথ্যা ও গুজব চেনা যায় সে সম্পর্কে মানুষকে সচেতন করবে। যারা এই প্ল‌্যাটফর্মের কনটেন্ট পড়তে চান তারা ‘দুর্বার’ এ নিবন্ধন করে পড়তে পারবেন।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি