শুক্রবার ২ অক্টোবর ২০২০
  • প্রচ্ছদ » other important » রাজনীতিতে আগ্রহী নন জাইমা-জাফিয়া, তৃতীয় প্রজন্মকে নিয়ে হতাশ বেগম জিয়া



রাজনীতিতে আগ্রহী নন জাইমা-জাফিয়া, তৃতীয় প্রজন্মকে নিয়ে হতাশ বেগম জিয়া


বাংলা নিউজ ব্যাংক :
10.09.2020

নিউজ ডেস্ক: সাজার কারণে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার রাজনীতিতে সক্রিয় হওয়ার সুযোগ নেই বললেই চলে। এমতাবস্থায় বিএনপি নেত্রী চেয়ে আছেন সন্তান তারেক রহমান ও তার পরিবারের দিকে। জানা গেছে, বিতর্ক ও সাজার কারণে তারেক দেশে আসতে না পারলেও তার কন্যা জাইমা রহমানের সেই বাধা নেই। কিন্তু জাইমা, জাফিয়া কিংবা কোকোর কন্যারা বিদেশে লালিত-পালিত হওয়ায় দেশের প্রতি তাদের টান না থাকায় বিএনপিতে জিয়া পরিবারে তৃতীয় প্রজন্মকে নিয়ে হতাশ বেগম জিয়া।

বেগম জিয়ার পরিবার ঘনিষ্ঠ একাধিক সূত্রের বরাতে জিয়া পরিবারের তৃতীয় প্রজন্মকে নিয়ে এমন হতাশার গুঞ্জনের বিষয়ে জানা গেছে। একটি সূত্র বলছে, তারেক রহমানের সাজা হওয়ায় তার দেশে ফেরার সম্ভাবনা খুবই নগণ্য। পুত্রবধূ হলেও জোবায়দার বিএনপিকে নেতৃত্ব দেয়ার যোগ্যতা নেই বলে মনে করেন বেগম জিয়া। যার কারণে তারেক দম্পতির দুই কন্যা জাইমা ও জাফিয়া রহমানই ভরসা ছিলো বেগম জিয়ার। কিন্তু কৈশোরকাল বিদেশে উন্মুক্ত জীবন যাপন করার বাংলাদেশ, দেশের রাজনীতি, দেশের মানুষ-প্রকৃতি জিয়া পরিবারের তৃতীয় প্রজন্মকে টানে না। যার কারণে তারা বিলাসবহুল ও উন্নত জীবন যাপন ছেড়ে দেশে ফিরে রাজনীতি করতে চান না জাইমা-জাফিয়া কিংবা কোকোর কন্যারা। তারা যুক্তরাজ্যেই নিজেদের ক্যারিয়ার গড়তে চান। এছাড়া জাইমা রহমানের টিকটকের মাধ্যমে সেলিব্রেটি হওয়ার বাসনা, জাফিয়ার মডেল হওয়ার বাসনার কথা জানতে পেরে জিয়া পরিবারের তৃতীয় প্রজন্মকে চরম হতাশ বেগম জিয়া। এছাড়া বিভিন্ন সময়ে জাইমা-জাফিয়া ও কোকোর কন্যাদের সাথে রাজনীতির বিষয়ে কথা বলতে গিয়ে বিভ্রান্ত হয়েছেন বেগম জিয়া। তারা দেশে ফিরতে আগ্রহী নন, এমনটা জানতে পারায় বেগম জিয়া বিএনপির ভবিষ্যত নেতৃত্ব নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন বিএনপি নেত্রী। রাজনৈতিক পরিবারের সন্তান হয়েও জাইমারা রাজনীতির প্রতি বিন্দুমাত্র আগ্রহী না হওয়ার জন্য তারেক-জোবায়দার দেখভালকে দায়ী মনে করেন বেগম জিয়া।

এদিকে জিয়া পরিবারের তৃতীয় প্রজন্মের রাজনীতির প্রতি বিরাগভাজন হওয়ার জন্য তাদের বিদেশে লালন-পালনকে দায়ী মনে করছেন বিএনপিত্যাগী এক নেতা। পরিচয় গোপন রাখার শর্তে ওই নেতা বলেন, জিয়া পরিবার ভোগ-বিলাসের রাজনীতিতে বিশ্বাসী। তাই বিলাসী জীবন যাপন ছেড়ে জিয়া পরিবারের তৃতীয় প্রজন্ম নিশ্চিতভাবে দেশে ফিরবে না। তাদের দেশের প্রতি কোন টান নেই, জনগণের প্রতি কোন দায়বদ্ধতা নেই। সুতরাং তাদেরকে কোনভাবেই দেশে ফেরাতে পারবেন না বেগম জিয়া। বেগম জিয়ার মতো আগামীতে কেউ বিএনপির উপযুক্ত নেতা হতে পারবে না।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি