শুক্রবার ২ অক্টোবর ২০২০



আন্তর্জাতিক মহলে কেনো বন্ধুহীন বিএনপি?


বাংলা নিউজ ব্যাংক :
10.09.2020

নিউজ ডেস্ক: চুরি, দুর্নীতি, জঙ্গিবাদে মদদদান, ক্ষমতা বহাল রাখতে বিরোধী দলকে নিঃস্ব করার মতো ষড়যন্ত্রের কারণে আন্তর্জাতিক বিএনপি মিত্রহীন হয়ে পড়েছে বলে গুঞ্জন উঠেছে। কেবলমাত্র পাকিস্তান একমাত্র বিএনপির বন্ধু। তাইওয়ান ইস্যুতে দীর্ঘদিনের বন্ধু চীনেরও সমর্থন হারিয়েছে বিএনপি। বলা হয়, আঞ্চলিক রাজনীতিতে অস্থিতিশীলতা সৃষ্টি, আঞ্চলিক সন্ত্রাসবাদের মদদ, বন্ধু রাষ্ট্রের অনুদানের ব্যাপক দুর্নীতির মতো কারণে বিএনপি আজ আন্তর্জাতিক পরিসরে বন্ধুহীন হয়ে নিঃসঙ্গ হয়ে পড়েছে বিএনপি-এমনটাই মনে করছেন রাজনৈতিক বিজ্ঞজনরা।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, আঞ্চলিক সন্ত্রাসবাদ, দুর্নীতি, অসফল পররাষ্ট্রনীতির কারণে বিএনপি আন্তর্জাতিক পরিমণ্ডলে একা হয়ে পড়েছে। এসকল কারণে চীন ও ভারতের মতো শক্তিশালী রাষ্ট্রের সমর্থন হারিয়ে দিশেহারা হয়ে পড়েছে বেগম জিয়ার দল। পাকিস্তানের মতাদর্শে পরিচালিত হওয়া বিএনপি জঙ্গিবাদের দিকে বেশি পরিমাণে ধাবিত হওয়ায় দক্ষিণ এশিয়ার দেশগুলোর সাথে বিচ্ছিন্ন হয়ে পড়ে। পাকিস্তানের সহায়তায় গঠিত বিএনপি জন্মগত কারণে বিএনপি দেশটির মতাদর্শ ত্যাগ করতে পারছে না। অন্যদিকে ইউরোপের আধুনিক গণতান্ত্রিক রাজনৈতিক আবহাওয়ায় বিএনপির প্রবেশের সুযোগ কম। সামরিক সরকারের দল হিসেবে বিএনপিকে তারা নিম্নবর্গীয় বলেই মনে করে ইউরোপের দেশগুলো। তাদের কাছে বিএনপি কোনোদিন গণতান্ত্রিক রাজনৈতিক দলের মর্যাদা পাবে না। অন্যদিকে বিএনপির গায়ে লাগানো আছে মৌলবাদের গন্ধ। তাই ৯/১১ এর পর থেকে বিএনপি পশ্চিমাদের কাছে একটি নিষিদ্ধ ফলের মতোই।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, এক সময়ে আরব রাষ্ট্রগুলো যে বিএনপির বড় মিত্র ছিল, তারাও গত দশ বছরে ধীরে ধীরে দূরে সরে যাচ্ছে। সৌদিসহ অনেক আরব রাষ্ট্র এখন বিএনপিকে দেখতে পারে না। বিএনপি-জামায়াত শাসনামলে বিদেশি বিনিয়োগে ব্যাপক বাধা দেয়া হয়েছে, তারেক রহমানের চাঁদায় অতিষ্ঠ হয়েছিল রাষ্ট্রগুলো। পাশাপাশি বিভিন্ন সময়ে অনুদান দিলেও সেগুলো দেশের মানুষের কল্যাণে কাজ করেনি বিএনপি। অনুদান তছরুপ করায় বিএনপিকে চোর ও দুর্নীতিবাজদের দল হিসেবে মনে করে মধ্যপ্রাচ্যের দেশগুলো। যার কারণে বিগত একযুগে বিএনপির পাশে দাঁড়ায়নি মধ্যপ্রাচ্যের দেশগুলো। ভুল ও অপনীতির কারণে আঞ্চলিক, মধ্যপ্রাচ্য ও ইউরোপেও বন্ধুহীন হয়ে বিএনপির পাকিস্তান নির্ভরশীলতা আরো দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আর এই কারণে তরুণ প্রজন্ম ও স্বাধীনতার পক্ষের মানুষদের কাছ থেকে জনবিচ্ছিন্ন হয়ে পড়ছে বিএনপি।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি