মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০



জনবান্ধব রাজনীতি থেকে ছিটকে পড়েছে বিএনপি


বাংলা নিউজ ব্যাংক :
11.09.2020

নিউজ ডেস্ক: ক্ষমতা দখলের চর্চা করতে গিয়ে জনবান্ধব রাজনীতির ধারা থেকে ছিটকে পড়েছে বিএনপি। আন্দোলনের নামে চরম হিংস্রতা, মানুষ পুড়িয়ে হত্যা, স্বাধীনতা বিরোধীদের সঙ্গে সখ্যতা, ব্যাপক দুর্নীতি ও অনিয়মের কারণে ২০০৮ সালের জাতীয় সংসদ নির্বাচনের পর থেকেই ক্রমশ জনপ্রিয়তা হারায় বিএনপির রাজনীতি।

দলীয় সূত্রে জানা গেছে, ক্ষমতা হারানোর পর থেকেই অদক্ষ নেতৃত্ব আর ভুলে ভরা সিদ্ধান্তের কারণে ১৫ বছরেও ঘুরে দাঁড়াতে পারেনি বিএনপি। এত লম্বা সময় অতিবাহিত করার পরেও দলকে সাংগঠনিকভাবে শক্তিশালী করে গড়ে তুলতে ব্যর্থ তারা। দলীয় ক্ষমতা খালেদা জিয়া থেকে তারেক রহমানের হাতে বদল করতেই কেটে গেছে বিএনপির ১৫ বছর।

দলটির সিনিয়র ও নীতিনির্ধারক পর্যায়ের একজন নেতার সঙ্গে কথা বলে জানা যায়, মূলত মাঝি ছাড়া নৌকার মতো চলছে বিএনপি। এখন এ দলের সুনির্দিষ্ট কোনো লক্ষ্য নেই। লক্ষ্য শুধু একটাই; কীভাবে স্বল্প সময়ে ক্ষমতা দখল করা যায়।

তিনি বলেন, বিএনপির ভ্যানগার্ড খ্যাত ছাত্রদলে নেই কোনো নতুনত্ব। যুবদল, স্বেচ্ছাসেবক দল, কৃষক দল এবং মহানগর বিএনপির নেতারাও আজ হতাশাগ্রস্ত। কর্মী-সমর্থকদের নেই কোনো আগ্রহ।

এছাড়াও দলে তারেক আধিপত্যে তার অনুসারীদের প্রভাবে নিষ্ক্রিয় সিনিয়ররা। এই সমস্ত পরিস্থিতি নিয়ে সর্বাত্মক চেষ্টা করা হচ্ছে। কিন্তু কোনোভাবেই পেরে উঠছেন না দলের নীতিনির্ধারকরা।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বিএনপির রাজনীতি শুধুমাত্র ক্ষমতায় যাওয়ার জন্য। তারা জনবান্ধব রাজনীতিতে বিশ্বাসী নয়। আর এ জন্যই দীর্ঘ প্রায় দেড় যুগেরও বেশি সময়ে জনগণকে এক কাতারে নিয়ে আসতে পারেনি। মুখে গণতন্ত্র ও জনগণের কথা বললেও এখনো পর্যন্ত কার্যত দৃশ্যমান জনগণের জন্য কিছুই করতে পারেনি দলটি। ফলে জনগণও তাদের ওপর আস্থা রাখতে পারেনি।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি