মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০



নিজেকে পরাজিতই ভাবছেন বেগম জিয়া!


বাংলা নিউজ ব্যাংক :
13.09.2020

১৯৮২ সালের ৩ জানুয়ারি বিএনপিতে যোগ দেন বেগম খালেদা জিয়া। দীর্ঘ এই রাজনৈতিক জীবনে নানা বাধা-বিপত্তির মুখে পড়েছেন তিনি। কিন্তু দুর্নীতি মামলায় সাজা পেয়ে রাজনৈতিক জীবনের পড়ন্ত বিকেলে বিশ্বস্ত সহযোগীদের কাছে না পাওয়ায় চরম একা হয়ে পড়েছেন তিনি। জানা গেছে, তৃণমূল বিএনপির রাজনৈতিক ধ্বস, কর্মীদের অনীহা, সিনিয়র নেতাদের সমন্বয়নহীনতায় একাদশ জাতীয় সংসদ নির্বাচনে শোচনীয় পরাজয়-সব কিছু বিবেচনায় রাজনীতিতে নিজেকে পরাজিত ভাবছেন বেগম জিয়া।

বিএনপি চেয়ারপারসনের ঘনিষ্ঠ সূত্রে জানা গেছে, দুর্নীতি মামলায় সাজা পাওয়ায় সরাসরি রাজনীতি থেকে দূরে থাকছেন বেগম জিয়া। দীর্ঘ রাজনৈতিক জীবনে নানা চড়াই-উৎরাই পার হলেও দুর্নীতি মামলায় সাজা পাওয়ায় বেগম জিয়ার ব্যাপক সম্মানহানি হয়েছে। রাজনৈতিক জীবনের সকল অর্জন ভূলুণ্ঠিত হয়েছে কিছু ভুলের কারণে। রাজনৈতিক জীবনের শেষ সময়ে এসে দুর্নীতি মামলায় সাজা পাওয়ায় কলঙ্কিত হয়েছে তার ক্যারিয়ার। আর সাজার কারণে সিনিয়র নেতৃবৃন্দও বেগম জিয়ার প্রতি সমীহ কমে গেছে। যার কারণে পাশে পাচ্ছেন না এক সময়ের পরীক্ষিত ও অনুগত নেতাদের। এক সময়ের প্রভাবশালী নেতারা বিএনপির দুর্দশার কারণে বিভিন্ন মহলের সাথে আঁতাত করে চলেছেন। নিজেদের স্বার্থে বিএনপিকে বলির পাঠা বানাচ্ছেন। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে দল। বিশ্বস্ত নেতারাই এখন বেগম জিয়াকে এড়িয়ে চলার চেষ্টা করছেন। বেগম জিয়ার রাজনৈতিক ক্যারিয়ার শেষ হয়ে গেছে, এমনটা বিবেচনা করে বিএনপির সিনিয়র নেতারা এখন তারেক রহমানের প্রতি ঝুঁকছেন। এক সময়ের অনুগত নেতারা স্বার্থের কারণে বেগম জিয়াকে আর গুরুত্বপূর্ণ বিবেচনা করছেন না। সিনিয়র নেতাদের এমন রহস্যজনক আচরণে বেগম জিয়া চরম হতাশ হয়েছেন। নিজেকে বিএনপির রাজনীতিতে পরাজিত সৈনিক মেনে নিয়েছেন।

বেগম জিয়াকে নিয়ে বিএনপি নেতাদের এমন মনোভাবের বিষয়ে জানতে চাইলে বিএনপিত্যাগী এক নেতা পরিচয় গোপন রেখে বলেন, বেগম জিয়া যতদিন ক্ষমতায় ছিলেন বা বিরোধী দলে ছিলেন-ততদিন সুযোগ সন্ধানীরা দুধের মাছির মতো তার আশপাশে ঘুরঘুর করতো। তিনি যেই সাজা পেলেন, রাজনীতি থেকে দূরে সরে গেলেন-ঠিক তখনই সুবিধাবাদীরা নিজেদের চেহারা ও চরিত্র পাল্টাতে শুরু করলেন। সুবিধাবাদীরা এখন তারেক রহমানের বিএনপি করে, কেউ বেগম জিয়ার বিএনপি করে না। বেগম জিয়ার দুঃখ পাওয়াটাই স্বাভাবিক। তিনি দীর্ঘ রাজনৈতিক ক্যারিয়ারে অনুগত নেতা তৈরি করতে পারেননি।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি