সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০
  • প্রচ্ছদ » Breaking » উদ্বাস্তু জীবনের অবসানে যুক্তরাজ্যের নাগরিকত্ব পেতে উৎসুক তারেকের পরিবার



উদ্বাস্তু জীবনের অবসানে যুক্তরাজ্যের নাগরিকত্ব পেতে উৎসুক তারেকের পরিবার


বাংলা নিউজ ব্যাংক :
14.09.2020

২০০৮ সালে উন্নত চিকিৎসার অজুহাতে বিভিন্ন মামলা মাথায় নিয়ে যুক্তরাজ্যে পালিয়ে যান বিএনপির বর্তমান ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। সেই থেকে স্ত্রী ও দুই কন্যাকে নিয়ে লন্ডনে উদ্বাস্তু জীবন যাপন করছেন তারেক। দীর্ঘ একযুগে দুই কন্যা বড় হয়েছে, সেখানে লেখাপড়া করছেন। জানা গেছে, যুক্তরাজ্যে উদ্বাস্তু জীবনের অবসান চায় তারেকের পরিবার। তারেক রহমানকে তাই গোপনে যুক্তরাজ্যের নাগরিকত্বের জন্য আবেদন করতে অনুরোধ করছেন স্ত্রী-কন্যারা। এদিকে পরিবারের এমন দাবির বিষয়টি নিয়ে দ্বিধায় পড়েছেন তারেক রহমান।

যুক্তরাজ্যভিত্তিক একাধিক গোপন সূত্র বলছে, দ্বৈত নাগরিকত্ব নিয়ে যুক্তরাজ্যে স্থায়ী হতে চায় জাইমা-জাফিয়া রহমানরা। পরিবেশ-পরিস্থিতি বুঝে বাংলাদেশে আসবেন মাঝেমধ্যে। যুক্তরাজ্যের জীবন-যাপন, লাইফস্টাইল ও বিলাসিতা ছেড়ে বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে ফিরতে রাজি নন তারেকের পরিবার। কিন্তু যুক্তরাজ্যে ইচ্ছামতো জীবন যাপন করতে চাইলে সেখানে স্থায়ীভাবে বসবাসের অনুমতি প্রয়োজন। আর যেহেতু যুক্তরাজ্যে তারেক পরিবারের বসবাসের একযুগ পার হয়ে গেছে-তাই চাইলেই তারেক তার পরিবারের জন্য আবেদন করলে সেখানে বসবাসের সুযোগ পাবেন তারা। তবে যেহেতু তারেক রহমান বাংলাদেশে রাজনীতি করেন তাই যুক্তরাজ্যে বসবাসের জন্য নাগরিকত্ব চেয়ে আবেদনের বিষয়টি গোপন রাখার জন্যও জাইমা-জাফিয়া অনুরোধ করেছেন। এছাড়া যেহেতু বাংলাদেশে বিএনপির রাজনৈতিক অবস্থা ভালো নয়, তাই আপাতত যুক্তরাজ্যে বসবাসের বিকল্প দেখছে না তারেকের পরিবার। তবে যুক্তরাজ্যে স্থায়ীভাবে বসবাসে নাগরিকত্বের আবেদনের পারিবারিক আবদারে বিব্রত হয়ে পড়েছেন তারেক।

জানা গেছে, যুক্তরাজ্যের দৈত্য নাগরিকত্ব আবেদনের বিষয়টি জানাজানি হয়ে দেশে নিজের ইমেজ আরো সংকটে পড়বে বলে মনে করছেন তারেক রহমান। এছাড়া বিভিন্ন দণ্ড থাকায় দেশে ফেরাটা তার অনিশ্চিত। এছাড়া যুক্তরাজ্যে উদ্বাস্তু-আশ্রিতদের বিষয়ে নিজ নিজ দেশে ফেরত পাঠানোর আইন সংশোধন নিয়ে নানা গুঞ্জন শুরু হয়েছে। তাই দেশে ফিরে সাজা ভোগ করার চেয়ে যুক্তরাজ্যের নাগরিকত্ব নেয়াটাকেও যৌক্তিক মনে করছেন তারেক। কিন্তু দৈত্য নাগরিক হলে নানা রকমের সমালোচনা হবে, বিএনপি বিদেশ থেকে পরিচালিত হবে, এমন সমালোচনায় দলের প্রতি জনগণের আস্থা আরও কমবে বলে মনে করছেন তারেক। তাই পরিবারের এমন দাবি নিয়ে মানসিক যন্ত্রণা ও দুশ্চিন্তায় ভুগছেন তারেক।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি