মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০



অনিশ্চয়তার মধ্যে পড়েছে বিএনপি


বাংলা নিউজ ব্যাংক :
15.09.2020

নিউজ ডেস্ক: মামলার বেড়াজালে আবদ্ধ বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। লন্ডনে পলাতক যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামি দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। এমন অবস্থায় দলের ভবিষ্যত নিয়ে অনিশ্চয়তার মধ্যে পড়েছে বিএনপির হাইকমান্ড।

বিএনপির দলীয় সূত্রে জানা গেছে, জিয়া পরিবারের বাইরে বিএনপির নেতৃত্ব গেলে দল ভাঙার সম্ভাবনা রয়েছে। তাই পারিপার্শ্বিক পরিস্থিতি চিন্তা করে তারেক রহমানের স্ত্রী ডা. জোবায়দা রহমান ও মেয়ে জাইমা রহমানই আগামীতে বিএনপির নেতৃত্বে আসবেন এমনই আলোচনা-সমালোচনা দলীয় নেতা-কর্মীদের মধ্যে।

বিএনপিতে জাইমা রহমানের নেতৃত্ব নিয়ে দলের একটি অংশের নেতা-কর্মীদের মধ্যে উদ্দীপনা দেখা দিলেও বিষয়টিকে একটি অপরিপক্ব সিদ্ধান্ত বলেই মনে করছেন দলের অনেক সিনিয়র নেতা।

তাদের ধারণা, জিয়া পরিবারের গণ্ডির মধ্যে থেকে বের হতে হবে বিএনপিকে। ক্রান্তিকালে দায়িত্ব তুলে দিতে হবে দলের একনিষ্ঠ ত্যাগী নেতাদের। উড়ে এসে দায়িত্ব নিলে সিনিয়ররা নিষ্ক্রিয়ই থেকে যাবে। দলের অবস্থার কোনো পরিবর্তন হবে না।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক দলটির সিনিয়র ও দায়িত্বশীল এক নেতা জানান, জাইমা রহমান নেতৃত্বে এলেও বিএনপির তেমন কোন পরিবর্তন ঘটবে না। কারণ তার শরীরেও বইছে তারেক রহমানের রক্ত।

তিনি বলেন, তারেক রহমান যেমন নেতৃত্ব দিয়েছেন জাইমা রহমান নেতৃত্বে এলেও একই করবেন। এখানে অতি উৎসাহী হওয়ার কিছু নেই।

জিয়া পরিবারের ঘনিষ্ঠজনরা জানায়, এরইমধ্যে লন্ডনের ব্যারিস্টারি পড়া শেষ করেছেন জাইমা রহমান। ছোটবেলা থেকেই রাজনীতির প্রতি আগ্রহ রয়েছে তার। ইতিপূর্বে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার সঙ্গে বিভিন্ন কর্মসূচিতে অংশ নিয়েছেন তিনি। খালেদা জিয়া তাকে খুবই পছন্দ করেন। এছাড়া ছেলে তারেক রহমানের বিরুদ্ধে দল ও দলের বাইরে নানা অভিযোগ থাকায় দলের দায়িত্বে এই মুহূর্তে নাতনিকে যোগ্য মনে করছেন তিনি।

এ বিষয়ে বিএনপিপন্থী রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবীরা বলেন, সরাসরি দলের দায়িত্বে আসার আগে জাইমা রহমানের উচিত হবে বিএনপিতে কর্মী হয়ে উঠে আসা।

তারা আরো বলেন, বাংলাদেশে রাজনীতিটা এখন পরিবারকেন্দ্রিক হয়ে পড়েছে। বিএনপির রাজনীতিতে জিয়া পরিবার ছাড়া অন্য কেউ এলে তাতে সৃষ্টি হবে নেতৃত্বের দ্বন্দ্ব। আবার পরিবার কেন্দ্রিক রাজনীতি হওয়ায় দলীয় কোন্দলও বাড়ছে। এমন অবস্থায় বিএনপির উচিত মেধাবীদের নেতৃত্বে আনা।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি