রবিবার ২৫ অক্টোবর ২০২০
  • প্রচ্ছদ » Lead 1 » উপ-নির্বাচনে ২০ দল-ঐক্যফ্রন্টকে নিচ্ছে না বিএনপি, নেপথ্যে বাণিজ্যের আভাস!



উপ-নির্বাচনে ২০ দল-ঐক্যফ্রন্টকে নিচ্ছে না বিএনপি, নেপথ্যে বাণিজ্যের আভাস!


বাংলা নিউজ ব্যাংক :
19.09.2020

নিউজ ডেস্ক: সদ্য শূন্য হওয়ায় আসন্ন পাঁচটি উপ-নির্বাচনে এককভাবে প্রার্থী দিচ্ছে বিএনপি। দলীয় ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের একক নির্দেশে এই আসনগুলোর নির্বাচনে এখন পর্যন্ত ২০ দলীয় জোট কিংবা জাতীয় ঐক্যফ্রন্টের কোনো প্রার্থীকে মনোনয়ন দেওয়া হয়নি। উপ-নির্বাচনে জোট সঙ্গীদের এড়িয়ে যাওয়ায় রাজনৈতিক অঙ্গনে শুরু হয়েছে নানা সমালোচনা।

গুঞ্জন উঠেছে, জোটের দুর্বল রাজনীতি থেকে বেরিয়ে আসতেই উপ-নির্বাচনগুলোকে টেস্ট কেস হিসেবে ব্যবহার করতে চান তারেক। আবার অনেকেই বলছেন, ২ জোটের নেতাদের সাথে দরকষাকষি করে মনোনয়ন বাণিজ্যে অসফল হওয়ায় এককভাবে প্রার্থী দিতে চান তারেক। কারণ বিএনপির ভোটের রাজনীতিতে বরাবরই মনোনয়ন বাণিজ্য নিয়ে নানা কথা শোনা যায়। এছাড়া জোটের ভঙ্গুর রাজনীতির বেড়াজাল ছিন্ন করে বিএনপিকে এককভাবে রাজনীতিতে ফিরিয়ে আনতে তারেক রহমান এমন কঠিন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন বলেও জানা গেছে।

বিএনপি ঘনিষ্ঠ একাধিক গোপন সূত্র বলছে, একাদশ সংসদ নির্বাচনে ঐক্যফ্রন্ট ও ২০ দলীয় জোটের চরম ব্যর্থতায় হতাশ হয়েছেন তারেক রহমান। এছাড়া ড. কামাল ও জামায়াত ইস্যুতে দীর্ঘদিন ধরে বিভিন্ন মহলে সমালোচিত হচ্ছিল বিএনপি। তাছাড়া এই দুটি জোট সাম্প্রতিককালে বিএনপির কোন কর্মসূচিতে অবদান না রাখায় তাদের ব্যাপারে চরম অসন্তুষ্ট তারেক রহমান ও বিএনপির নীতি-নির্ধারকরা। তবে বিএনপির বড় একটি অংশ চায়, সরাসরি ঐক্যফ্রন্ট ও ২০ দলীয় জোটকে যেন না ছাড়ে বিএনপি। পরিস্থিতি এমন তৈরি করা হবে যাতে করে ড. কামাল হোসেন ও ২০ দলীয় জোটের বিতর্কিত দল জামায়াত আপনা-আপনি বিএনপির সঙ্গ ত্যাগ করবে। বিএনপির সেই জোটবিরোধী নেতাদের পাল্লায় পড়ে উপ-নির্বাচনগুলোতে দুই জোটের কোনো নেতাকে মনোনয়ন দিবেন না তারেক।

তবে আরেকটি অংশ বলছে, মনোনয়ন নিয়ে দরকষাকষিতে ব্যর্থ হওয়ায় উপ-নির্বাচনগুলোতে প্রার্থী দিতে রাজি নয় ঐক্যফ্রন্ট ও ২০ দলীয় জোটের ছোট ছোট দলগুলো। বিশেষ করে ঢাকা-৫ আসনের উপ-নির্বাচনে জামায়াতকে মনোনয়ন দিতে প্রলুব্ধ করা হলেও অর্থের পরিমাণ বেশি হওয়ায় তারা বিএনপির ডাকে সাড়া দেয়নি। যার কারণে বাধ্য হয়ে এককভাবে নির্বাচন করতে বাধ্য হচ্ছে বিএনপি। আর বিএনপির মনোনয়ন প্রার্থীরা বিপুল পরিমাণে অর্থ পরিশোধের ওয়াদা করায় তারেক দলীয় প্রার্থীদের প্রতিই ঝুঁকছেন।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি