শুক্রবার ২৭ নভেম্বর ২০২০



দায়িত্বহীন দলের উদাহরণ একমাত্র বিএনপি


বাংলা নিউজ ব্যাংক :
22.10.2020

নিউজ ডেস্ক: আন্দোলনের কোনো ইস্যু ও বাস্তব পরিস্থিতি না থাকায় বিএনপি নেতারা বিভ্রান্ত। দেশের রাজনৈতিক ইতিহাসে এমন ব্যর্থ, দায়িত্বহীন ও লক্ষ্যহীন দলের উদাহরণ একমাত্র বিএনপি।

দলটির আন্দোলনের রঙ কী, বর্ণ কেমন- এরইমধ্যে তাদের নেতা-কর্মীরা বুঝতে পেরেছেন। দেশের মানুষও আজ পুরোপুরি অবগত। রাজপথ নয়, এ দলের সব কর্মসূচিই এখন পত্রিকার পাতা আর ফেসবুক স্ট্যাটাসে সীমাবদ্ধ।

সংশ্লিষ্ট সূত্র জানায়, দলের নীতিনির্ধারকরা একবার বলেন, আন্দোলনের লক্ষ্য খালেদা জিয়ার মুক্তি।আবার বলেন, গণতন্ত্র ফিরিয়ে আনার আন্দোলন। আবার কখনো নির্বাচন কমিশন, কখনো আগাম নির্বাচন, কখনো সরকার পরিবর্তনের কথা বলেন। আন্দোলন তো দূরের কথা, সংগ্রামের লক্ষ্য নির্ধারণেই চরম ব্যর্থ বিএনপি।

এমন পরিস্থিতিতে কার্যকর কোনো উদ্যোগ গ্রহণ না করায় দলের তৃণমূলের নেতা-কর্মী ও সমর্থকদের মধ্যে হতাশার জন্ম নিয়েছে। তাদের অনেকেই রাজনীতিতে নিষ্ক্রিয় হয়ে পড়ছেন।

দলীয় সূত্র মতে, যেকোনো ইস্যুতে বিএনপি কর্মসূচির ডাক দিয়ে জনগণকে সংগঠিত হওয়ার আহ্বান জানালেও নেতা-কর্মীদের অনেকেই কর্মসূচিতে অংশগ্রহণ করেন না। নির্বাচনে অংশ নিয়ে ভোটের দিন জনগণকে কেন্দ্রে আসার আহ্বান জানিয়ে তারা নিজেরাই কেন্দ্রে যায় না। ফলে নির্বাচন বা যেকোনো আন্দোলন-কর্মসূচিতে সফলতার মুখ দেখে না দলটি।

পরিচয় গোপন রাখার শর্তে বিএনপির সিনিয়র একজন নেতা বলেন, লক্ষ্যহীন রাজনীতি আর সিদ্ধান্তহীনতা বিএনপিকে ক্রমশ জনবিচ্ছিন্ন করে তুলছে।

তিনি বলেন, বিএনপি এখন ঘরোয়া রাজনীতির দল। যেকোনো কর্মসূচিই পালন করে ভার্চুয়ালি। দূরদর্শিতার অভাব, ভঙ্গুর সাংগঠনিক অবস্থা ও অদক্ষ নেতৃত্বের কারণে দলের আজ এই অবস্থা বলেও মন্তব্য করেন তিনি।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি