বুধবার ২৫ নভেম্বর ২০২০



আমরা জিতে যাচ্ছি : বাইডেন


বাংলা নিউজ ব্যাংক :
07.11.2020

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত ফল এখনো আসেনি। তবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে ভোট গণনায় এগিয়ে থাকায় নির্বাচনে স্পষ্ট জয়ের আভাস দিলেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন।

শুক্রবার রাতে ডেলাওয়ারের উইলমিংটন থেকে দেওয়া এক ভাষণে জো বাইডেন দৃঢ়কণ্ঠে জানান, তিনি প্রেসিডেন্ট হতে যাচ্ছেন। ভোট গণনায় কয়েকটি অঙ্গরাজ্যে ট্রাম্পের চেয়ে এগিয়ে থাকায় বাইডেনের প্রচার শিবির উইলমিংটনে উৎসবের প্রস্তুতি নেন তার সমর্থকরা। সেখানেই জনসমক্ষে ভাষণ দিয়েছেন তিনি।

ব্রিটিশ সংবাদ মাধ্যম রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ভাষণে জো বাইডেন যুক্তরাষ্ট্রবাসীকে আহ্বান জানিয়েছেন, তার পেছনে দাঁড়াতে। জো বাইডেন বলেন, ‘ভোট ঘিরে সকল তিক্ততা ভুলে সামনের দিকে তাকাতে হবে। যুক্তরাষ্ট্রকে আরও এগিয়ে নিতে হবে।’

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণের তিন দিন বাদে বাইডেনের এই ভাষণ দেওয়ার কথা ছিল বিজয়ী হিসেবে। কিন্তু ঘটনাবহুল এই নির্বাচনে এখনো গণনা শেষ হয়নি। পাল্টাপাল্টি অভিযোগের মধ্যে ভিন্ন প্রেক্ষাপটে আসতে হয়েছে বাইডেনকে।

নির্বাচনে তিনিই বিজয়ী- এমন স্পষ্ট কোনো ঘোষণা ডেমোক্র্যাট প্রার্থী দেননি। তবে বক্তৃতায় তিনি যে বিজয়ী হচ্ছেন তা বলতেও বাকি রাখেননি জো বাইডেন।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ‘জো বাইডেন তার ভাষণে বলেছেন, ভোট গণনার বর্তমান ফলাফলে স্পষ্টতই দেখা যাচ্ছে নির্বাচনে জিতে যাচ্ছি।’ জো বাইডেন এবং কমলা হ্যারিস বিশেষজ্ঞদের সঙ্গে এ ব্যাপারে আলোচনা করেছেন। তারা হোয়াইট হাউসে যাওয়ার জন্য প্রস্তুত।

প্রতিবেদনে বলা হয়, বাইডেন সরাসরি বিজয়ের বক্তব্য দেননি। তবে তার পুরো ভাষণে তিনি যে বিজয়ী তাই বুঝিয়েছেন। আমেরিকানদের উদ্দেশে শনিবারও তার বক্তব্য দেওয়ার কথা রয়েছে।’

 



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি