শুক্রবার ২৭ নভেম্বর ২০২০
  • প্রচ্ছদ » Lead 1 » বিএনপিকে কল্যাণমূলক সংগঠন বানাতে বড় বাধা তারেক, ডোনারদের অভিমত



বিএনপিকে কল্যাণমূলক সংগঠন বানাতে বড় বাধা তারেক, ডোনারদের অভিমত


বাংলা নিউজ ব্যাংক :
18.11.2020

নিউজ ডেস্ক: ঢাকা-১৮ আসনের উপ-নির্বাচনে পরাজিত হয়েই নতুন করে আগুন সন্ত্রাসে মেতেছে বিএনপি। ১২ নভেম্বর রাজধানীর বিভিন্ন পয়েন্টে ৯টি বাসে আগুন দেয় যুবদলের কর্মীরা। জানা গেছে, নতুন করে আগুন সন্ত্রাসের পথ বেছে নেয়ায় দেশবাসীর কঠোর সমালোচনার মুখে পড়েছে বিএনপি। এবার বন্ধুপ্রতিম রাষ্ট্র ও সংস্থাগুলোও বিএনপির আগুন সন্ত্রাসের কঠোর সমালোচনা করেছে। সহিংসতার রাজনীতি পরিহার না করলে আগামীতে বিএনপিকে তারা সমর্থন দেবে না বলেও কঠোর বার্তা দিয়েছে।

একাধিক গোপন সূত্র বলছে, নির্বাচনে হেরে সন্ত্রাসী কর্মকাণ্ডে যুক্ত হওয়া বিএনপির পুরনো অভ্যাস। নিজেদের পরাজয়ের শোধ নিতে জনগণের জান-মালের ক্ষতি সাধন বিএনপির রাজনৈতিক দর্শনে পরিণত হয়েছে। এবারের আগুন সন্ত্রাসের নির্দেশদাতা হিসেবে লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নাম বারবার উচ্চারিত হচ্ছে। দলীয় কর্মীদের মনোবল বাড়াতে আগুন সন্ত্রাসে মেতে উঠলেও তা এখন বিএনপির জন্য গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে। নির্বাচনী সন্ত্রাসের কারণে বাংলাদেশে অবস্থিত একাধিক বিএনপির বন্ধুখ্যাত দূতাবাস চরম ক্ষিপ্ত হয়েছে। ২০১৩-২০১৪ সালের মতো আগুন সন্ত্রাসে বিএনপির যথেষ্ট ক্ষতি হলেও সেসব ঘটনা থেকে বিএনপি শিক্ষা না নেয়ায় ক্ষুব্ধ দূতাবাসগুলো। এছাড়া তারেক রহমানের নেতৃত্বে বিএনপি আরো ‘এগ্রেসিভ এন্ড ডেসট্রাকটিভ’ রাজনৈতিক দলে পরিণত হয়েছে বলেও মনে করছে তারা। ১৫ নভেম্বর বিএনপি মহাসচিব মির্জা ফখরুলকে ফোন করে একাধিক দূতাবাস থেকে সন্ত্রাসের পথ পরিহার করতে বলা হয়েছে। আর বিএনপি যদি আগুন সন্ত্রাসের পথ পরিবর্তন না করে তবে তাদের পাশে দাঁড়াবে না তারা। বিএনপিকে মানবিক ও কল্যাণমূলক রাজনৈতিক সংগঠন হিসেবে পথ চলতে পরামর্শও দিয়েছে একাধিক বিএনপির বন্ধুরাষ্ট্র। তবে বিএনপিকে মানবিক ও জনকল্যাণমূলক রাজনৈতিক সংগঠনে রূপ দিতে তারেক রহমানকে বড় বাধা মনে করে বিএনপির ডোনাররা।

এদিকে বিএনপি ঘনিষ্ঠ একাধিক গোপন সূত্র বলছে, শান্তিপূর্ণ রাজনৈতিক কর্মসূচির মধ্যে হঠাৎ করে আগুন সন্ত্রাসের আগমনে খোদ বিব্রত মির্জা ফখরুলরা। ২০১৩-২০১৪ সালে আগুন সন্ত্রাসের কারণে বিএনপির রাজনীতিতে যে ক্ষত সৃষ্টি হয়েছে, তা এখনো সেরে ওঠেনি। এরমধ্যে আবার নতুন করে আগুন সন্ত্রাসের কালিমা লেপন হওয়ায় আগামীতে পুনরায় জনসমর্থন পেতে বিএনপিকে রাজনীতিতে যথেষ্ট বেগ পেতে- এমনটাই ভেবে দুশ্চিন্তায় দিনানিপাত করছেন বিএনপির শীর্ষ নেতারা।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি