মঙ্গলবার ১৯ জানুয়ারী ২০২১



নতুনদের কেতন উড়ছে না বিএনপিতে, কারণ কী?


বাংলা নিউজ ব্যাংক :
08.01.2021

নিউজ ডেস্ক: ‘ওই নতুনের কেতন ওড়ে’ কথাটি যেন বিএনপির জন্য নিষিদ্ধ বাক্যে পরিণত হয়েছে। এ কারণে তরুণ শ্রমিক-যুবা কেউই বিএনপির পাশে নেই। এমনকি নতুন করে কেউ আসতেও চাইছেন না। নেপথ্য কারণ বিশ্লেষণ করে দেখা গেছে, নতুনরা যখন রাজনীতির চেতনায় উজ্জীবিত হয়ে বিএনপির অতীত কর্মকাণ্ড পর্যালোচনা করছে, তখন তারা দেখছে সীমাহীন সন্ত্রাস-দুর্নীতি থেকে শুরু করে ক্যু-ষড়যন্ত্র- কী করেনি বিএনপি! তাই দেরি না করে সহাস্যে তারা মুখ ফিরিয়ে নিচ্ছেন।

দায়িত্বশীল একটি সূত্র জানিয়েছে, দল করে সাধারণ জনগণ। পাশে থাকে তরুণ-শ্রমজীবী মানুষ। কিন্তু অপ্রিয় হলেও সত্য, বিএনপির পাশে নেই তরুণ বা শ্রমজীবী মানুষরা। এমনকি নতুন তরুণরা বিএনপিতে আসছে না। আসার প্রবণতাও নেই। পাশাপাশি বর্তমান দলীয় পরিস্থিতি ও অতীত বিবেচনা করে বিএনপি নেতাদের ছেলে-মেয়েরাও রাজনীতিতে অগ্রসর হচ্ছেন না। ভাবছেন, যদি তাদের হালও তারেক-কোকোর মতো হয়! কেউ কেউ আবার ‘অনুরোধে ঢেঁকি গেলা’র মত করে এলেও থাকছেন না বেশি দিন। হারিয়ে যাচ্ছেন সময়ের স্রোতে। কিংবা দলীয় খাতায় নাম থাকলেও আদতে থাকছেন নিষ্ক্রিয়। কখনও আবার কেউ কেউ নিয়ে ফেলছেন কঠিন সিদ্ধান্ত। অর্থ-প্রতিপত্তির জেরে বাগিয়ে নিচ্ছেন পদ-মনোনয়ন। সৃষ্টি হচ্ছে ক্ষোভ। চলছে গ্রুপিং-নৈরাজ্য। ফলশ্রুতিতে আশাহত হয়ে মুখ ফিরিয়ে নিচ্ছেন অন্যরাও।

তবে এটাকে ‘সমস্যা’ মনে করছেন না বিএনপির কেন্দ্রীয় নেতারা। তাদের ভাষ্য, এটা কোন অজুহাত নয়। যে আসার সে এমনিতেই আসবে। দলীয় আদর্শ বুকে ধারণ করেই আসবে। সবারই কিছু না কিছু অতীত থাকে। সব অতীতই কী ভালো হয়! সমস্যা-ভুল-ত্রুটি থাকবেই, এর ভেতর দিয়েই পথচলা অব্যাহত রাখতে হবে। ঝড়-দুর্যোগ প্রতিরোধ করতে হবে, তবেই না রাজনীতির পাঠ সিদ্ধ হবে!

কেন্দ্রীয় নেতারা বাংলা নিউজ ব্যাংকের এই প্রতিবেদককে আরও বলেন, রাজনীতি কিংবা নেতৃত্ব কোনটাই ‘হাতের মোয়া’ নয়। এগুলো একদিনে আসে না, হয় না। এর জন্য প্রয়োজন সাধনার। যেটা তরুণ প্রজন্মের মধ্যে অনুপস্থিত। কারো ভেতর কিঞ্চিৎ থাকলেও পরবর্তীতে ‘পরিণাম কী হবে’ ভেবে পিছিয়ে যাচ্ছেন। এখন বলুন এই ভীরু-কাপুরুষতা কী একজন রাজনীতিবিদের চারিত্রিক গুণাবলি হতে পারে!

তবে রাজনৈতিক বিজ্ঞজনরা বলছেন ভিন্ন কথা। তাদের মতে, বিএনপির ইতিহাস-ঐতিহ্য সমৃদ্ধ নয়। বরং ষড়যন্ত্র ও ভুলে ভরা। গৌরব বলতে তাদের দলীয় বা নেতাকর্মীদের ব্যক্তিগত অভিধানে কিছু নেই। তাদের নাম আসলেই, বিএনপির কথা উঠলেই চোখের সামনে ভেসে ওঠে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যাসহ এক ষড়যন্ত্রের ইতিহাস। ভেসে ওঠে সীমাহীন লুটপাট-দুর্নীতি, জঙ্গিবাদ কিংবা আগুন সন্ত্রাসের চিত্র। তাই অনাগত বা বর্তমান প্রজন্মের কে-ই বা চাইবে এমন রাজনৈতিক দলের সহযাত্রী হতে!



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি