মঙ্গলবার ১৯ জানুয়ারী ২০২১
  • প্রচ্ছদ » Lead 2 » বিএনপির ওপর আস্থা রাখতে পারছে না পাকিস্তান



বিএনপির ওপর আস্থা রাখতে পারছে না পাকিস্তান


বাংলা নিউজ ব্যাংক :
10.01.2021

নিউজ ডেস্ক : একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ভারতের সঙ্গে সুসম্পর্ক তৈরির চেষ্টা করে ব্যর্থ হবার পর, এবার পাকিস্তানও মুখ ফিরিয়ে নিলো বিএনপি থেকে। মূলত ভঙ্গুর দল বিবেচনায় বিএনপির কাছে ভিড়তে চাইছে না পাকিস্তান।

ঘটনার বিষয়ে এমন ইঙ্গিতের শুরু ২০২০ সালের পহেলা জুলাই ঢাকায় যখন পাকিস্তানের রাষ্ট্রদূত বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেনের সাথে এক বৈঠক করেন তখন থেকেই। পাকিস্তানের উচ্চপদস্থ কূটনৈতিক সূত্রের উদ্ধৃতি দিয়ে এক্সপ্রেস ট্রিবিউন বলছে, ঐ বৈঠকে থেকে দুই প্রধানমন্ত্রীর মধ্যে সরাসরি কথা বলার সিদ্ধান্ত হয়।

এরপর ২২ জুলাই পাক প্রধানমন্ত্রী ইমরান খান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দীর্ঘ ১ ঘণ্টা কথা বলেন। যদিও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ইমরান খানের উক্ত আলাপ খুব একটা ফলপ্রসূ ছিলো না, তবুও এ ঘটনার পর থেকে ধীরে ধীরে পাকিস্তানের সঙ্গে বিএনপির সম্পর্কের অবনতি শুরু হতে থাকে।

এ প্রসঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, একাধিকবার পাক নেতাদের সঙ্গে কথা বলার চেষ্টা করা হয়েছে, কিন্তু তারা আমাদের ফোন ধরননি। এমনকি ইমেইলের উত্তরও দিচ্ছে না পাকিস্তান দূতাবাস। এ বিষয়ে আমরা এর চেয়ে বেশি কিছু বলতে চাচ্ছি না।

বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানতে পাকিস্তানি সাংবাদিক হামিদ মীরের সঙ্গে কথা হলে তিনি জানান, বিএনপি সাংগঠনিকভাবে ভেঙে পড়েছে। এছাড়া যেহেতু তারা ২০১৮ সালে ভারতের সঙ্গে সমঝোতা করতে গিয়েছিলো, সেহেতু তাদের আর বিশ্বাস করতে চাইছে না পাকিস্তান। অপরদিকে বাংলাদেশ সরকারের সঙ্গে যোগাযোগ করে পাক সরকার আশানুরূপ সহযোগিতা পায়নি। ফলে পাকিস্তান সরকার ভিন্ন চিন্তা করছে বলে জানতে পেরেছি।

এতদিন বাংলাদেশের মধ্যে ভঙ্গুর অবস্থায় থাকলেও, এ ঘটনার পর আন্তর্জাতিক অঙ্গনেও একা হয়েছে পড়েছে বিএনপি। এভাবে যদি বিশ্বের সব দেশ বিএনপি থেকে মুখ ফিরিয়ে নেয়, তবে বিএনপির অস্তিত্ব বিলীন হবার আশঙ্কা করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি