শুক্রবার ১৫ জানুয়ারী ২০২১
  • প্রচ্ছদ » Lead 2 » মির্জা ফখরুলকে হটাতে যে ষড়যন্ত্রে লিপ্ত হলো বিএনপি



মির্জা ফখরুলকে হটাতে যে ষড়যন্ত্রে লিপ্ত হলো বিএনপি


বাংলা নিউজ ব্যাংক :
11.01.2021

নিউজ ডেস্ক : একাধিকবার নিজ উদ্যোগ ব্যর্থ হওয়ায় এবার বিদেশি কূটনীতিকদের সহায়তায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির ব্যবস্থা করতে চায় বিএনপির একটি পক্ষের নেতারা। এ বিষয়ে তারেক রহমানেরও সায় আছে বলে জানা যায়।

মূলত তারেক রহমানের নির্দেশে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীসহ একাধিক নেতা কূটনীতিকদের সঙ্গে এ বিষয়ে আলাপ করেছেন। তবে এ বিষয় বিএনপির পক্ষ থেকে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে কিছুই জানানো হয় নি। বিএনপির স্থায়ী কমিটির অপর সদস্য গয়েশ্বর চন্দ্র রায় এ প্রসঙ্গে বলেন, মির্জা ফখরুলের আচরণ সন্দেহজনক। তিনি হয়তো বেগম খালেদা জিয়ার মুক্তি চান না। মাঝে মাঝে মনে হয় মির্জা ফখরুলের নেতৃত্বে একাধিকবার আন্দোলনের চেষ্টা ব্যর্থ হবার পেছনে তারই হাত রয়েছে। তিনি আন্দোলন বিমুখ থেকে বেগম জিয়াকে অবরুদ্ধ রেখে ক্ষমতাকে কুক্ষিগত করে রাখতে চান।

তবে বিষয়টিকে একেবারে উড়িয়ে দিয়ে মির্জা ফখরুল ইসলাম বলেন, ক্ষমতার শিখরে বসা থাকার কোনো ইচ্ছা আমার নেই। তবে বাস্তবতা হচ্ছে এসব আন্দোলনের যৌক্তিকতা নিয়ে। খালেদা জিয়া যে সাজা ভোগ করছে, তা কিন্তু কেউ এখনো মিথ্যা প্রমাণ করতে পারে নি। বিষয়টি বুঝতে হবে। এছাড়া আমি নিজে বিদেশি কূটনীতিকদের ভূমিকা রাখার অনুরোধ জানিয়েছিলাম। তবে আমার অনুরোধেও কোনো লাভ হয় নি। তারা এখনো এ বিষয়ে আগের অবস্থানেই আছেন। খালেদা জিয়ার সাজাকে তারা আইনি বিষয় হিসেবে দেখছেন। এ কারণে তাদের তেমন কিছু করার আছে বলে তারা মনে করছেন না। তবে তারা যথাযথ প্রক্রিয়া অনুসরণ করার বিষয়টি প্রত্যাশা করেন। এরপরেও যদি বিএনপি নেতারা মনে করেন, আমাকে বাদ দিয়ে তারা কূটনীতিকদের অনুরোধ করলে কাজ হবে, তবে তারা করতে পারে।

এদিকে বিএনপির একটি নির্ভরযোগ্যসূত্র বলছে, মির্জা ফখরুলকে বাদ দিয়ে কোনো পরিকল্পনা তৈরি করার অর্থ এই নয় যে পরিকল্পনাটি সফল হবে। মূল পরিকল্পনা হচ্ছে মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে দল থেকে বের করা। আর এ বিষয়ে সফল হতে পারাটাও বিএনপি কিছু নেতার কাছে এক প্রকারের সফলতা। কারণ তারা ভাবেন, অন্তত মির্জা ফখরুলের পক্ষে বিএনপির কোনো পরিবর্তন আনা সম্ভব না।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি