সোমবার ২৫ জানুয়ারী ২০২১
  • প্রচ্ছদ » Lead 2 » মুখে আন্দোলনের ফেনা, মাঠে নেই বিএনপি নেতারা!



মুখে আন্দোলনের ফেনা, মাঠে নেই বিএনপি নেতারা!


বাংলা নিউজ ব্যাংক :
13.01.2021

নিউজ ডেস্ক: ঘরে বসে আন্দোলনের নামে ‘বাঘের হুংকার’ দিলেও রাজপথে বিড়ালের ভূমিকায় বিএনপি। বারবার তাদের নেতৃবৃন্দ ঘরোয়া সভা-সমাবেশ আর সংবাদ সম্মেলনের মাধ্যমে আন্দোলনের হুমকি দিলেও আদতে তার কোন দৃশ্যমান তৎপরতা নেই। উপরন্তু এমন ফাঁকা আওয়াজের কারণে মানুষের হাসির খোরাকে পরিণত হয়েছেন।

বিশ্বস্ত সূত্রের তথ্যমতে, দলীয় চেয়ারপারসন খালেদা জিয়াকে কারাগার থেকে মুক্তি কিংবা একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে বিতর্কিত করতে বিভিন্ন কর্মসূচির ডাক দিলেও মাঠের আন্দোলনে দেখা যায়নি বিএনপি নেতাদের। শুধুমাত্র হুংকারেই সীমাবদ্ধ তাদের আন্দোলন। এ কারণে আজও ঘুরে দাঁড়াতে পারেনি দলটি। এমনকি দলীয়ভাবে পূর্ণরূপে ব্যর্থ হওয়ায় লজ্জা-হতাশায় সরকারের অনুকম্পা নিয়েই কারাগার থেকে বের হন খালেদা। কিন্তু এতকিছুর পরও টনক নড়েনি বিএনপির। বরং সরকারের ধারাবাহিক সফলতায় ঈর্ষান্বিত হয়ে নিজেদের প্রতিষ্ঠিত ‘গুজব সেল’র মাধ্যমে সরকারের বিরুদ্ধে মিথ্যাচারিতায় বেপরোয়া হয়ে উঠেছে দলটি। বসে নেই তাদের পেইড এজেন্টরাও। তারা বিভিন্ন মহলে ক্রমাগত নালিশ ও ভিত্তিহীন কথা বলে বেড়াচ্ছেন।

বাংলা নিউজ ব্যাংকের অনুসন্ধানে দেখা গেছে, বিগত কয়েক বছর ধরে মাঝে মাঝে আন্দোলনের ডাক দেয়া ছাড়া আর কিছুই করতে পারেনি মাঠের রাজনীতিতে সম্পূর্ণভাবে ব্যর্থ ও মুখ থুবড়ে পড়া দল বিএনপি। তাদের নীতিনির্ধারক মহলেও দেখা গেছে অনৈক্যের সুর। এ কারণে ঈদ আসে, ঈদ যায়। কিন্তু হয় না তাদের ‘ঈদের পরে আন্দোলন’। বর্তমানে দলটির নেতৃবৃন্দ অনলাইনে ভার্চুয়াল বৈঠকের নামে মেতে উঠছেন খোশগল্পে। আলোচনা করছেন করোনাকালীন সময়ে কিভাবে সিনেমা দেখে সময় পার হচ্ছে তাদের। অথচ রাজনৈতিক দল হিসেবে করোনার এই সংকটময় পরিস্থিতিতে কত কিছুই না করার ছিল বিএনপির!

এ ব্যাপারে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, নিজেদের আসল চরিত্র ‘থলের বিড়াল’ হয়ে বেরিয়ে আসায় জনসম্পৃক্ততা নেই বিএনপির। এজন্যই দলের কোন আন্দোলন গড়ে উঠছে না। আলোচনায় থাকতে দলটির নেতৃবৃন্দ এখন হুংকারকেই অদ্বিতীয় সম্বল বলে মনে করছেন এবং তার নিরলস চর্চাও অব্যাহত রেখেছেন। এ থেকে সহজেই অনুমেয়, মুখে আন্দোলনের ফেনা তুললেও সাংগঠনিকভাবে আর কখনই ঘুরে দাঁড়াতে পারবে না বিএনপি। কারণ আওয়াজ নির্ভর রাজনৈতিক দলের ভবিষ্যৎ কখনও ভালো হয় না।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি