রবিবার ২৮ ফেব্রুয়ারী ২০২১
  • প্রচ্ছদ » Lead 2 » জামায়াতে ইসলাম বাদ, ২০ দলীয় জোট থেকে সরছে বিএনপি!



জামায়াতে ইসলাম বাদ, ২০ দলীয় জোট থেকে সরছে বিএনপি!


বাংলা নিউজ ব্যাংক :
14.01.2021

নিউজ ডেস্ক : বিএনপি চেয়ারপারসন বেগম জিয়ার মুক্তির আন্দোলন তরান্বিত করে মাঠে নামার পরিকল্পনা করছে সরকারের বিপক্ষে অবস্থান নেয়া দলগুলো। বিএনপি ও একাধিক রাজনৈতিক জোটের নেতাদের সঙ্গে কথা বলে এমন তথ্যের সত্যতা সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে। বিশেষ করে জামায়াতে ইসলামকে বাদ দিয়ে আর ২০ দলীয় জোট থেকে সরে বিএনপি এখন নুর-জোনায়েদ সাকির দিকে ঝুঁকবে বলে সিদ্ধান্ত নিয়েছে।

বর্তমানে বিএনপির পক্ষ থেকে এই মর্মে এক দফা দাবিও উত্থাপিত হয়েছে। তবে উপযুক্ত আন্দোলন গড়ে তুলতে কিঞ্চিৎ সমস্যায় ভুগছেন বিএনপি নেতারা, আর এই কারণে পুরনো ২০ দলীয় জোট থেকে সরে এসে নতুন দলের সঙ্গে একীভূত হতে চাচ্ছেন তারা।

এ প্রসঙ্গে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, বিএনপির পক্ষে এককভাবে সরকারবিরোধী আন্দোলন গড়ে তোলা সম্ভব নয়। তাই নিজ প্রয়োজনেই বিএনপি শক্তিশালী বিরোধী দলীয় ফ্রন্ট গঠন করার বিষয়টিকে গুরুত্ব দিচ্ছে। এই জোটটি অন্য জোটের চেয়ে আলাদা হবে, কারণ এই জোটে জামায়াতে ইসলামী থাকবে না। যদিও অনেকে বলছেন, জামায়াতের সঙ্গে এখনো বিএনপির সখ্যতা রয়েছে। তবে বিষয়টি পুরোপুরি সত্য নয়। কারণ জামায়াতকে ছাড়ার প্রেক্ষাপট তৈরি হয়নি এখনও। তাই বিএনপি আপাতত সেসব দিকে না গিয়ে নতুন জোট গঠনের প্রক্রিয়া চালিয়ে যাবে।

বিষয়টিকে ভিন্নভাবে ব্যাখ্যা করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমেদ বলেন, বিএনপির রাজনীতিতে এক ধরণের অস্থিরতা বিরাজ করছে। এ অবস্থা থেকে উত্তরণে বৃহত্তর ঐক্যের বিকল্প নেই। তাই গয়েশ্বর চন্দ্র, মির্জা আব্বাসদের মতো সিনিয়র নেতাদের কাজে লাগিয়ে জোট গড়তে আগ্রহ দেখাচ্ছি আমরা। অপরদিকে আমাদের ২০ দলের মধ্যে লেবার পার্টি, কল্যাণ পার্টির মতো দলগুলো জোট ছাড়তে চাইছে। তাই অসন্তুষ্ট রাজনৈতিক দলগুলোকে বাগে আনতে নতুন করে মাঠে নামছি আমরা।

এ বিষয়ে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বেগম জিয়ার মুক্তি আন্দোলনের পথে বিএনপি একা হাঁটতে চায় না এবং তা সম্ভবও না। তবে এটি বিএনপির দুর্বলতা নয়। বিএনপি সব সময় জোটের রাজনীতিতে বিশ্বাসী। আর একারণেই সবার সহযোগিতা কামনা করছি।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি