বৃহস্পতিবার ২৫ ফেব্রুয়ারী ২০২১
  • প্রচ্ছদ » Lead 2 » মাথা চাপড়ানো ছাড়া কিছুই করার নেই বিএনপির!



মাথা চাপড়ানো ছাড়া কিছুই করার নেই বিএনপির!


বাংলা নিউজ ব্যাংক :
17.01.2021

নিউজ ডেস্ক: পৌরসভা নির্বাচনে ভরাডুবির মাধ্যমে বেশ বড়সড় সুযোগই হাতছাড়া করলো বিএনপি। কারণ, এই নির্বাচনে জয়ী হলে আর কিছু না হোক অন্তত সাংগঠনিক কার্যক্রমের চাকা সচল হতো। বহুদিন মাঠের রাজনীতিতে অনুপস্থিতির অবসান ঘটতো। কিন্তু নিজেদের ভুল আর অনৈক্য-কোন্দলের জের ধরে আবারও পরাজয়ের মালা গলায় পরলেন বিএনপি মনোনীত প্রার্থীরা। ফলে আফসোস করে এখন দলীয় নেতৃবৃন্দ চাপড়াচ্ছেন নিজেদের মাথা।

নির্ভরযোগ্য সূত্রের তথ্যমতে, অনেক আশা-ভরসা আর পরিকল্পনা নিয়ে বিএনপি নেতৃবৃন্দ চেয়েছিলেন পৌরসভা নির্বাচনে জয়ের মাধ্যমে দীর্ঘদিন পরে তারা সক্রিয় রাজনীতিতে ফিরবেন। কিন্তু জ্বলার আগেই নিভে গেলো সে প্রদীপ! নিজেদের মধ্যকার সমন্বয়হীনতা, কোন্দল আর মনোমালিন্যের জেরে নির্বাচনে ভরাডুবি হয়েছে বিএনপি প্রার্থীদের। অথচ, দলটির স্থায়ী কমিটির বৈঠকে সিদ্ধান্ত নেয়া হয়েছিল, পৌরসভা নির্বাচনের প্রচারণায় কেন্দ্রীয় নেতৃবৃন্দ অংশ নেবেন। পাশাপাশি সার্বক্ষণিক খোঁজ-খবর রাখবেন সর্বশেষ পরিস্থিতির।

পক্ষান্তরে পৌরসভা নির্বাচনে কেন্দ্রীয় নেতাদের উদ্দেশ্যে বিএনপির মনোনীত প্রার্থীদের ভাষ্য ছিল, আমাদের মাঠে নামিয়ে আপনারা পাশ থেকে সটকে পড়বেন না। নেতারাও বলেছিলেন, যেকোনো অবস্থাতেই তারা পাশে থাকবেন। নির্বাচনী প্রচারণায় অংশ নেবেন। কিন্তু সময় গড়ানোর সঙ্গে সঙ্গে সেই প্রতিশ্রুতি কেবল প্রতিশ্রুতি হয়েই রয়ে যায়। যার ফসল এই ভরাডুবি।

বাংলা নিউজ ব্যাংকের অনুসন্ধানে জানা গেছে, শুরুতে কেন্দ্রীয় নেতারা আশ্বাস দিলেও পরে প্রচারণায় অধিকাংশরাই অংশ নেননি। শুধু ঢাকায় বসে বক্তৃতা-বিবৃতি দিয়েই দায় সেরেছেন তারা। ফলশ্রুতিতে দলীয় কর্মী ও ভোটাররা মুখ ফিরিয়ে নিয়ে ভোটকেন্দ্রে যাননি। যার ফলাফল স্বচ্ছতার সঙ্গে দৃশ্যমান, বিশাল ভোটের ব্যবধানে পরাজয়।

সিনিয়র নেতারা এভাবেই ‘গাছে তুলে দিয়ে মই কেড়ে নেন’ উল্লেখ করে একাধিক বিএনপি মনোনীত প্রার্থী এই প্রতিবেদককে জানান, দলের সিনিয়র নেতারা বরাবরই কথা রাখেন না। প্রমাণ পাওয়া গেলো আরেকবার। নির্বাচনী প্রচারণায় তারা আমাদের শুধু উপেক্ষাই করেননি, পাশাপাশি করেছেন রীতিমতো প্রতারণাও। আর এটাই তাদের আসল পরিচয়। গাছে তুলে দিয়ে মই কেড়ে নেওয়াই তাদের অদ্বিতীয় চারিত্রিক বৈশিষ্ট্য।

এ ব্যাপারে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, সুযোগ এসেছিলো স্থানীয় সরকার নির্বাচনে জয়ের মাধ্যমে সাংগঠনিক তৎপরতা শুরুর। কিন্তু বিএনপি নেতারা ঘুমিয়ে নিজেদের দোষে সেই সুযোগ হেলায় নষ্ট করেছে। এখন মাথা চাপড়ানো ছাড়া তাদের আর কি-ই বা করার আছে!



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি