বৃহস্পতিবার ২৫ ফেব্রুয়ারী ২০২১
  • প্রচ্ছদ » Lead 2 » তারেকের হাতে নেতাকর্মীদের আমলনামা, সহসাই ‘ভাগ্য নির্ধারণ’!



তারেকের হাতে নেতাকর্মীদের আমলনামা, সহসাই ‘ভাগ্য নির্ধারণ’!


বাংলা নিউজ ব্যাংক :
18.01.2021

নিউজ ডেস্ক: একে একে সব আশার প্রদীপ নিভছে বিএনপির। তারই ধারাবাহিকতায় চলমান পৌর নির্বাচনেও ভরাডুবি হচ্ছে দলটির। ঠিক কি কারণে এবং কেন এমনটা হচ্ছে তার সূক্ষ্ম হিসাব কষতে এবার নিজেই সক্রিয় হয়েছেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। নিজস্ব সূত্র কাজে লাগিয়ে তিনি তৃণমূল থেকে তুলে আনছেন সব তথ্য। আর এর মাধ্যমেই অনাগত দিনের ভাগ্য নির্ধারণ হতে যাচ্ছে দলীয় নেতাকর্মীদের।

দায়িত্বশীল সূত্রের তথ্যমতে, চলমান পৌর নির্বাচনে দলীয় মেয়র পদপ্রার্থী, সংশ্লিষ্ট এলাকার কেন্দ্রীয় শীর্ষ নেতা এবং স্থানীয় সংসদ সদস্য ‘ধানের শীষ’ প্রতীকের জয় ছিনিয়ে আনতে কে কতটুকু ঘাম ঝরিয়েছেন সেটার হিসাব নিতে জোর তৎপরতা শুরু হয়েছে। খোদ দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এসবের খোঁজ নিচ্ছেন। পাশাপাশি কারা মনোনয়ন পেয়েও শেষ পর্যন্ত নির্বাচনী মাঠে থাকেননি, তাদেরও খোঁজ নেওয়া হচ্ছে। তালিকা তৈরির কাজও প্রায় শেষ পর্যায়ে। দু’একের মধ্যে তা পৌঁছে যাবে লন্ডনে খালেদা পুত্রের হাতে।

বাংলা নিউজ ব্যাংকের অনুসন্ধানে জানা গেছে, পৌর নির্বাচনে দলীয় প্রার্থীদের পারফরম্যান্সে খুশি নন তারেক। তার মতে, প্রার্থীদের আরও তৎপর হওয়া দরকার ছিল। পাশাপাশি হাল না ছেড়ে দিয়ে বরং শেষ মুহূর্ত পর্যন্ত নির্বাচনী মাঠে থাকাটাই ছিল বুদ্ধিমানের কাজ। কিন্তু তা করেনি প্রার্থীরা। পাশাপাশি কেন্দ্রীয় নেতাদের ভূমিকাও ছিল প্রশ্নবিদ্ধ। সবমিলিয়ে সবদিক বিবেচনা করে নেতাকর্মীদের ‘ভাগ্য নির্ধারণ’ হবে সহসাই। এমনকি পদ-পদবীও হারাতে পারেন কেউ কেউ।

এ ব্যাপারে এই প্রতিবেদককে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, নির্বাচনে আমাদের পরাজয় হয়েছে। এটাই সত্য। লুকানোর কিছু নেই। বরং যেসব প্রার্থী পৌর নির্বাচনে বিএনপির দলীয় প্রার্থী হয়ে শেষ পর্যন্ত মাঠে থাকেননি, তাদের জবাবদিহিতার আওতায় নিয়ে আসা উচিত।

একই কথা বললেন দলের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহানও। তিনি বলেন, যেসব প্রার্থী মাঠে থাকেননি কিন্তু মনোনয়ন পেয়েছেন তাদের তো অবশ্যই জবাবদিহি করতে হবে। কারণ, তৃণমূলের সুপারিশের ভিত্তিতেই এই মনোনয়ন দেওয়া হয়েছে। সুপারিশ করা নেতাদের কাছেও নির্বাচনের সামগ্রিক বিষয় নিয়ে প্রতিবেদন চাওয়া হবে।

তারেকের মনোভাব জানিয়ে লন্ডনের কিংস্টনভিত্তিক একটি সূত্র জানিয়েছে, প্রথম ও দ্বিতীয় ধাপের পৌর নির্বাচনকে মূল্যায়ন করে তারেক রহমান এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে, এখনই সময়। সঠিক সিদ্ধান্ত নেওয়ার। এ কারণে তিনি তৃণমূল থেকে সব নেতাকর্মীদের আমলনামা সংগ্রহ করছেন। পাশাপাশি ভরাডুবির কারণ হিসেবে ঢাকার শীর্ষ নেতা ও সংশ্লিষ্ট জেলার কেন্দ্রীয় শীর্ষ নেতাদের কাছে জবাবদিহি পূর্বক প্রতিবেদন চাওয়া হচ্ছে। ওই প্রতিবেদনের উপরেই নির্ধারণ হবে সবার ভাগ্য। কেউবা হবেন ‘আঙুল ফুলে কলাগাছ’, আবার কেউবা পদ-পদবী হারিয়ে হবেন নিঃস্ব।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি