বৃহস্পতিবার ২৫ ফেব্রুয়ারী ২০২১
  • প্রচ্ছদ » Lead 1 » জিয়াউর রহমানের জন্মবার্ষিকী, পত্রিকায় বাণী নেই খালেদার!



জিয়াউর রহমানের জন্মবার্ষিকী, পত্রিকায় বাণী নেই খালেদার!


বাংলা নিউজ ব্যাংক :
19.01.2021

নিউজ ডেস্ক: ১৯ জানুয়ারি বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের জন্মবার্ষিকী হলেও দৈনিক পত্রিকায় প্রকাশিত ক্রোড়পত্রে দলের প্রতিষ্ঠাতা ও স্বামীকে নিয়ে কোন বাণী নেই বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার। এ নিয়ে রাজনৈতিক অঙ্গনে আলোচনার ঝড় উঠেছে। প্রশ্ন উঠেছে, তবে কী স্বামীর সঙ্গে সঙ্গে তার আদর্শকেও ভুলতে বসেছেন বিএনপি নেত্রী!

দায়িত্বশীল সূত্রের তথ্যমতে, ১৯ জানুয়ারি বিএনপির পক্ষ থেকে দৈনিক মানবজমিন পত্রিকায় একটা ক্রোড়পত্র ছাপা হয়েছে। সেখানে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এবং মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বাণী থাকলেও খালেদা জিয়ার কোনো বাণী প্রকাশ করা হয়নি। এটা পরিকল্পিত নাকি অনিচ্ছাকৃত ভুল, তা নিয়ে চলছে নানা গুঞ্জন।

বিএনপির একটি পক্ষের দাবি, দলীয় প্রধান হিসেবে খালেদা জিয়ার বাণী দেয়াটা অত্যাবশ্যক ছিলো। তাছাড়া তিনি তো এখনো জীবিত, মৃত নন। তাই দলীয় প্রতিষ্ঠাতা হিসেবে জিয়াউর রহমানের ৮৫ তম জন্মবার্ষিকীতে তাকে বাণীর মাধ্যমে স্মরণ না করাটা খুবই দুঃখজনক। একইসঙ্গে অশনি সংকেতও। কারণ, পরবর্তী প্রজন্মও তারই দেখানো পথে হাঁটবে।

এছাড়া আরেকটি দিক দিয়ে ক্ষতিগ্রস্ত হবে বিএনপি। সেটি হলো ক্রোড়পত্রের মাধ্যমে তৃণমূলে বার্তা যাবে, বিএনপির দলীয় কার্যক্রমে খালেদার কোনো ভূমিকা নেই। সম্পৃক্ততা নেই। তিনি থেকেও না থাকার মতো।

অপর পক্ষের দাবি, এটা হয়তো অনিচ্ছাকৃত ভুল। বাণী হয়তো লেখা হয়েছিল এবং সেটা কোন কারণে দেয়া হয়নি। আবার এর পেছনে অন্য গল্পও থাকতে পারে। যেমন, খালেদা মাইনাস, তারেক ইন-এমনটা। তবে সব কিছু ছাপিয়ে এটা সত্য, খালেদার বাণী প্রকাশটা যৌক্তিক ছিল। যেটা যে কারণেই হোক, হয়নি।

তবে বিষয়টি নিয়ে রাজনৈতিক বিজ্ঞজনরা বলছেন ভিন্ন কথা। তাদের ভাষ্য, এসবই হয়েছে পরিকল্পনামাফিক। পরিকল্পনার বাইরে কিছুই হয়নি। খালেদা হয়তো চাইছেন না, তার পৌঢ় নেতৃত্বে দল চলুক। তাই তিনি বাণী দেননি। অথবা এমনটা হতে পারে তারেকের পীড়াপীড়িতেই তিনি বাণী প্রকাশ থেকে বিরত থেকেছেন। তবে বিষয় যাইহোক, এতটুকু পরিষ্কার যে বিএনপিতে খালেদার প্রয়োজন ফুরিয়ে আসছে। এ কারণেই তার স্নেহধন্য নেতাকর্মীরা সব হচ্ছেন তারেকমুখী। আর তিনি হয়ে পড়ছেন নিঃস্ব-একাকী।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি