সোমবার ১ মার্চ ২০২১



যে কারণে বিএনপির রাজনীতিতে পচন ধরেছে


বাংলা নিউজ ব্যাংক :
22.01.2021

নিউজ ডেস্ক : ১৪ বছর ধরে ক্ষমতার বাইরে রয়েছে বিএনপি। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর সর্বশেষ পৌর নির্বাচনেও চরমভাবে বিপর্যস্ত হয় এই দলটি। জানা গেছে, প্রতিপক্ষের সঙ্গে কৌশলে কিংবা মাঠে, কোনো ভাবেই পেরে উঠতে পারছে না বিএনপি। মূলত রাজনৈতিক দৈন্যদশা, দলীয় কোন্দল ও একগুঁয়েমি রাজনীতির জন্য রাজপথ ও সংসদে বেহাল হয়ে পড়েছে বিএনপি।

তথ্যসূত্র বলছে, বিএনপি ক্ষমতায় থাকাকালীন সময়ের দুর্নীতির চিত্র এখনো ভুলতে পারেনি সাধারণ জনগণ। যার কারণে স্বাভাবিকভাবেই দলটির নেতা–কর্মীদের অনেকেই হতাশ। দলের বর্তমান ভঙ্গুর অবস্থায় নতুন দিনের দিশা খুঁজে পাচ্ছেন না দলটির বিভিন্ন স্তরের নেতারা। নেতৃবৃন্দের হতাশার ছাপ মিলছে দলটি কার্যক্রমেও।

এদিকে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন বিএনপির অধঃপতনের জন্য দায়ী কিছু ভুল সিদ্ধান্ত ও সিনিয়র নেতৃবৃন্দের একতরফা সিদ্ধান্ত।

তারা এও বলছেন, সরকারের ওপর জনসাধারণ অসন্তুষ্ট নয়। ফলে বিএনপি সরকারের জনপ্রিয়তার সঙ্গে কুলিয়ে উঠতে পারছে না। মূলত বিএনপির নেতৃত্বের দুর্বলতা, সময়কে অনুধাবনের অক্ষমতা, একগুঁয়েমি, বিভিন্ন পর্যায়ে যোগ্য ও দক্ষ নেতা নির্বাচনে ব্যর্থতার কারণেই দীর্ঘ সময় ধরে দলটি ক্ষমতার বাইরে রয়েছে। বিএনপি সরকারে নেই, মাঠেও নেই। রাজনৈতিক দল হিসেবে বিএনপির অবস্থান কোথায়? কেবল ঘরোয়া বৈঠক ও বিবৃতির জোরে বিএনপি এ অবস্থায় কি করতে পারবে?

এদিকে জাতীয় ঐক্যফ্রন্টের কিছু সূত্রের সঙ্গে আলোচনা করে জানা গেছে, আগামী কয়েক মাস জোটের দলগুলো সরকারবিরোধী আন্দোলনে যাবে না। বরং সরকারের পরবর্তী কার্যক্রম পর্যবেক্ষণ করবে। আন্দোলনের বদলে প্রচারণা বা গণসংযোগমূলক কর্মসূচি দেওয়ার চিন্তা করবে তারা।

তবে দলের সার্বিক পরিস্থিতি নিয়ে খুব একটা অসন্তুষ্ট নন বিএনপির নেতারা। তারা বলছেন, আপাতত দল গুছিয়ে সাংগঠনিক শক্তি বাড়ানোর দিকেই নজর দিচ্ছেন তারেক রহমান। যার কারণেই নতুন করে ছাত্রদলের কমিটি ঘোষণা করা হয়েছে। তবে চলছে তারেক রহমানের সঙ্গে মির্জা ফখরুলের দ্বন্দ্ব। মির্জা ফখরুলের সঙ্গে রুহুল কবির রিজভীর দ্বন্দ্ব। রিজভীর সঙ্গে মওদুদ আহমেদের দ্বন্দ্বের কারণে বিএনপির তৃণমূল নেতারা দিশেহারা হয়ে পড়েছেন। তৃণমূলের নেতারা আসলে বুঝতে পারছেন না, তারা কার নেতৃত্বে এগিয়ে যাবেন। যার কারণে বিএনপির সমন্বয়হীনতা আরো বেশি ঘনীভূত হচ্ছে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি