সোমবার ১ মার্চ ২০২১



বাইডেন আসায় বিপদে বিএনপি


বাংলা নিউজ ব্যাংক :
24.01.2021

নিউজ ডেস্ক : জো বাইডেন তার ৫০ বছরের রাজনৈতিক জীবনে এই মুহূর্তটি অর্জনের লক্ষ্য নিয়ে কাজ করে গেছেন। কিন্তু ক্ষমতায় বসার প্রথম দিন থেকেই তিনি যে কী বিশাল চ্যালেঞ্জের মুখোমুখি হতে যাচ্ছেন, তা হয়তো তিনি কখনও প্রত্যাশাও করেননি। সেই চ্যালেঞ্জগুলোর মধ্যে একটি গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ হলো বিশ্ব থেকে জঙ্গি নির্মূল করা এবং সাম্প্রদায়িক মৌলবাদী শক্তিকে প্রতিহত করা।

ডেমোক্রেটদের এই নীতির ফলে বাংলাদেশের অন্যতম প্রধান বিরোধী দল বিএনপি নতুন করে চাপে পড়তে যাচ্ছে। কারণ সর্বশেষ বারাক ওবামার সময় মার্কিন পররাষ্ট্র দপ্তরের যে প্রতিবেদন সেই প্রতিবেদনে বিএনপিকে একটি সন্ত্রাসী এবং জঙ্গি সংগঠনের সঙ্গে সম্পৃক্ত বলে মন্তব্য করা হয়েছিল।

বারাক ওবামার সময় ইসলামী ছাত্রশিবির নামে জামায়াত নিয়ন্ত্রিত ছাত্র সংগঠনটিকে জঙ্গি সংগঠন হিসেবে তালিকাভুক্ত করা হয়েছিল। বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন যিনি বারাক ওবামার ভাইস প্রেসিডেন্ট ছিলেন তিনি ক্ষমতায় এসে এই বিষয়গুলি নতুন করে গুরুত্ব দিয়েছেন। দেশে দেশে যেন আল-কায়েদার মতো জঙ্গি সংগঠনগুলো যেন আবার মাথাচাড়া দিয়ে না উঠতে পারে সেজন্য মার্কিন নজরদারি এর নেটওয়ার্ক বাড়াবে। এর ফলে নতুন চাপে পড়বে বিএনপি। ডেমোক্রেটরাই বিএনপিকে প্রথম বলেছিল যে জামায়াতের সঙ্গে সম্পর্ক ত্যাগ করার জন্য এবং মৌলবাদী জঙ্গি সংগঠনগুলো সংশ্লিষ্টতা ত্যাগ করে একটি সুষ্ঠু গণতান্ত্রিক রাজনৈতিক পরিবেশে কাজ করার জন্য।

মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের প্রতিবেদনগুলোতে তারেকের সঙ্গে জঙ্গি সংশ্লিষ্টতা বিশেষ করে ২১শে আগস্ট গ্রেনেড হামলা এবং ১০ ট্রাক অস্ত্রের ঘটনায় তারেকের সংশ্লিষ্টতার প্রেক্ষিতে ভারতীয় বিচ্ছিন্নতাবাদীদেরকে মদদ দেওয়ার জন্য তারেককে চিহ্নিত করে। বিশেষ করে এখন মার্কিন প্রশাসনের দ্বিতীয় ক্ষমতাধর ব্যক্তি কমলা হ্যারিস হওয়ার কারণে ভারতীয় বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে বাংলাদেশে যাদের সম্পর্ক আছে তারা নতুন করে চাপে পড়তে পারে। সেই হিসেবে হিসেবে তারেকের নেতৃত্ব নতুন করে প্রশ্নবিদ্ধ হতে পারে। বাংলাদেশে জামাতসহ স্বাধীনতাবিরোধী মৌলবাদী সংগঠনগুলোকেও কঠোর নজরদারির আওতায় আনা হবে এবং এই ব্যাপারে তাদের কার্যক্রমকে বন্ধের জন্য মার্কিন প্রশাসন নতুন করে উদ্যোগ নিতে পারে। ফলে পুরো বিষয়টি বিএনপির উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। কারণ ডেমোক্রেটরা রিপাবলিকানদের চেয়ে বিশ্বব্যাপী জঙ্গিবাদ এবং সন্ত্রাসবাদ দমনে অনেক বেশী কার্যকর।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি